খুলনা | রবিবার | ১৯ জানুয়ারী ২০২০ | ৬ মাঘ ১৪২৬ |

Shomoyer Khobor

শিলংয়ে কারফিউ জারি হওয়ায়

তামাবিল সীমান্ত দিয়ে ভারতে পর্যটক প্রবেশে বাধা : পণ্য রপ্তানি বন্ধ

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৪ ডিসেম্বর, ২০১৯ ০১:৪৮:০০

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মেঘালয়ের রাজধানী শিলংয়ে কারফিউ জারি হওয়ায় সিলেটের তামাবিলের ডাউকি সীমান্ত দিয়ে পর্যটক প্রবেশ করতে দিচ্ছে না বিএসএফ। বিশেষ করে তামাবিল-ডাউকি শুল্ক স্টেশন দিয়ে বাংলাদেশিদের যাতায়াত ও পণ্য রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারতের ইমিগ্রেশন।
কোনও নোটিশ ছাড়াই শুক্রবার সকাল থেকেই বিএসএফ বাংলাদেশি পর্যটকদের ভারতে প্রবেশ করতে দিচ্ছে না। এছাড়া সীমান্ত এলাকায় তারা নিরাপত্তাও জোরদার করেছে। সংশ্লি¬ষ্ট সূত্রে জানা গেছে, শুক্রবার সকালে তামাবিলে ইমিগ্রেশন শেষ করে পর্যটকরা ভারতে প্রবেশ করতে চাইলে তাদের ফিরিয়ে দেয় বিএসএফ। কোনও ঘোষণা ছাড়াই এ পদক্ষেপ নেওয়ায় বিপাকে পড়েছেন বাংলাদেশি পর্যটকরা।
তামাবিল স্থল বন্দরের সহকারী পরিচালক পার্থ ঘোষ বলেন, ডাউকি সীমান্ত দিয়ে বাংলাদেশিদের ভারতে ঢুকতে দিচ্ছেন না সে দেশের ইমিগ্রেশন কর্মকর্তারা। ফলে ভারতে বেড়াতে কিংবা ব্যবসার কাজে বাংলাদেশিদের যাওয়া বন্ধ রয়েছে। তাছাড়া শুক্রবার (১৩ ডিসেম্বর) কোনো পণ্য রপ্তানি হয়নি। তবে আমদানি অব্যাহত আছে।
ডাউকি কাস্টমস কর্মকর্তা ডেকলিন রেনজা বলেন, কারফিউর কারণে শিলংয়ে হোটেল-দোকানপাট সব বন্ধ আছে। পর্যটকদের নিরাপত্তার কথা ভেবেই তাদের যেতে দেওয়া হচ্ছে না। অবশ্য পরিস্থিতি শান্ত হলে পর্যটকরা যেতে পারবেন। ভারতের নাগরিকত্ব বিল নিয়ে উত্তেজনার পর বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকেল থেকে মেঘালয় রাজ্যে কারফিউ জারি করা হয়। পূর্ব ঘোষণা ছাড়া আচমকা এই পরিস্থিতিতে বিপাকে পড়েছেন বাংলাদেশি পর্যটকেরা।
স্থানীয় সূত্র জানায়, শুক্রবার ছুটির দিন হওয়ায় পর্যটকদের ভিড়ও ছিল তুলনামূলক বেশি। কিন্তু পর্যটকরা তামাবিল গিয়ে ফিরে আসেন।
পর্যটকদের অনেকে জানান, বাংলাদেশের ইমিগ্রেশন থেকে ছেড়ে দেওয়া হলেও ভারতীয় ইমিগ্রেশন তাদের আটকে দেয়। 
এদিকে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শিলংয়ে অস্থিরতা রুখতে রাজধানীর কিছু অংশে জারি করা হয়েছে জরুরি অবস্থা। রাজ্যজুড়ে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট ও এসএমএস সেবা। ফলে মেঘালয়ের রাজধানী শিলং কার্যত অচল হয়ে পড়েছে। 
সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আমিনুল ইসলাম (গণমাধ্যম) জানান, সংশোধিত নাগরিকত্ব আইন সংশোধনের দাবিতে মেঘালয়ে আন্দোলন চলছে। যার কারণে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) থেকে শিলংয়ে কারফিউ জারি করা হয়। এজন্য ডাউকি সীমান্ত দিয়ে পর্যটকদের প্রবেশ বন্ধ করে দিয়েছে ভারতীয় ইমিগ্রেশন। নিরাপত্তার কথা চিন্তা করেই পর্যটকদের যেতে দিচ্ছে না বিএসএফ। দুইদিন পর ভারতে পর্যটক প্রবেশ নিয়ে সিদ্ধান্ত আসতে পারে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ








বগুড়ার এমপি আব্দুল  মান্নান আর নেই

বগুড়ার এমপি আব্দুল  মান্নান আর নেই

১৯ জানুয়ারী, ২০২০ ০০:০০






ব্রেকিং নিউজ

শহিদ জিয়ার ৮৪তম জন্মবার্ষিকী আজ

শহিদ জিয়ার ৮৪তম জন্মবার্ষিকী আজ

১৯ জানুয়ারী, ২০২০ ০১:০২