খুলনা | শনিবার | ১৮ জানুয়ারী ২০২০ | ৪ মাঘ ১৪২৬ |

Shomoyer Khobor

বিজয়ের মাস ডিসেম্বর 

নিজস্ব প্রতিবেদক  | প্রকাশিত ১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:৫১:০০

বিজয়ের মাস ডিসেম্বর 

১৫ ডিসেম্বর ১৯৭১ সাল। পূর্ব পাকিস্তান নামক ভূ-খন্ডের মৃত্যুর ঘন্টা বেজে ওঠে। ঢাকা, খুলনা জেলা সদর মিত্র ও মুক্তিবাহিনী চারিদিক থেকে ঘিরে রাখে। শিরোমনি এলাকায় তুমুল যুদ্ধ চলছে। মিত্র বাহিনীর পক্ষ থেকে কলকাতা বিমান বন্দরে জানানো হয়েছে, শিরোমনির শত্র“ শিবিরে বিমান হামলার জন্য। যথারীতি ভারতীয় বিমান শিরোমনিস্থ পাকিস্তানী সৈন্যদের ঘাঁটিতে হামলা চালিয়ে দুর্বল করে দেয়। মিত্র বাহিনীর পক্ষে মেজর জেনারেল দলবীর সিংহ, আট নম্বর সেক্টর কমান্ডার মেজর মঞ্জুর, নয় নম্বর সেক্টর কমান্ডার মেজর এম এ জলিল যুদ্ধের নেতৃত্ব দেন। পাকিস্তানী সামরিক বাহিনীর খুলনাস্থ অধিনায়ক ব্রিগেডিয়ার মুহাম্মদ হায়াত খান। ১৬ ডিসেম্বর দিনভর শিরোমনিতে যুদ্ধ চলে। ১৭ ডিসেম্বর সকালে পাকিস্তানী সামরিক বাহিনী আত্মসমর্পণ করে।
সিলেট ও গাজীপুর মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর কবল থেকে পূর্বাঞ্চলীয় জেলা সিলেট মুক্ত হয়েছিল। ১৪ ডিসেম্বর সন্ধ্যায় মুক্তিযোদ্ধারা বীরের মতো শহরে আসতে শুরু করে। অন্যদিকে শহর থেকে পালাতে শুরু করে পাকিস্তানি বাহিনীর দোসর আলবদর, রাজাকার, আল-শাসম বাহিনীর সদস্যরা। 
অন্যদিকে ১৯৭১ সালের এদিন চারদিক থেকে মুক্তিযোদ্ধাদের আক্রমণের মুখে পড়ে গাজীপুর ছেড়ে পালিয়ে যায় পাক হানাদার বাহিনী। চারদিক থেকে মুক্তিযোদ্ধারা গাজীপুর শহরের জয়দেবপুরের দিকে সমবেত হতে থাকে। ১৩ ও ১৪ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা গাজীপুর সেনানিবাসে সম্মিলিত আক্রমণ চালায়। এতে পাক হানাদার বাহিনী মুক্তিযোদ্ধাদের আক্রমণে বিপর্যস্ত হয়ে পড়ে। পাক বাহিনী গাজীপুর ছেড়ে ঢাকায় পালিয়ে যায়।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ