খুলনা | শনিবার | ১৮ জানুয়ারী ২০২০ | ৫ মাঘ ১৪২৬ |

Shomoyer Khobor

স্বীয় স্তন পরীক্ষা(Self breast examinatio)এবং কিছু কথা

ডাঃ ফারুকুজ্জামান  | প্রকাশিত ১১ জানুয়ারী, ২০২০ ০০:৫৪:০০

স্ক্রীনিং (Screening) কি? কেন করা হয়? স্ক্রীনিং বলতে প্রকৃত পক্ষে কোনো একটি রোগকে রোগীর দেহে লক্ষণ প্রকাশের আগেই সনাক্তকরণকে বোঝায়। এক্ষেত্রে রোগটিকে অনেক আগে অর্থাৎ একদম প্রাথমিক ধরা সম্ভব, যেখানে অধিকাংশ ক্ষেত্রে রোগটির সন্তোষজনক চিকিৎসা বিদ্যমান। স্তন ক্যান্সার সনাক্তকরণ পদ্ধতি (Methods of breast cancer screening): বিশ্বের বিভিন্ন দেশে স্তন ক্যান্সার সনাক্তকরণের জন্য বর্তমানে তিনটি পদ্ধতি চালু আছে: ক) স্বীয় স্তন পরীক্ষা। খ) স্বাস্থ্যকর্মীদের দ্বারা স্তন পরীক্ষা। গ) ম্যামোগ্রাফি। স্বীয় স্তন পরীক্ষার মাধ্যমে মহিলারা নিয়মিতভাবে নিজ স্তন পর্যবেক্ষণ ও হাত দিয়ে পরীক্ষা করতে পারে। এর ফলে তারা স্তনের কোনো প্রাথমিক পরিবর্তন কিংবা স্তনের কোনো চাকা অনুভব করলে সাথে সাথে স্থানীয় ডাক্তার বা ব্রেস্ট ক্লিনিকের শরণাপন্ন হতে পারে। স্বীয় স্তন পরীক্ষা (Self breast examination) বলতে কি বোঝায়? Self breast examination-বলতে নিজ কর্তৃক নিয়ম মাফিক নিজের স্তন পরীক্ষা করাকে বোঝায়। সাধারণত প্রতি মাসে একবার করে মহিলারা শেখানো নিয়মে তাদের স্বীয় স্তন পরীক্ষা করবে। স্তন ক্যান্সারকে “প্রাথমিক পর্যায়ে” সনাক্তকরণই এর মুখ উদ্দেশ্য। কখন পরীক্ষা করতে হবে? এটি পরীক্ষার সর্বোত্তম সময় হলো মাসিক শুরু হওয়ার প্রথম দিন থেকে ঠিক ৭-১০ দিন পর। মাসিক বন্ধ হয়ে গেলে প্রতি মাসের নির্দিষ্ট একটি দিন পরীক্ষা করতে হবে। গোসলের সময় কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে পরীক্ষা করা ভালো। প্রয়োজনবোধে মোবাইল ফোনে ছবি তুলে রাখা যায়, যাতে করে আগের মাসের ছবির সাথে তুলনা করা যায় এবং স্তনে কোনো নতুন পরিবর্তন হলে সহজে বোঝা যায়। পরীক্ষা করার পদ্ধতি?
ক) পর্যবেক্ষণ: 

  • প্রথমে আয়নার সামনে দাঁড়িয়ে হাত দুটি দেহের পাশে রেখে স্তন যুগলের বাহ্যিক কোনো পরিবর্তন হয়েছে কিনা, তা খেয়াল করতে হবে ।
  • এবার হাত দুটি মাথার উপর তুলে, পরে দুই কোমরের উপরে রেখে এবং শেষে সামনের দিকে ঝুকে স্তন যুগলের আকার আকৃতি দেখতে হবে।

খ) অনুভব করা: 

  • এই পরীক্ষা দাঁড়িয়ে কিংবা শুয়ে দুই ভাবেই করা যায়। তবে শুয়ে পরীক্ষা করার সময় যে পাশের স্তন পরীক্ষা করা হবে, সে পাশের ঘাড়ের নিচে বালিশ কিংবা নরম তোয়ালে রাখলে পরীক্ষার সুবিধা হবে । 
  • বাম হাত মাথার উপর রেখে ডান হাতের প্রথম তিন আঙুলের নরম অংশ দিয়ে স্তনের উপরিভাগ থেকে সর্পিলাকার বা বৃত্তাকারে সমগ্র স্তন পরীক্ষা করতে হবে ।
  • পরীক্ষার সময় খেয়াল রাখতে হবে যাতে স্তন ও বগলের মধ্যবর্তী অংশ এবং স্তন ও কণ্ঠ হাড়ের মধ্যবর্তী অংশ যেন বাদ না যায় ।
  • এবার ডান হাত মাথার উপর রেখে বাম হাত দিয়ে উপরোক্ত নিয়মানুযায়ী ডান স্তন পরীক্ষা করতে হবে পরীক্ষার সময় কি কি দেখতে হবে?। স্তনের আকার আকৃতিতে কোনো পরিবর্তন হয়েছে কিনা?। স্তনের চামড়া কুঁচকে গেছে কিনা? স্তনের বোটা একদিকে বেঁকে বা ভিতরে ঢুকে গেছে কিনা? স্তনে কোনো চাকা অনুভব করা যায় কিনা? করা গেলে অবশ্যই চিকিৎসককে জানাতে হবে । স্তনে কোনো চাকার মতো মনে হলে, পরবর্তী মাসে পরীক্ষা করে দেখতে হবে, কোনো পরিবর্তন এসেছে কিনা?। স্তনের বোটা থেকে পুঁজ, রক্ত বা রস বের হচ্ছে কিনা? তাহলে অবশ্যই স্বাস্থ্য কর্মীকে জানাতে হবে। তবে মনে রাখতে হবে, শিশুকে স্তনপান বন্ধ করানোর এক বছর পর্যন্ত স্তনের বোটা থেকে স্বাভাবিকভাবে কিছু রস নিঃসৃত হতে পারে। বাংলাদেশের জন্য স্তন ক্যান্সার সনাক্তকরণের পদ্ধতি: বাংলাদেশের বর্তমান আর্থ-সামাজিক প্রেক্ষাপটে প্রাথমিক পর্যায়ে স্তন ক্যান্সার সনাক্তকরণের জন্য স্বীয় স্তন পরীক্ষা এবং স্বাস্থ্য কর্মী কর্তৃক স্তন পরীক্ষা এই দু’টি পদ্ধতি চালু আছে । স্বীয় স্তন পরীক্ষায় কোনো সমস্যা সন্দেহ হলে, তাকে স্বাস্থ্য কর্মী কর্তৃক স্তন পরীক্ষা করতে হবে। স্বাস্থ্য কর্মী কর্তৃক স্তন পরীক্ষায় কোনো সমস্যা সন্দেহ হলে, তাকে পরবর্তী কার্যকরী ব্যাবস্থার আওতায় আনতে হবে।

ডাঃ ফারুকুজ্জামান
এমবিবিএস (সিএমসি), বিসিএস (স্বাস্থ্য), 
এফসিপিএস (সার্জারি), এমআরসিএস (এডিনবার্গ, ইংল্যান্ড),
এমএস (সার্জারি)- বারডেম হাসপাতাল,ঢাকা
 সহকারী রেজিস্ট্রার,
 সার্জারি বিভাগ খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ









পেটে গ্যাস? সময় থাকতে সর্তক হোন

পেটে গ্যাস? সময় থাকতে সর্তক হোন

১৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০





ব্রেকিং নিউজ