খুলনা | বৃহস্পতিবার | ১৮ অক্টোবর ২০১৮ | ৩ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

কোটা সংস্কার ও আটকদের মুক্তির দাবি

খুবিতে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১৬ জুলাই, ২০১৮ ০১:৩০:০০

কোটা সংস্কার আন্দোলনে আটক শিক্ষার্থীদের মুক্তি, নিখোঁজ শিক্ষার্থীদের সন্ধান এবং কোটা সংস্কারের দাবিতে মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা।
গতকাল রবিবার দুপুরে খুবি’র হাদী চত্বরে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আয়োজনে এসব কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে বক্তৃতা করেন আমিনুর রহমান, আশিক রহমান, শরিফুজ্জামান, শেখ সাইফুল ইসলাম, কাঞ্চন কুমার, রিফাত আহমেদ, মাসুদ আল মোস্তফা, শেখ শুভ, মুক্তা আক্তার, ইয়াছিন আলী, নরোত্তম পাল, শেখ নাভিদ প্রমুখ। 
শিক্ষার্থীরা বলেন, কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলনের নেতৃত্ব দিচ্ছিলেন  রাশেদ খান। কিন্তু সরকার তাদের এ যৌক্তিক আন্দোলনকে ব্যাহত করে দেয়। সরকার দলীয় সংগঠন (ছাত্রলীগ) আন্দোলনকারীদের ওপর হামলা চালায়। এ আন্দোলনের নেতৃত্বে থাকা রাশেদ খানসহ অন্যদের গ্রেফতার করে পুলিশ। পরে তাদের রিমান্ডে নেয়।
তারা আরও বলেন, আজ যৌক্তিক আন্দোলনে শরিক হওয়া মেয়েরাও নিরাপদ নয়। অপরাধীরা চোখের সামনে ঘোরাফেরা করলেও তারা আজ ধরাছোঁয়ার বাইরে অবস্থান করছে। অবিলম্বে তাদের গ্রেফতার করে বিচার করতে হবে এবং আমার ভাইদের দ্রুত জেল থেকে মুক্তি দিতে হবে। তাদের মুক্তি না দেওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরে যাবো না। শিক্ষার্থীরা রাশেদসহ গ্রেফতার হওয়া সবার দ্রুত মুক্তির দাবি জানান।
শিক্ষার্থী আমিনুর রহমান বলেন, আমরা কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলনে  নেমেছিলাম প্রধানমন্ত্রী সংসদে দাঁড়িয়ে তিনি কোটা উঠিয়ে দেয়ার ঘোষণা দেন আমরা সাধারণ শিক্ষার্থীরা তাকে ‘মাদার অব এডুকেশন’ উপাধিতে ভূষিত করেছিলাম কিন্তু প্রজ্ঞাপন জারি না হওয়ায় আমরা আবারো মাঠে নামি তারপর ক্ষমতাশীন ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা আমাদের যৌক্তিক আন্দোলনে নৃশংস হামলা চালায়। হামলাকারীদের বিচার না করে যারা ভিক্টিম নূর, রাশেদরা আজ বিনা অপরাধে জেলে আছে তাদের মুক্তি না দেয়া পর্যন্ত আমাদের এই কর্মসূচি চলতে থাকবে।
শেখ সাইফুল ইসলাম বলেন, সকল ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার চাই এবং হাতুড়িপেটানো ছাত্রলীগের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড চাই। হাসপাতাল থেকে শিক্ষার্থীদের চিকিৎসা না করে  বের করে দেওয়ারও তীব্র নিন্দা জানাচ্ছি। এছাড়া আন্দোলনকারীদের ওপর যারা হামলা করেছে তদন্ত সাপেক্ষে তাদের বিচার করতে হবে এবং বাংলাদেশের সকল ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রশাসনের প্রতি দাবি জানাচ্ছি।    


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ










শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

১৮ অক্টোবর, ২০১৮ ০০:৪৯




ব্রেকিং নিউজ











শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

১৮ অক্টোবর, ২০১৮ ০০:৪৯