খুলনা | মঙ্গলবার | ২১ জানুয়ারী ২০২০ | ৮ মাঘ ১৪২৬ |

শিরোনাম :

Shomoyer Khobor

নাগরিকত্ব দিতে উত্তর প্রদেশে  ৩২ হাজার ব্যক্তি শনাক্ত

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৪ জানুয়ারী, ২০২০ ০০:১৪:০০

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে উত্তাল ভারত। এরই মধ্যে দেশটির উত্তর প্রদেশ রাজ্য সরকার এ আইন অনুসারে কাদের নাগরিকত্ব দেওয়া হবে, সে তালিকা তৈরি করা শুরু করেছে। ইতোমধ্যে রাজ্যের ২১ জেলার ৩২ হাজার ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে নাগরিকত্ব দেওয়ার জন্য। সোমবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এ তথ্য জানায়।
খবরে বলা হয়, বিতর্কিত এ সংশোধিত নাগরিকত্ব আইন কীভাবে বাস্তবায়ন করা হবে, সে বিষয়ে এখনো কিছু বলা হয়নি।
উত্তর প্রদেশের মন্ত্রী ও সরকারের মুখপাত্র শ্রীকান্ত শর্মা বলেন, আমরা তাড়াহুড়ো করছি না। আমরা কেবল শুরু করেছি। আইন তৈরি হয়েছে, বাস্তবায়ন তো করতে হবে, তাই না? এটি একটি চলমান প্রক্রিয়া। তালিকা তৈরির জন্য জেলা ম্যাজিস্ট্রেটরা জরিপ করছেন। সংখ্যা বাড়তে থাকবে ধীরে ধীরে। ইউনিয়ন স্বরাষ্ট্রমন্ত্রীকেও এ তালিকা দেখানো হবে। যাদের শনাক্ত করা হয়েছে, তাদের একটা অংশ এসেছে পিলিভিত জেলা থেকে। এ জেলাটি লক্ষনৌ থেকে ২৬০ কিলোমিটার দূরে এবং ভারত-নেপাল সীমান্তের কাছে।
জেলার শীর্ষ সরকারি কর্মকর্তা বৈভব শ্রীবাস্তব বলেন, পূর্ব পাকিস্তান যা বর্তমান বাংলাদেশ, সেখান থেকে ৩৭ হাজার শরণার্থী এসেছিলেন। ‘প্রাথমিক জরিপে’ তাদের নাম রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে। প্রথমিক তদন্তে প্রমাণ মিলেছে নিজ দেশে নিপীড়নের শিকার হয়ে তারা এখানে এসেছিলেন।
উত্তর প্রদেশে সিএএ’র বিরুদ্ধে বিক্ষোভ সবচেয়ে সহিংস রূপ ধারণ করেছিল। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এ রাজ্যে গত মাসে ২১ জন নিহত হয়েছেন।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ



বিজেপি নতুন সভাপতি জেপি নাড্ডা

বিজেপি নতুন সভাপতি জেপি নাড্ডা

২১ জানুয়ারী, ২০২০ ০০:০০











ব্রেকিং নিউজ



৫১ বোতল ফেন্সিডিলসহ  একজন গ্রেফতার

৫১ বোতল ফেন্সিডিলসহ  একজন গ্রেফতার

২১ জানুয়ারী, ২০২০ ০০:৫২







খসড়া তালিকায় ভোটার  ১০ কোটি ৯৬ লাখ

খসড়া তালিকায় ভোটার  ১০ কোটি ৯৬ লাখ

২১ জানুয়ারী, ২০২০ ০০:৪০