খুলনা | শুক্রবার | ১৭ অগাস্ট ২০১৮ | ২ ভাদ্র ১৪২৫ |

Shomoyer Khobor

আন্দোলন ও নির্বাচন বিষয়ে মতামত দিবেন খুলনার নেতৃবৃন্দ 

ঢাকায় বিএনপি’র তৃণমূল নেতাদের সাথে কেন্দ্রের বৈঠক ৩ আগস্ট

মোহাম্মদ মিলন    | প্রকাশিত ৩১ জুলাই, ২০১৮ ০২:৩০:০০

দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন এবং জাতীয় সংসদ নির্বাচনকে মাথায় রেখে প্রস্তুত হচ্ছে বিএনপি। এজন্য তৃণমূলের নেতা-কর্মীরা রয়েছে কেন্দ্রীয় নির্দেশনার অপেক্ষায়। আগামী ৩ আগস্ট ঢাকায় মহানগরসহ খুলনা বিভাগের ১০ জেলার তৃণমূলের নেতাদের সাথে বৈঠক করবে কেন্দ্র। বৈঠকে দলের ভবিষ্যৎ করণীয় বিষয়ে তৃণমূলের মতামত গ্রহণ করা হবে। এ বৈঠকে বিএনপি’র জেলা পর্যায়ের ‘সুপার ফাইভ’ নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। তবে দলের চেয়ারপারসনকে কারাগারে রেখে নির্বাচনে যেতে চায় না তৃণমূলের নেতারা। প্রয়োজনে আন্দোলনের জন্য প্রস্তুত তারা। 
দলীয় সূত্রে জানা যায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির আন্দোলন এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে দলটি। দলের হাইকমান্ডের নির্দেশনা অনুযায়ী তৃণমূলে ঐক্য গড়ে তুলতে কাজ করছে দলটি। এজন্য আগামী ৩ আগস্ট ঢাকায় কেন্দ্রীয় নেতাদের সাথে খুলনা মহানগর ও ১০ জেলার সুপার ফাইভ নেতাদের বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকে সুপার ফাইভের মধ্যে নগর ও জেলার সভাপতি, সিনিয়র সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সিনিয়র যুগ্ম-সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক উপস্থিত থাকবেন। বৈঠকে দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন এবং নির্বাচনসহ ভবিষ্যৎ করণীয় বিষয়ে আলোচনা করা হবে। একই সাথে কেন্দ্র অঙ্গসহযোগী সংগঠনের কমিটি পাঠানোর ক্ষেত্রে সমন্বয়হীনতার বিষয়ে আলোচনা করবেন তৃণমূলের নেতারা।   
বিএনপি’র একাধিক নেতা বলেন, কেন্দ্র থেকে কমিটি পাঠানোর ফলে ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীরা বাদ পড়ে এবং আন্দোলন সংগ্রামে থাকে না এমন নেতারা কমিটিতে পদ পায়। দলের স্থানীয় নেতাদের সাথে কেন্দ্রীয় নেতাদের সমন্বয়হীনতার কারণে এ সমস্যার সৃষ্টি হচ্ছে। ফলে তৃণমূলে ক্ষোভ বাড়ছে। একই সাথে ভাইয়া গ্র“পের তৎপরতা থেকে বিএনপিকে বাঁচানো প্রয়োজন। এ জন্য তৃণমূলের নেতাদের সাথে কেন্দ্রীয় নেতাদের বৈঠক গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন নেতারা।   
এদিকে গত শনিবার নগরীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত মহানগর বিএনপি’র প্রতিনিধি সম্মেলনে তৃণমূলের নেতা-কর্মীরা দলের চেয়ারপারসনকে মুক্ত করে এবং তাকে সাথে নিয়ে নির্বাচনে অংশগ্রহণের প্রস্তাব দিয়েছে। একই সাথে আন্দোলনের জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন তারা। সম্মেলনে নেতারা তৃণমূলের মতামতের ভিত্তিতে কমিটি গঠন এবং নির্বাচনে যোগ্য প্রার্থী মনোনয়ন দেয়ার বিষয়ে প্রস্তাবনা দেন। সম্মেলনে অংশ নেয়া নেতা-কর্মীরা ২৬টি দলে ভাগ হয়ে নির্বাচন, অভ্যন্তরীণ গণতন্ত্র, যোগ্য জনপ্রতিনিধি মনোনয়ন, প্রশিক্ষিত রাজনৈতিক কর্মী এবং শান্তির জন্য বিজয়-এ পাঁচটি বিষয়ের ওপর লিখিতভাবে তাদের প্রস্তাবনা তুলে ধরেন।    
জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক মোঃ মনিরুল হাসান বাপ্পি বলেন, আগামী ৩ আগস্ট বিকেলে ঢাকায় মহাসচিবের সাথে বৈঠক রয়েছে। আমন্ত্রণ পেয়েছি। তিনি বলেন, বৈঠকে তৃণমূলের মতামত নেয়া হবে। তবে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারামুক্তি ছাড়া নির্বাচনে অংশগ্রহণ করা যাবে না বলে বৈঠকে আমার মতামত থাকবে।  
নগর বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক অধ্যক্ষ তারিকুল ইসলাম বলেন, আন্দোলন ও নির্বাচনের বিষয়ে তৃণমূলের মতামত দলের জন্য গুরুত্বপূর্ণ। বৈঠকে বিএনপির ভবিষ্যৎ করণীয় বিষয়ে তৃণমূল পর্যায়ের নেতাদের মতামত নেয়া হবে। এমন বৈঠককে স্বাগত জানিয়ে তিনি বলেন, জেলা নেতৃবৃন্দের অজ্ঞাতসারে অঙ্গ/সহযোগী সংগঠনের পত্র মারফত কমিটি পাঠিয়ে সংগঠনকে দুর্বল ও বিভক্ত করার যে আত্মঘাতি প্রক্রিয়া চলছে এই সভায় যদি সুযোগ পাই সে বিষয়ে কথা বলবো। সম্মেলনের মাধ্যমে গ্রহণযোগ্য প্রক্রিয়ায় বিএনপিসহ সব কমিটি গঠনে জোর দাবী জানাবো। নেত্রীর মুক্তি ছাড়া কোন নির্বাচন নয়, তৃণমূলের এই বার্তা দলের হাইকমান্ডকে পৌঁছে দিব। 
জেলা বিএনপি’র সভাপতি এস এম শফিকুল আলম মনা বলেন, আগামী ৩ আগস্ট বৈঠকের জন্য জেলার সুপার ফাইভ নেতাদের ডাকা হয়েছে।   
বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, আগামী ৩ আগস্ট খুলনা মহানগরসহ বিভাগের ১০ জেলার তৃণমূল নেতাদের সাথে কেন্দ্রে বৈঠক রয়েছে। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন এবং নির্বাচনকে সামনে রেখে বিএনপি প্রস্তুতি নিচ্ছে। আন্দোলন এবং নির্বাচন, যে কোন পরিস্থিতি মোকাবেলার জন্য বিএনপি’র সর্বস্তরের নেতা-কর্মীদের সর্বাত্মক প্রস্তুত রয়েছে। বৈঠকে দলের ভবিষ্যৎ করণীয় বিষয়ে তৃণমূলের মতামত শুনবে কেন্দ্রীয় নেতারা।        


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





খুলনা-৪ আসনে নৌকার মাঝি কে?

খুলনা-৪ আসনে নৌকার মাঝি কে?

০১ অগাস্ট, ২০১৮ ০২:৩০









ব্রেকিং নিউজ











ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

১৭ অগাস্ট, ২০১৮ ০১:০২