খুলনা | বৃহস্পতিবার | ১৮ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

জাতীয়করণের দাবিতে সোচ্চার 

নগরীর ৬ শিক্ষা প্রতিষ্ঠান এবারের উচ্চ মাধ্যমিকে কেমন ফল করল

বশির হোসেন | প্রকাশিত ২১ জুলাই, ২০১৮ ০২:৩০:০০

নগরীর ৬ শিক্ষা প্রতিষ্ঠান এবারের উচ্চ মাধ্যমিকে কেমন ফল করল

জাতীয়করণের দাবিতে নগরীর বেশ কয়েকটি বেসরকারি কলেজ সোচ্চার রয়েছে দীর্ঘদিন ধরে। বিশেষ করে প্রধানমন্ত্রীর গত ৩ মার্চের সফরকে কেন্দ্র করে এসব কলেজ মানববন্ধন, সাংবাদিক সম্মেলন, তোরণ নির্মাণ, স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। সদ্য প্রকাশিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল কেমন হল এসব কলেজের? 
শহিদ সোহরাওয়ার্দী কলেজ : জাতীয়করণের দাবিতে সব চেয়ে সরব ছিল নগরীর শহিদ সোহরাওয়ার্দী কলেজ। নগরীর বানরগাতিতে অবস্থিত কলেজটি সাংবাদিক সম্মেলন, স্মারকলিপি পেশ, মানববন্ধন, তোরণ নির্মাণসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এই কলেজ থেকে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ২০২ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে। এর মধ্যে ফেল করেছে ১২৯ জন। কোন জিপিএ ৫ নেই। এ গ্রেড পেয়েছে ৫ জন, এ-পেয়েছে ১০ জন, বি পেয়েছে ২২ জন, সি পেয়েছে ৩৫ জন এবং ডি পেয়েছে ১ জন।
রায়েরমহল (অনার্স) মহাবিদ্যালয় : জাতীয়করণের দাবিতে স্বোচ্চার ছিল নগরীর রায়েরমহল (অনার্স) মহাবিদ্যালয়। কলেজটি বিভিন্ন পর্যায়ে স্মারকলিপি থেকে শুরু করে মানববন্ধন ও সাংবাদিক সম্মেলন করেছে জাতীয়করণের দাবিতে। এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এই কলেজ থেকে  মোট ১০৪ জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ গ্রহণ করে অর্ধেকের বেশি ফেল করেছে। পাস করেছে  মাত্র ৪৮ জন। নেই কোন জিপিএ-৫ । এ গ্রেড পেয়েছে ১ জন, এ- পেয়েছে ৯ জন, বি পেয়েছে ২৬ জন, সি পেয়েছে ১২ জন।
হাজী আব্দুল মালেক ইসলামিয়া কলেজ : জাতীয়করণের দাবিতে অন্যতম সরব ছিল খুলনার হাজী আব্দুল মালেক ইসলামিয়া কলেজ। নগরীর শিপইয়ার্ড এলাকায় অবস্থিত কলেজটি প্রতিষ্ঠিত হয়েছে অনেক আগেই। এই কলেজ থেকে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোট ১৭৯ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে। এর মধ্যে ৮৮ জনই ফেল করেছে। কোন জিপিএ ৫ নেই, এ গ্রেডও নেই। তবে এ-পেয়েছে ১৫ জন, বি পেয়েছে ২৬ জন, সি পেয়েছে ৪৫ জন  এবং ডি পেয়েছে ৫ জন।
দৌলতপুর (দিবা-নৈশ) কলেজ : জাতীয়করণের দাবিতে দীর্ঘদিন ব্যপক কর্মসূচি পালন করছে দৌলতপুর (দিবা-নৈশ) কলেজ। নগরীর দৌলতপুরে অবস্থিত কলেজটি স্মারকলিপি, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। এই কলেজ থেকে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোট ৬৪২ জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ গ্রহণ করেছে। এর মধ্যে ফেল করেছে ৩৮০ জন। কোন জিপিএ -৫ নেই। এ গ্রেড পেয়েছে ১৮ জন, এ-পেয়েছে ৪৩ জন, বি পেয়েছে ৭১ জন, সি পেয়েছে ১২৮ জন  এবং ডি পেয়েছে ৯ জন।
খুলনা ইসলামিয়া কলেজ : জাতীয়করণের দাবিতে কর্মসূচি পালন করেছে নগরীর বয়রায় অবস্থিত খুলনা ইসলামিয়া কলেজ। এই কলেজ থেকে মোট ১৩১ জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ গ্রহণ করে। এর মধ্যে ফেল করেছে ৫৮জন। কোন জিপিএ -৫ নেই। এ গ্রেড পেয়েছে ১৮ জন, এ- পেয়েছে ১৫ জন, বি পেয়েছে ২৫ জন, সি পেয়েছে ১৫ জন ।
খুলনা আলিয়া কামিল মাদ্রাসা : ফলাফলে ব্যতিক্রম রয়েছে খুলনার সর্ববৃহৎ বেসরকারি মাদ্রাসা খুলনা আলিয়া কামিল মাদ্রাসা। এ মাদ্রাসা থেকে এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ১০০ শিক্ষার্থী অংশ গ্রহণ করে। এর মধ্যে ৯৬ জনই পাস করেছে। জিপিএ ৫ পেয়েছে ৯ জন।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ







শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

১৮ অক্টোবর, ২০১৮ ০০:৪৯







ব্রেকিং নিউজ








শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

১৮ অক্টোবর, ২০১৮ ০০:৪৯