খুলনা | বৃহস্পতিবার | ১৩ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

শোকাবহ আগস্ট

নিজস্ব প্রতিবেদক  | প্রকাশিত ১০ অগাস্ট, ২০১৮ ০১:২৭:০০

যে মানুষটির জন্ম না হলে একটি স্বাধীন মাতৃভূমির জন্ম হতো না। যে মানুষটি না এলে ৫৬ হাজার বর্গমাইল জুড়ে সবুজের বুকে লাল উড্ডীয়মান হতো না। যে বরপুত্রের সৃষ্টি না হলে আজ এ বদ্বীপের ১৬ কোটি মানুষের জাতীয়তা যেত পাল্টে। সংবিধান, সার্বভৌমত্ব, যুদ্ধ আর রাষ্ট্র নির্মাণের সব স্বপ্ন ধূলোয় মিশে যেত নিমেষেই। সেই মানুষটির নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
শেখ মুজিব একটি ত্যাগ, বিদ্রোহ আর অগ্নিস্ফুলিঙ্গের নাম। স্বাধীনতার পাঞ্জেরী শেখ সাহেব একটি সুবিশাল ও একক ক্ষমতাধর ভূখণ্ডের জনক। যিনি স্বাধীন একটি পতাকা অর্জনের লড়াইয়ে দীর্ঘ আটাশ বছর মুক্তি সংগ্রাম করেছেন। একটি স্বপ্ন পূরণের আন্দোলনে প্রায় সমস্ত জীবনই কাটিয়েছেন কারা প্রকোষ্ঠে। জীবনের সবটুকু দিয়ে এভাবে পৃথিবীর কোথাও কেউ লড়েনি আগে। ছড়িয়ে দেয়নি মানুষে মানুষে স্বাধীনতা আর মুক্তির জয়গান। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, মুক্তিযুদ্ধের সেই কবি শেখ মুজিব অবহেলিত হতদরিদ্র একটি জাতিকে শোষক জেনারেলদের নাগপাশ থেকে মুক্ত করেছিলেন। উপহার দিয়েছেন একটি ভাষা, আত্মপরিচয় আর স্বাধীন দেশ বাংলাদেশ। 
জন্মের পর মা-বাবা আদর করে নাম দিয়েছিলেন খোকা। ছোট্ট সে খোকা পরবর্তীতে হয়ে উঠেছিলেন রাজনীতির ধাতব মুজিব। মুজিব থেকে বাংলার বন্ধু (বঙ্গবন্ধু), আর বঙ্গবন্ধু থেকে বাঙালি জাতির জনক।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

বিজয়ের মাস ডিসেম্বর

বিজয়ের মাস ডিসেম্বর

১৩ ডিসেম্বর, ২০১৮ ০১:০০













ব্রেকিং নিউজ

বিজয়ের মাস ডিসেম্বর

বিজয়ের মাস ডিসেম্বর

১৩ ডিসেম্বর, ২০১৮ ০১:০০