খুলনা | সোমবার | ১০ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রাহায়ণ ১৪২৫ |

দুর্ঘটনা রোধে প্রশাসনকে আরো কঠোর হতে হবে

২৩ জুলাই, ২০১৮ ০০:১০:০০

দুর্ঘটনা রোধে প্রশাসনকে আরো কঠোর হতে হবে


মানুষ নিত্য প্রয়োজনে প্রতিনিয়তই দেশের এক জায়গা থেকে অন্য জায়গায় নৌ কিংবা সড়কপথে যাতায়াত করে থাকেন। আর এই চলাচলের পথে ফিটনেসবিহীন যানবাহন, রাস্তাঘাটের বেহাল দশা, চালকের খামখেয়ালিপনা ও অদক্ষতার কারণে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছেন অসংখ্যা মানুষ। বিভিন্ন সময়ে দুর্ঘটনার জন্য ফিটনেসবিহীন যানবাহন ও চালকদের অদক্ষতার প্রসঙ্গ আলোচনায় এলেও এর প্রতিকার এখনও পর্যন্ত সম্ভব হয়নি। বিষয়টি উদ্বেগজনক।
ভাঙা ও অপ্রশস্ত সড়ক-মহাসড়ক, অদক্ষ চালক, ফিটনেসবিহীন যান, অসম প্রতিযোগিতার কারণেই মূলত দুর্ঘটনাগুলো ঘটে। বছরের পর বছর এই সমস্যাগুলোর সমাধান করা সম্ভব হচ্ছে না। অথচ এগুলো চিহ্নিত সমস্যা। একটি ধারাবাহিক প্রক্রিয়ার মাধ্যমে এই সব সমস্যার সমাধান হওয়ার কথা থাকলেও তা হয় না বা হচ্ছে না। কারণ প্রক্রিয়াটি সুসম্পন্ন করার দায়িত্ব যাদের ওপর তারা সচেতন নন। অর্থের বিনিময়ে রুট পারমিট ও ড্রাইভিং লাইসেন্স দেয়াই তাদের মধ্যে অনেকের নিয়মিত কাজ-এমন অভিযোগ জোরালোভাবেই রয়েছে।
সড়ক ও নৌ-পথকে নিরাপদ এবং দুর্ঘটনামুক্ত রাখতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় নানা উদ্যোগ নেওয়া হয়েছে এবং অভিযান পরিচালনা করা হয়েছে। এরপরও দেখা যাচ্ছে, নৌ ও সড়কপথে অবাধে ফিটনেসবিহীন যানবাহন চলাচল করছে। বোঝাই যাচ্ছে, কিছু অসাধু ক্ষমতাশালী ব্যক্তি ও প্রশাসনিক কর্মকর্তার ছায়ায় থেকেই নৌ ও সড়কপথে অবাধে ফিটনেসবিহীন যানবাহন চলাচল করে এবং লাইসেন্সবিহীন অদক্ষ চালকরা নিয়মিত গাড়ি বা ট্রলার চালানোর সুবিধা ভোগ করেন। 
সড়ক ও নৌ-দুর্ঘটনা সমূলে নির্মূল করা হয়তো সম্ভব নয়-এমন বাস্তবতা মেনে নিয়েও বলা যায় এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। সে ক্ষেত্রে চালক এবং যাত্রীদের সতর্ক ও সচেতন আচরণ যেমন জরুরী তেমনি সড়কে যান চলাচলের জন্য প্রয়োজনীয় এবং প্রশস্ত ও বিকল্প সড়ক থাকাটাও আরো বেশি জরুরী। একইসঙ্গে কারো অসতর্কতার কারণে দুর্ঘটনা ঘটলে কঠোর আইনি শাস্তিও নিশ্চিত করতে হবে। আমরা চাই, সাধারণ মানুষের নিরাপত্তার স্বার্থে যে-কোনো ধরনের দুর্ঘটনা এড়াতে সরকারের সংশ্লি¬ষ্ট কর্তৃপক্ষকে ফিটনেসবিহীন যানবাহন চলাচল বন্ধে এবং চালকদের দক্ষতা বাড়াতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে। সারা বছর যেন পথের যাত্রীরা নিরাপদ থাকেন। এজন্য প্রকৃত অর্থেই কর্তৃপক্ষের কার্যকর উদ্যোগ নিতে হবে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

নারীর শেকল ভাঙার গান বেগম রোকেয়া

নারীর শেকল ভাঙার গান বেগম রোকেয়া

১০ ডিসেম্বর, ২০১৮ ০০:১০






এইডস সংক্রমন রোধে  সচেতনতা জরুরী

এইডস সংক্রমন রোধে  সচেতনতা জরুরী

০৩ ডিসেম্বর, ২০১৮ ০০:১০




সড়কে আর কত মৃত্যু? 

সড়কে আর কত মৃত্যু? 

২৯ নভেম্বর, ২০১৮ ০০:১০

সবজির বাজারে মনিটরিং জোরদার করুন

সবজির বাজারে মনিটরিং জোরদার করুন

২৮ নভেম্বর, ২০১৮ ০০:১০


ব্রেকিং নিউজ







খুবি’র শিক্ষক সমিতির  নির্বাচন আজ 

খুবি’র শিক্ষক সমিতির  নির্বাচন আজ 

১০ ডিসেম্বর, ২০১৮ ০১:৩৪




বিজয়ের মাস ডিসেম্বর

বিজয়ের মাস ডিসেম্বর

১০ ডিসেম্বর, ২০১৮ ০১:৩০