খুলনা | শনিবার | ১৮ জানুয়ারী ২০২০ | ৫ মাঘ ১৪২৬ |

Shomoyer Khobor

কুষ্টিয়া মুক্ত দিবস আজ

মাওলা বক্স | প্রকাশিত ১১ ডিসেম্বর, ২০১৯ ০০:২২:০০

কুষ্টিয়া মুক্ত দিবস আজ

কুষ্টিয়া মুক্ত দিবস আজ। ১৯৭১ এইদিনে কুষ্টিয়া শত্র“ মুক্ত হয়। চূড়ান্ত বিজয় অর্জনের ৫দিন আগেই এখানকার মুক্তিকামী মানুষ বিজয়ের স্বাদ পান। স্বজনের গলিত লাশ আর সম্ভ্রম হারানো মা-বোনের ইজ্জত হারানো ভুলে সেদিন বিজয়ের আনন্দে মানুষ রাস্তায় নেমে বিজয়ের উল্লাস করেছিল স্বাধীন দেশের জনতা। একই দিনে টাঙ্গাইলও শত্র“মুক্ত হয়।
মুক্তিযুদ্ধ চলাকালে ৯ মাস জুড়ে কুষ্টিয়ার বিভিন্ন এলাকায় মুক্তিযোদ্ধাদের সাথে পাক হানাদার বাহিনীর সাথে তুমুল যুদ্ধ চলে। এ সময় ৬০ হাজার নিরীহ মানুকে নির্মমভাবে হত্যা করে পাক হানাদার বাহিনী। আর দুই হাজার মা-বোনের সম্ভ্রমহানী করে। তবে শুরুতে পাক বাহিনী কুষ্টিয়ায় চরম প্রতিরোধের মুখে পড়ে।
১৯৭১ সালের ৩০ মার্চ কুষ্টিয়া জিলা স্কুলে হানাদার বাহিনীর ক্যাম্পে হামলা করে মুক্তিযোদ্ধারা। এ যুদ্ধে শতাধিক পাকসেনা নিহত হয়। যার ফলে ১ এপ্রিল পাকসেনা রাতের আঁধারে কুষ্টিয়া ছেড়ে পালিয়ে যায়।
এর আগে ১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠন হয়। এরপর থেকে কুষ্টিয়া দখল নিতে পাকবাহিনী যুদ্ধ বিমান থেকে বার-বার আক্রমণ করে বাঙালি নিধনে মেতে ওঠে। তবে ৬ ডিসেম্বর তিন দিক থেকে মুক্তিবাহিনী ও মিত্র বাহিনী সাঁড়াশী অভিযান চালিয়ে একে একে বিভিন্ন এলাকা শত্র“ মুক্ত করতে থাকে। ৯ ডিসেম্বর কুষ্টিয়া শহর ছাড়া অন্যান্ন এলাকা শত্র“মুক্ত হয়। এরপর তুমুল যুদ্ধে ১১ ডিসেম্বর সমগ্র কুষ্টিয়া এলাকা শত্র“ মুক্ত হয়।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ