খুলনা | সোমবার | ২১ মে ২০১৮ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৫ |

Shomoyer Khobor

সাতক্ষীরায় পাকা পোলের কাছে প্রথম পতাকা উত্তোলন

মোঃ রুহুল কুদ্দুস | প্রকাশিত ২৬ মার্চ, ২০১৭ ০২:১৫:০০

সাতক্ষীরায় পাকা পোলের কাছে প্রথম পতাকা উত্তোলন

পহেলা মার্চের বেতার ভাষণে পূর্বনির্ধারিত জাতীয় সংসদের অধিবেশন বন্ধ ঘোষণা করায় সারা দেশের ন্যায় সাতক্ষীরায়ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। পর্যায়ক্রমে পালিত হয় হরতাল ও বিক্ষোভ। জেলার বিভিন্ন স্থানে সভা সমাবেশ করে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনের কাজ শুরু হয়। এভাবে সাতক্ষীরা থেকেও শুরু হয় স্বাধীনতা সংগ্রামের প্রস্তুতি। এরই অংশ হিসেবে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ আনুষ্ঠানিকভাবে শহরের পাকাপুলের ধারে প্রথম স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন।
মুক্তিযুদ্ধের সূচনালগ্নে আন্দোলন সংগ্রামে অংশ নিয়ে পাকবাহিনীর এদেশীয় দোসরদের গুলিতে এখানে প্রথম শহিদ হন শ্রমিক আব্দুর রাজ্জাক। ৭ মার্চের নির্ধারিত বিক্ষোভ দিবসে সাতক্ষীরা কলেজ প্রাঙ্গন থেকে শুরু হওয়া মিছিলটি কোর্ট এলাকা ঘুরে জঙ্গি রুপ নিয়ে শহরের পাকাপুলের মোড়ের দিকে যায়। পাকাপুল পার হয়ে মিছিলটি চাপড়া লজের কাছাকাছি পৌঁছালে মুসলিম লীগনেতা আতিয়ার ও মতিয়ার রহমান ঐতিহাসিক ওই মিছিলে এলোপাতাড়ি গুলি বর্ষণ করে। এতে গুলিবিদ্ধ হয়ে শ্রমিক আব্দুর রাজ্জাক ঘটনাস্থলেই নিহত হন। এ সময় আহত হয় মিছিলে অংশগ্রহণকারী আরো অনেকে। উত্তেজিত জনতা এ সময় চাপড়া লজে আগুন ধরিয়ে দেয়। পরে পার্কে একটি বিশাল জনসভা অনুষ্ঠিত হয়। এই জনসভায় প্রখ্যাত ছাত্রনেতা মোস্তাফিজুর রহমানের প্রস্তাবে এবং শহর সংগ্রাম পরিষদের আহবায়ক শেখ আবু নাসিম ময়নার সমর্থনে রাজ্জাককে ‘শহিদ’ ঘোষণা করা হয়। পরে শহিদ আব্দুর রাজ্জাককে প্রাণসায়ের দীঘির পাড়স্থ পার্কের পূর্ব পাশে কবর দেয়া হয়। তখন থেকেই এই পার্কের নাম করণ করা ‘শহিদ রাজ্জাক পার্ক’। যা আজও অম্লান হয়ে আছে।
মার্চের প্রথম সপ্তাহে কেন্দ্রের নির্দেশে ছাত্রনেতা মোস্তাফিজুর রহমানকে সভাপতি ও কামরুল ইসলাম খানকে সাধারণ সম্পাদক করে স্বাধীন বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদ গঠন করা হয়। সদস্যদের মধ্যে নাজমুল আবেদীন খোকন, এরশাদ হোসেন খান চৌধুরী হাবলু, আজিবর রহমান, কিসমত হাসান, শেখ আবু নাসিম ময়না, মীর মোস্তাক আহমেদ রবি, এনামুল হক, খায়রুল বাসার, রবিউল ইসলাম খান চৌধুরী প্রমুখ। এ সময় পর্যায়ক্রমে প্রতিটি থানায়ও স্বাধীন বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদ গড়ে উঠে। ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃত্বে জেলার প্রত্যন্ত এলাকায়ও সভা সমাবেশ করে স্বাধীনতার পক্ষে জনমত গঠনের কাজ শুরু হয়।
এরই ধারাবাহিকতায় ২৩ মার্চ স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম খান ও সদস্য আব্দুস সালাম মোড়লের নেতৃত্বে শহরের পাকাপুলের ধারে প্রথম স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করা হয়। জেলা পুলিশসহ অন্যান্যরা পতাকাকে আনুষ্ঠানিকভাবে সালাম জানায়। এ সময় স্বতঃস্ফূর্তভাবে কয়েকটি স্থানে জনসভা অনুষ্ঠিত হয়। সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ এসব জনসভায় জ্বালাময়ী বক্তব্য রাখেন।
স্বাধীন বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদের সদস্য ও সাতক্ষীরা জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার এনামুল হক স্মৃতিচারণ করে বলেন, সাত মার্চের বঙ্গবন্ধুর ভাষণের পর পরই সাতক্ষীরার মুক্তিকামী মানুষ উজ্জীবিত হয়ে উঠে। সচেতন মহল বুঝতে পারে দেশ স্বাধীনতা সংগ্রামের দিকে এগিয়ে যাচ্ছে। আর তখন থেকেই মহাকুমা শহরসহ বিভিন্ন অঞ্চলে মুক্তিযুদ্ধের পক্ষে মিছিল মিটিং শুরু হয়ে যায়। স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের সদস্যরা বিভিন্ন এলাকায় সভা সমাবেশ করে স্বাধীনতার পক্ষে জনমত গঠনের কাজ শুরু করে।
তিনি বলেন, চাপড়া লজ থেকে পাক হানাদারদের দোসর স্বাধীনতা বিরোধী মতিয়ার-আতিয়ারের গুলিতে শ্রমিক রাজ্জাক শহিদ হওয়ার পর থেকেই মূলত সাতক্ষীরা উত্তপ্ত হয়ে উঠে। জোরদার হয়ে উঠে মিছিল মিটিং করা। এসবের ধারাবাহিকতায় ৮ মার্চ সাতক্ষীরা কোর্ট থেকে জিন্নাহ’র ছবি নামানো, ২৩ মার্চ পাকাপুলের ধারে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করা ও ২৯ মার্চ সাতক্ষীরার এসডিও অফিসের সামনে থেকে পাকিস্তানী পতাকা নামিয়ে আগুনে পুড়িয়ে ফেলে সেখানে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করা হয়। এ ঘটনায় সাতক্ষীরাবাসীর মনে স্বাধীনতার আকাঙ্খা আরো কয়েক গুন বেড়ে যায়।

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

বাঙলার বৈশাখ : বাঙালির বৈশাখ

বাঙলার বৈশাখ : বাঙালির বৈশাখ

১৪ এপ্রিল, ২০১৮ ০০:৪৯

বর্ষবরণ-১৪২৫

বর্ষবরণ-১৪২৫

১৪ এপ্রিল, ২০১৮ ০০:৫২

বাংলা পঞ্জিকা ও বাংলার আবহাওয়া

বাংলা পঞ্জিকা ও বাংলার আবহাওয়া

১৪ এপ্রিল, ২০১৮ ০০:৫০






বৈশাখে দেশী মজাদার খাবার

বৈশাখে দেশী মজাদার খাবার

১৪ এপ্রিল, ২০১৮ ০০:৪৫

নতুনের আহ্বান

নতুনের আহ্বান

১৪ এপ্রিল, ২০১৮ ০০:৪৫

বোশেখ 

বোশেখ 

১৪ এপ্রিল, ২০১৮ ০০:৪৫

বৈশাখের আমেজ

বৈশাখের আমেজ

১৪ এপ্রিল, ২০১৮ ০০:৪৪


ব্রেকিং নিউজ



যে কারণে রোজা নষ্ট হয় 

যে কারণে রোজা নষ্ট হয় 

২১ মে, ২০১৮ ০০:৫৯

যে কারণে রোজা নষ্ট হয় 

যে কারণে রোজা নষ্ট হয় 

২১ মে, ২০১৮ ০০:৫৯