খুলনা | সোমবার | ১৯ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

সেমিতে পাকিস্তান ও নেপাল

হাস্যকর ভুলে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ০৯ সেপ্টেম্বর, ২০১৮ ০১:০২:০০

নেপালের সঙ্গে ড্র করলেই হতো, শেষ চারে উঠে যেত বাংলাদেশ। কিন্তু না, তা পারেনি লাল-সবুজের দল। হতাশার হারে আরো একবার গ্র“প পর্ব থেকেই বিদায় নেয় স্বাগতিকরা। নিজেদের মাঠে সাফ চ্যাম্পিয়নশিপে এদিন বাংলাদেশ ২-০ গোলে হেরেছে নেপালের কাছে। গতকাল শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে এই হারে টানা চতুর্থবার গ্র“প পর্ব থেকে বিদায় নেয় বাংলাদেশ। গোলরক্ষক শহীদুল আলম সোহেলের এক ভুলেই সব স্বপ্ন ভেঙে যায়। বাংলাদেশকে টপকে ‘এ’ গ্র“প থেকে শেষ চারে ওঠে পাকিস্তান ও নেপাল। তিন দলেরই সংগ্রহ সমান ৬ পয়েন্ট করে, কিন্তু গোল ব্যবধানে পিছিয়ে থেকেই স্বাগতিকরা আসর থেকে বিদায় নেয়। গতকাল দিনের প্রথম ম্যাচে ভূটানকে ৩-০ গোলে হারিয়ে সেমির পথটা আগেই এগিয়ে রাখে পাকিস্তান। 
দিনের দ্বিতীয় ম্যাচে শুরু থেকেই বাংলাদেশ ও নেপাল দুই দলই রক্ষণাত্মক খেলতে থাকে। বাংলাদেশের মতো নেপালও রক্ষণ জমাট রেখে খেলছিল। আক্রমণ, পাল্টা আক্রমণ চললেও কেউ ভাঙতে পারছিল না কারো রক্ষণ দেয়াল। ফলে উভয় গোলরক্ষককে পড়তে হচ্ছিল না কঠিন কোনো পরীক্ষায়। ২৭তম মিনিটে বাংলাদেশের ওয়ালী ফয়সালের ফ্রি কিক ক্রসবারের ওপর দিয়ে বেরিয়ে যায়। ছয় মিনিট পর শহীদুলের সেই হাস্যকর ভুল। ডান দিক থেকে বিমল ঘারতি মাগারের নেওয়া ফ্রি কিক ৩৫ গজ পেরিয়ে সোজা গোলরক্ষকের দিকেই আসে, সহজে যে বল গ্লাভসবন্দী করার কথা, সেটা তার হাত গলে ঠিকানা খুঁজে নিলো! সহজ পরীক্ষায় ‘ফেল’ করে বসলেন শহীদুল; ম্যাচ শেষে ওই ভুলের মাশুল গুণলো দল।
৫১তম মিনিটে বিপলু আহমেদকে তুলে নিয়ে সোহেল রানা ও সাদউদ্দিনকে তুলে নিয়ে শাখাওয়াত হোসেন রনিকে নামান কোচ জেমি। তিন মিনিট পর ভারত খাওয়াসের শট ফিস্ট করে ফেরান শহীদুল। ৫৯তম মিনিটে মিডফিল্ডার মাশুক মিয়া জনিকে তুলে নিয়ে ইমন বাবুকে নামান স্বাগতিক কোচ। ৭০তম মিনিটে ডান দিক থেকে সোহেলের বাড়ানো ক্রসে রনির হেড ক্রসবারের ওপর দিয়ে বেরিয়ে যায়। শেষ দিকে সমতাসূচক গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বাংলাদেশ। কিন্তু নেপালের রক্ষণ ভেঙে কাক্সিক্ষত গোলের দেখা পায়নি দল। উল্টো যোগ করা সময়ে সুনীল শ্রেষ্ঠার বাড়ানো বলে প্লেসিং শটে বাংলাদেশের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন নবযুগ শ্রেষ্ঠা।
এর আগে প্রথম ম্যাচে ভুটানকে ২-০ এবং দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ১-০ গোলে হারিয়ে শেষ চারে খেলার সম্ভাবনা জাগিয়ে তুলেছিল বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত আর পারেনি তারা।
এদিকে দিদনের প্রথম ম্যাচটিতে অবশ্য বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ভুটান। ৬৪ শতাংশ সময় ধরে বল নিয়ন্ত্রণে রাখে তারা। তবে ম্যাচটির প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পাকিস্তান। দুইটি গোলের মধ্যে প্রথমটি করেন মোহাম্মদ রিয়াজ। দ্বিতীয়টি করেন হাসান বশির। ম্যাচের ২১তম মিনিটে ভুটানের গোলরক্ষককে বোকা বানান মোহাম্মদ বশির। ২৯তম মিনিটে পাকিস্তানকে ২-০ গোলে এগিয়ে দেন হাসান বশির। ম্যাচের তৃতীয় গোলটি হয় একেবারে ম্যাচের শেষ দিকে। (৯০+১) মিনিটে এই গোলটি করেন ফাহিম আহমেদ।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


বিসিএলে দল পেলেন না আশরাফুল

বিসিএলে দল পেলেন না আশরাফুল

১৯ নভেম্বর, ২০১৮ ০০:১০






বিসিএলের প্লেয়ার ড্রাফট সম্পন্ন

বিসিএলের প্লেয়ার ড্রাফট সম্পন্ন

১৮ নভেম্বর, ২০১৮ ০০:১০

টেস্ট দলে ফিরলেন সাকিব-সৌম্য

টেস্ট দলে ফিরলেন সাকিব-সৌম্য

১৮ নভেম্বর, ২০১৮ ০০:১০





ব্রেকিং নিউজ

খুলনায় মনোনয়নপত্র সংগ্রহ ৩ জনের

খুলনায় মনোনয়নপত্র সংগ্রহ ৩ জনের

১৯ নভেম্বর, ২০১৮ ০১:০০








খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৫০



এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৪৮