খুলনা | বৃহস্পতিবার | ১৮ অক্টোবর ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

গরু ও খাসির বাজার স্থিতিশীল

বাজারে মাছের আকাল : বেড়েছে ব্রয়লার মুরগি ও ডিমের দাম

আল মাহমুদ প্রিন্স | প্রকাশিত ২১ জুলাই, ২০১৮ ০১:৩৫:০০

বাজারে ব্রয়লার মুরগি ও ডিমের দাম বেড়েছে। এতে খামারীরা খুশি হলেও নাভিশ্বাস উঠছে ক্রেতাদের। প্রায় চার মাস পর ডিমের দাম হালিপ্রতি ১২ টাকা এবং ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি বেড়েছে ১০ টাকা। এদিকে বাজারে চাহিদার তুলনায় মাছের সরবরাহ অনেক কম, যে কারনে দামও বেশি। তবে গত কয়েক মাস ধরে গরু ও খাসির বাজার রয়েছে স্থিতিশীল। 
গত বৃহস্পতিবার মহানগরীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, প্রতিহালি দেশি মুরগির ডিম ৪০ টাকা, ফার্মের ৩২ থেকে ৩৪ টাকা, ব্রয়লার মুরগি ১৩০ থেকে ১৪০ টাকা, লেয়ার সাদা ২২০ টাকা, লেয়ার লাল ২৫০ টাকা, কক ১৬০ টাকা, দেশি মুরগি ৩৫০ টাকা, গরুর মাংস ৪৫০ টাকা, খাসীর মাংস ৬৫০ টাকা, সদ্য ধরা (কাঁচা) ইলিশ দেড় কেজি সাইজ ২ হাজার টাকা, সোয়া কেজি সাইজ ১ হাজার ৮০০ টাকা, এক কেজি সাইজ দেড় হাজার টাকা, ৮০০ থেকে ৯০০ গ্রাম সাইজ ১২শ’ টাকা, আধাকেজি সাইজ ৮০০ টাকা, রুই ৪ কেজি সাইজ ৫০০ টাকা, কাতলা ৪ কেজি সাইজ ২৮০ টাকা, পারশে (বড় সাইজ) ৪০০ থেকে ৫০০ টাকা, সিলভার কার্প (৫ কেজি সাইজ) ৩২০ টাকা, রুপচাঁদা (মাজারি সাইজ) ৮০০ টাকা, দাতিনা মাঝারি ৩০০ থেকে ৩৫০ টাকা, বেলে (বড় সাইজ) ৭০০ টাকা, পাতাড়ি (বড় সাইজ) ৭০০ টাকা, ট্যাংরা (বড় সাইজ) ৮০০ টাকা, ট্যাংরা (মাঝারি সাইজ) ৪০০ টাকা, শোল (বড় সাইজ) ৫০০ থেকে ৬০০ টাকা, শোল (মাঝারি) ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। 
ব্যবসায়ীরা বলছেন, গত চার মাস আগে ফার্মের ডিমের দরপতন ঘটে। এ সময় প্রতিহালি ২০/২২ টাকা দরে বিক্রি হয়। আর মাসখানেক আগে ব্রয়লার মুরগি ১২০ থেকে ১৩০ টাকা দরে বিক্রি হয়। একই সময় সদ্য ধরা (কাঁচা) ইলিশ দেড় কেজি সাইজ ১ হাজার ৮শ’ টাকা, সোয়া কেজি সাইজ ১ হাজার ৬শ’ টাকা, এক কেজি সাইজ ১ হাজার ৪শ টাকা, ৮শ’ থেকে ৯শ’ গ্রাম সাইজ ১ হাজার টাকা, আধা কেজি সাইজ ৭শ’ টাকা, রুই ৪ কেজি সাইজ ৪৫০ টাকা, কাতলা ৪ কেজি সাইজ ২৮০ টাকা, পারশে (বড় সাইজ) ৪শ’ থেকে ৫শ’ টাকা, সিলভার কার্প ( ৫ কেজি সাইজ) ৩২০ টাকা, রুপচাঁদা (মাজারি সাইজ) ৮শ’ টাকা, দাতিনা (মাঝারি) ৩শ’ থেকে ৩৫০ টাকা, বেলে (বড় সাইজ) ৭শ’ টাকা, পাতাড়ি (বড় সাইজ) ৭শ’ টাকা, ট্যাংরা (বড় সাইজ) ৮শ’ টাকা, ট্যারা (মাঝারি সাইজ) ৪শ’ টাকা, শোল (বড় সাইজ) ৫শ’ থেকে ৬শ’ টাকা, শোল (মাঝারি) ৪শ’ টাকা দরে বিক্রি হয়। 
মহানগরীর ময়লাপোতাস্থ কেসিসি সন্ধ্যা বাজারের মুরগি ব্যবসায়ি জলিল এন্টারপ্রাইজের মালিক মোঃ জলিল হাওলাদার বলেন, ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ১০ টাকা বৃদ্ধি পেয়েছে। সুমন এন্টারপ্রাইজের মালিক বলেন, ব্রলার ও লেয়ার মুরগির দাম বেড়েছে। ময়লাপোতাস্থ কেসিসি সন্ধ্যা বাজারের সভাপতি মাছ ব্যবসায়ী মোজাফ্ফার হোসেন আশেক বলেন, বাজারে মাছের সরবরাহ অনেক কম, যে কারনে মাছের বাজার বাড়তি। 
নগরীর নতুন বাজার কেডিএ মার্কেটের মুরগি ব্যবসায়ী মোঃ আব্দুল কুদ্দুস বলেন, ব্রলার মুরগির দাম বৃদ্ধি পেয়েছে। একই বাজারের ব্যবসায়ী মোঃ নাজির শেখ বলেন, মুরগির আমদানী কম থাকায় ব্রলার মুরগির দাম বৃদ্ধি পেয়েছে। নগরীর ময়লাপোতাস্থ রাজু বীফ শপের মালিক বলেন, মাংসের বাজার স্থিতিশীল রয়েছে। প্রতিকেজি গরুর মাংস ৪৫০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। 
ময়লাপোতাস্থ কেসিসি সন্ধ্যা বাজারে আসা ক্রেতা মোঃ সাইদুল ইসলাম বলেন, মুরগি, মাছ ও ডিমের দাম বৃদ্ধি পেয়েছে। অপর ক্রেতা সাকিল আহমেদ বলেন, ব্রয়লার মুরগি, মাছ ও ডিমের দাম অনেক বাড়তি। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন। নতুন বাজার আসা ক্রেতা মোঃ আবু জাফর শেখ বলেন, মাছ, ব্রয়লার, ডিমসহ অন্যান্য জিনিসের দাম বৃদ্ধি পেয়েছে। দাম নিয়ন্ত্রণে আনা দরকার।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ










শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

১৮ অক্টোবর, ২০১৮ ০০:৪৯




ব্রেকিং নিউজ











শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

১৮ অক্টোবর, ২০১৮ ০০:৪৯