খুলনা | শনিবার | ২৫ জানুয়ারী ২০২০ | ১২ মাঘ ১৪২৬ |

Shomoyer Khobor

গত অর্থবছরে জিডিপি বেড়েছে ৮.১৫ শতাংশ

খবর প্রতিবেদন | প্রকাশিত ১১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০:০০

চূড়ান্ত হিসাবে গত অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৮ দশমিক ১৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে একনেক সভার পর সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গত মার্চে খসড়া হিসাবে ২০১৮-১৯ অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ১৩ হবে বলে প্রাক্কলন করেছিল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।
এর আগে ২০১৭-১৮, ২০১৬-১৭ ও ২০১৫-১৬ অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল যথাক্রমে ৭ দশমিক ৮৬ শতাংশ, ৭ দশমিক ২৮ শতাংশ ও ৭ দশমিক ১১ শতাংশ। চলতি অর্থবছরে জিডিপি ৮ দশমিক ২ শতাংশ হারে বাড়বে বলে প্রাক্কলন করেছে বিবিএস। তবে বিশ্ব ব্যাংকের পূর্বাভাস অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরে জিডিপি ৭ দশমিক ২ শতাংশ হারে বাড়বে।
বিবিএসের হালনাগাদ প্রতিবেদন তুলে ধরে মন্ত্রী বলেন, চূড়ান্ত হিসাবে গত অর্থবছরের জিডিপির আকার চলতি মূল্যে দাঁড়িয়েছে ২৫ লাখ ৪২ হাজার ৪৮২ কোটি টাকা, যা ২০১৭-১৮ অর্থবছরে ছিল ২২ লাখ ৫০ হাজার ৪৭৯ কোটি টাকা।
গত অর্থবছরে শিল্প খাতে চূড়ান্ত প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ০৮ শতাংশ, যা তার আগের অর্থবছরে ছিল ১২ দশমিক ৬৬ শতাংশ।গত অর্থবছরের চূড়ান্ত হিসাবে কৃষি খাতে ৩ দশমিক ৯২ শতাংশ ও সেবা খাতে ৬ দশমিক ৭৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে, যা তার আগের অর্থবছরে ছিল যথাক্রমে ৪ দশমিক ১৯ শতাংশ ও ৬ দশমিক ৩৯ শতাংশ।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ







নিমিষেই পুড়ে ছারখার  ২০০ বস্তি

নিমিষেই পুড়ে ছারখার  ২০০ বস্তি

২৫ জানুয়ারী, ২০২০ ০০:০০





মেয়র প্রার্থী আতিক  এবার ক্রিকেটার

মেয়র প্রার্থী আতিক  এবার ক্রিকেটার

২৫ জানুয়ারী, ২০২০ ০০:০০


ব্রেকিং নিউজ












খুলনায় অস্থির চালের বাজার

খুলনায় অস্থির চালের বাজার

২৫ জানুয়ারী, ২০২০ ০১:১৫