খুলনা | সোমবার | ১৯ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

শেখ কামাল অনূর্ধ্ব-২০ টুর্নামেন্ট আয়োজন : প্রতিটি বিভাগীয় দলের ৪৫ দিনের ক্যাম্প : জেলা কোচদের প্রশিক্ষণ-বিভাগীয় সমন্বয় সভা

বিভাগীয় পর্যায়ে অনূর্ধ্ব-২০ ফুটবল নিয়ে ব্যাপক পরিকল্পনা

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১৬ অগাস্ট, ২০১৮ ০০:৫৮:০০

দীর্ঘদিন ধরে ফুটবলে বাজে দিন পার করছে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে একেবারে তলানির দিকে এক সময় সম্ভাবনা জাগানো দেশের ফুটবল। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বড় ধরনের কোন পরিকল্পনাও কাজে দিচ্ছে না ফুটবলের অগ্রগতিতে। উল্টো দিন যত যাচ্ছে দেশের ফুটবল যেন পিছিয়েই যাচ্ছে। এ অবস্থায় ফুটবলের হারানো দিন ফেরাতে উদ্যেগ নিয়েছে জেলা ও বিভাগীয় ফুটবল এসোসিয়েশন। সারাদেশের সব জেলা ও বিভাগীয় ফুটবল এসোসিয়েশনের সমন্বয়ে গঠিত সংগঠনটি অনূর্ধ্ব-২০ জাতীয় ফুটবল টুর্নামেন্ট করতে যাচ্ছে। বঙ্গবন্ধু ট্রাস্টের মাধ্যমে শেখ কামাল অনূর্ধ্ব-২০ জাতীয় ফুটবল নামে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। যেখানে দেশের ৮টি বিভাগীয় দল হোম এ্যান্ড এ্যাওয়ের ভিত্তিতে দুইবার করে প্রতিটি দলের মুখোমুখি হবে। টুর্নামেন্ট শেষ হলে বাছাই করা খেলোয়াড়দের নিয়ে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের ব্যবস্থাও করছে সংস্থাটি। 
এ টুর্নামেন্ট আয়োজনের লক্ষে গত শুক্রবার নড়াইলে সভা করেছে আয়োজকরা। সভার সিদ্ধান্ত অনুযায়ী, টুর্নামেন্ট আয়োজনের আগেই দীর্ঘ প্রক্রিয়ার মধ্যে দিয়ে গঠন করা হবে প্রতিটি বিভাগীয় দল। প্রতিটি বিভাগীয় দলে ৩৫ জন থেকে ৪০ জন খেলোয়াড় থাকবেন। এই ৩৫ জনের দল ৪৫ দিনের প্রশিক্ষণ ক্যাম্প করবে। ৪৫ দিনের ক্যাম্প শেষে ২৫ জনের চূড়ান্ত দল গঠন করা হবে। এই চূড়ান্ত দলই অংশ নিবে টুর্নামেন্টে। প্রথমবারের মতো বয়স ভিত্তিক এই দলেও পেশাদারিত্বের ছাপ দিয়েছে আয়োজক কমিটি। এই ক্যাম্প থেকে যেসব খেলোয়াড় পরবর্তীতে দেশী বা বিদেশী যে কোন ক্লাবে চুক্তি করলে তার একটি অংশ সংশ্লিষ্ট জেলা ফুটবল এসোসিয়েশনকে এবং একটি অংশ জেলা ও বিভাগীয় ফুটবল এসোসিয়েশনকে দিতে হবে। 
সভায় উপস্থিত খুলনা জেলা ফুটবল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ ইউসুফ আলী জানিয়েছেন, প্রতিটি জেলা থেকে ১০ জনের একটি তালিকা পাঠানো হয়েছে। খুলনা বিভাগের ১০০ খেলোয়াড় থেকে একদিন বা দুইদিনের ট্রায়াল শেষে ৪৫ জনের দল গঠন করা হবে। 
এ বিষয়ে জেলা ও বিভাগীয় ফুটবল এসোসিয়েশনের মহাসচিব তরফদার রুহুল আমিন বলেন, দেশের ফুটবলের উন্নয়নের কথা ভেবেই এ টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে। এতে দেশের ফুটবল ফেডারেশনও উপকৃত হবে। 
এছাড়া জেলা পর্যায়ের প্রশিক্ষকদের সক্রিয়করণ, বিভাগীয় পর্যায়ের সমন্বয় সভা আয়োজন করা হবে। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


বিসিএলে দল পেলেন না আশরাফুল

বিসিএলে দল পেলেন না আশরাফুল

১৯ নভেম্বর, ২০১৮ ০০:১০






বিসিএলের প্লেয়ার ড্রাফট সম্পন্ন

বিসিএলের প্লেয়ার ড্রাফট সম্পন্ন

১৮ নভেম্বর, ২০১৮ ০০:১০

টেস্ট দলে ফিরলেন সাকিব-সৌম্য

টেস্ট দলে ফিরলেন সাকিব-সৌম্য

১৮ নভেম্বর, ২০১৮ ০০:১০





ব্রেকিং নিউজ

খুলনায় মনোনয়নপত্র সংগ্রহ ৩ জনের

খুলনায় মনোনয়নপত্র সংগ্রহ ৩ জনের

১৯ নভেম্বর, ২০১৮ ০১:০০








খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৫০



এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৪৮