খুলনা | মঙ্গলবার | ২১ জানুয়ারী ২০২০ | ৮ মাঘ ১৪২৬ |

শিরোনাম :

Shomoyer Khobor

মোড়েলগঞ্জের নিজ জন্মস্থানে দাফন

বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডাঃ মোজাম্মেল হোসেন আর নেই

বাগেরহাট ও মোড়েলগঞ্জ প্রতিনিধি | প্রকাশিত ১১ জানুয়ারী, ২০২০ ০০:২২:০০

বাগেরহাট জেলা আ’লীগের সভাপতি ও বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডাঃ মোঃ মোজাম্মেল হোসেন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...আমরা তো আল্লাহর এবং আমরা আল্লাহর কাছেই ফিরে যাবো)। গত বৃহস্পতিবার রাত সাড়ে ১২টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৮০ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এর আগে ঢাকায় ন্যাম ফ্লাটে অবস্থানকালে এক সপ্তাহ আগে তিনি দ্বিতীয় দফা স্টোক করলে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয় হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে (সিসিইউ) ভর্তি করা হয়। বেশ কিছুদিন ধরে কিডনি জটিলতাসহ নানা রোগে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তিনি এক ছেলে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার ছেলে প্রফেসর ড. মাহমুদ হোসেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নব-নির্বাচিত সভাপতি।
এর আগে শুক্রবার সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ডাঃ মোজাম্মেল হোসেনের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হোসেনের কফিনে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়। রাষ্ট্রপতির পক্ষে তার সামরিক সচিব প্রয়াত সাংসদের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে আ’লীগ সভাপতি হিসেবে শেখ হাসিনা দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে আলাদাভাবে শ্রদ্ধা জানান প্রয়াত সহকর্মীর প্রতি। 
মরহুমের রুহের মাগফিরাত কামনায় দোয়া মোনাজাতসহ সকল আনুষ্ঠানিকতা শেষে দুপুরে বাংলাদেশ বিমান বাহিনীর একটি হেলিকপ্টার যোগে তার মরদেহ বাগেরহাট জেলা স্টেডিয়ামে আনা হয়। পরে রেলরোডস্থ দলীয় কার্যালয়ে নেওয়া হয় মরদেহ। সেখানে বাগেরহাট জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বাগেরহাট জেলা আ’লীগ, খুলনা জেলা ও মহানগর আ’লীগ, বাগেরহাট পৌর আ’লীগ, জেলা যুবলীগসহ বাগেরহাট জেলা ও সকল উপজেলা আ’লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ মরহুমের কফিনে শেষ শ্রদ্ধা জানান। পরে জানাজার জন্য মরহুমের মরদেহ পুনরায় শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে নেওয়া হয়। সেখানে বাগেরহাট জেলা প্রশাসনের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা ডাঃ মোঃ মোজাম্মেল হোসেনের কফিনে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়।
মোড়েলগঞ্জ এস এম কলেজ মাঠে মরহুমের তৃতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। তারপর নিজ জন্মস্থান উপজেলার কচুবুনিয়া গ্রামে সর্বশেষ নামাজে জানাজা অনুষ্ঠিত হয় ও পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়।
এদিকে ডাঃ মোঃ মোজাম্মেল হোসেনের মৃত্যুর সংবাদ পেয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, নগর আ’লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহ্উদ্দিন জুয়েল, জেলা সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ হারুনুর রশীদ, নগর সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, জেলা সাধারণ সম্পাদক এড. সুজিত অধিকারী বাগেরহাটে ছুটে যান।
জীবনী : ডাঃ মোজাম্মেল হোসেন ১৯৪০ সালে মোড়েলগঞ্জের কচুবুনিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা রহমত আলী ছিলেন ওই সময় (পাকিস্তান আমল) ইউনিয়ন পরিষদের প্রেসিডেন্ট। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ছাত্র জীবনে ছাত্রলীগ করেছেন। ডাক্তারি পাসের পরে পিতার নির্দেশে ২ টাকা ফি নিয়ে রোগী দেখতেন এলাকায়। 
মোজাম্মেল হোসেন ১৯৭৩ সালে মোড়েলগঞ্জ উপজেলা আ’লীগের সভাপতি নির্বাচিত হয়ে টিকে থাকেন ১৯৭৮ সাল পর্যন্ত। এরপরে ১৯৭৯ সালে বাগেরহাট মহাকুমা আ’লীগের সভাপতি নির্বাচিত হন। সর্বশেষ গত ৯ ডিসেম্বর অনুষ্ঠিত কাউন্সিলেও তাকে সভাপতি পদে রাখা হয়। টানা ৪০ বছর তিনি নেতৃত্ব দিয়েছেন জেলা আ’লীগের। 
ডাঃ মোজাম্মেল ১৯৯১ সালে প্রথম এমপি নির্বাচিত হন বাগেরহাট-১ (চিতলমারি, মোল্লারহাট, ফকিরহাট) আসনে। ১৯৯৬ বাগেরহাট-৪ (মোড়েলগঞ্জ-শরণখোলা) আসনে এমপি নির্বাচিত হন। ওই সময় মহিলা, শিশু ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হন। এর পরে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও মোড়েলগঞ্জ-শরণখোলা আসনে এমপি নির্বাচিত হন। আমৃত্যু এমপি ও জেলা আ’লীগের সভাপতি ছিলেন ডাঃ মোজাম্মেল হোসেন। এমপি ও মন্ত্রী থাকাকালে তিনি নিজ এলাকায় পিতার নামে রহমত আলী মাধ্যমিক বিদ্যালয়, রহমত আলী শিশুসদন, ডাঃ মোজাম্মেল হোসেন কারিগরি কলেজ, মহিলা কৃষি প্রশিক্ষণ ইনিষ্টিটিউট স্থাপনসহ বহু উন্নয়নমূলক কর্মকান্ড করেছেন। 
শোক : সংসদ সদস্য ডাঃ মোঃ মোজাম্মেল হোসেনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ, রুহের মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন খুলনা আ’লীগ, খুলনা বিশ্ববিদ্যালয়।
বিবৃতিদাতারা হলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, নগর আ’লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহ্উদ্দিন জুয়েল, জেলা সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ হারুনুর রশীদ, নগর সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, জেলা সাধারণ সম্পাদক এড. সুজিত অধিকারী, খুলনা-৬ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বিশ্ববিদ্যালয়ের সকল স্কুলের ডিনবৃন্দ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), সকল ডিসিপ্লিন প্রধান, বিভাগীয় প্রধান ও সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান, সাধারণ সম্পাদক প্রফেসর মোঃ শরীফ হাসান লিমন ও শিক্ষক সমিতির নব-নির্বাচিত সাধারণ সম্পাদক প্রফেসর ড. আশীষ কুমার দাস এবং বিশ্ববিদ্যালয় অফিসার্স কল্যাণ পরিষদের সভাপতি শেখ মুজিবুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ তারিকুজ্জামান লিপন।  


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

সাবেক সংসদ সদস্য ডালিম আর নেই

সাবেক সংসদ সদস্য ডালিম আর নেই

১৫ জানুয়ারী, ২০২০ ০০:১০






শিল্পী কালিদাস কর্মকার আর নেই

শিল্পী কালিদাস কর্মকার আর নেই

১৯ অক্টোবর, ২০১৯ ০০:৩১


সাংবাদিক সুবীর রায়ের পরলোকগমন

সাংবাদিক সুবীর রায়ের পরলোকগমন

০৫ সেপ্টেম্বর, ২০১৯ ০১:২১





ব্রেকিং নিউজ



৫১ বোতল ফেন্সিডিলসহ  একজন গ্রেফতার

৫১ বোতল ফেন্সিডিলসহ  একজন গ্রেফতার

২১ জানুয়ারী, ২০২০ ০০:৫২







খসড়া তালিকায় ভোটার  ১০ কোটি ৯৬ লাখ

খসড়া তালিকায় ভোটার  ১০ কোটি ৯৬ লাখ

২১ জানুয়ারী, ২০২০ ০০:৪০