খুলনা | বৃহস্পতিবার | ১৮ অক্টোবর ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫ |

হিমায়িত চিংড়ি রপ্তানি বৃদ্ধিতে কার্যকর ব্যবস্থা নিন

১০ অগাস্ট, ২০১৮ ০০:০৫:০০

হিমায়িত চিংড়ি রপ্তানি বৃদ্ধিতে কার্যকর ব্যবস্থা নিন


খুলনায় হিমায়িত চিংড়ি রপ্তানি দিন দিন কমছে। রপ্তানি উন্নয়ন ব্যুরো খুলনা দপ্তরের দেয়া তথ্য অনুযায়ী গেল অর্থ বছরের তুলনায় চলতি অর্থ বছরে হিমায়িত চিংড়ি রপ্তানি কমেছে ১৫০ কোটি ৩৬ লাখ ৯০ হাজার ৮০ টাকা। আর এ রপ্তানি কমে যাওয়ার প্রধান কারণ চিংড়িতে অপদ্রব্য পুশ। অন্যান্য কারণগুলোর মধ্যে রয়েছে আমাদের দেশে বাগদা চিংড়ির তুলনায় ভেনামী চিংডির দাম অনেক কম এবং কম খরচে ভেনামী চিংড়ি উৎপাদন বেশি হওয়ায়। দ্বিতীয়ত, বাংলাদেশে ভেনামী চিংড়ি উৎপাদনে অনুমতি না থাকা। তৃতীয়ত, বাংলাদেশে সেমি ইনসেন্টিভ নতুন প্রযুক্তিতে যে চিংড়ি উৎপাদন হচ্ছে তার শতকরা ৯০ ভাগ মারা যাচ্ছে আবহাওয়ার কারনে আর এজন্য রপ্তানি দিনদিন কমছে।  যা দেশের সাদা সোনা ক্ষাত চিংড়ি শিল্পের জন্য অশনিসংকেত।   
নান কারনে সাদা সোনা ক্ষ্যাত চিংড়ি শিল্প আজ হুমকির মুখে। বেশি লাভের আশায় এক শ্রেনীর ব্যবসায়ী নামক দুর্বৃত্ত একদিকে যেমন চিংড়িতে অপদ্রব্য পুশ করে কোম্পানিতে বিক্রি করছে, পাশাপাশি কোম্পানির এক শ্রেনীর আসাধু কর্মকর্তারাও এ সুযোগকে কাজে লাগিয়ে ঘুষের বিনিময়ে এসব মাছ রিসিভ করছে। বিভিন্ন মৎস্য ডিপোতে র‌্যাব, পুলিশ, কোস্ট গার্ড এবং মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ দপ্তর পুশ বিরোধী অভিযান চালালেও এর সুফল মিলছে না। আর এ পুশের কারণেই হিমায়িত চিংড়ি শিল্পে ধ্বস নামতে শুরু করেছে। বিদেশী বিক্রেতারা চিংড়ি কিনতে আগ্রহ হারাচ্ছে। এরই মাঝে ভেনামী চিংড়ির দাম কম হওয়া বাংলাদেশে চিংড়ি রপ্তানি কম হচ্ছে। কারণ ভেনামী চিংড়ির তুলনায় আমাদের দেশের বাগদা চিংড়ির দাম বেশি। ফলে  বাগদা চিংড়ি কিনতে অনীহা প্রকাশ করছে বিদেশী ক্রেতারা। যা হিমায়িত চিংড়ি রপ্তানি কমার আরেকটি কারণ। 
বাংলাদেশে চিংড়ি উৎপাদন শতভাগ প্রাকৃতিক। বাগদা চিংড়ির দামও বেশি। ফলে ইউরোপ বেশি দামে বাগদা চিংড়ি কিনতে চাচ্ছে না। ইউরোপ আমাদের দুর্বলতার কথা বুঝতে পেরেছে। ফলে বাধ্য হয়ে বাংলাদেশের মাছ কোম্পানি মালিকরা ইউরোপ নির্ভর হয়ে পড়েছে। এ সমস্যা থেকে রক্ষা পেতে হলে এমনকি চিংড়ি রপ্তানি বাড়তে হলে আমাদের নতুন নতুন বাজার সৃষ্টি করতে হবে। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ









পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ নিন

পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ নিন

০৬ অক্টোবর, ২০১৮ ০০:০৫



বাল্য বিয়ে রোধে সচেতনতা জরুরী

বাল্য বিয়ে রোধে সচেতনতা জরুরী

০১ অক্টোবর, ২০১৮ ০০:১০


ব্রেকিং নিউজ











শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

১৮ অক্টোবর, ২০১৮ ০০:৪৯