খুলনা | সোমবার | ১০ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

হ্যারি কেনের হাতেই  উঠলো গোল্ডেন বুট

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১৬ জুলাই, ২০১৮ ০১:২৪:০০

ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামলো ২১তম বিশ্বকাপ ফুটবলের। আর ফাইনালে না থেকেও সর্বোচ্চ গোলের খেতাব গোল্ডেন বুট জিতলেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। গ্যারি লিনেকারের পর ইতিহাসের দ্বিতীয় ইংলিশ হিসেবে সোনার বুটটা উঠলো তার হাতে। 
২৪ বছর বয়সী কেন এবারের টুর্নামেন্টে করেছেন ৬ গোল। তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণী ম্যাচে শনিবার বেলজিয়ামের বিপক্ষে গোল করতে পারেননি। তারপরও সবার চেয়ে অনেক এগিয়ে। হ্যারি কেইনের পরেই বেশী গোল করেছেন বেলজিয়ামের লুকাকু। তার গোলসংখ্যা ৪টি। সমান চারটি গোল করেছেন রাশিয়ার চেরোসিভ। 
ফাইনালে যদি কেউ হ্যাটট্রিক করতে পারতেন তবে হয়তো হ্যারি কেনকে ধরতে পারতেন। এর আগে ফরাসি স্ট্রাইকার আঁতোয়া গ্রিজমান ও কিলিয়ান এমবাপে রাশিয়া বিশ্বকাপে তিনটি করে গোল করেছেন। সেইড ১৯৮২ বিশ্বকাপের ফাইনালে পাওলো রশি হ্যাটট্রিক করেছিলেন। এরপর আর এমন কীর্তি নেই। 
ফ্রান্সের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া দলে দু’টি করে গোল করা খেলোয়াড় ছিলেন তিনজন। লুকা মদ্রিচ, ইভান পেরিসিচ ও মারিও মানজুকিচ এই ত্রয়ী। কিন্তু ফাইনালে চার গোল কিংবা তার বেশি! ভাবনাটা বেশি বাড়াবাড়ি হয়ে যেতো। তাই হ্যারি কেনের দিকেই পাল্লাটা ঝুঁকে থাকছে বেশি।
১৯৮৬ বিশ্বকাপের গোল্ডেন বুট জিতেছিলেন গ্যারি লিনেকার ৬ গোল করে। তিনিই প্রথম ইংলিশ। এবং এখন পর্যন্ত শেষ। তাকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ পেয়েও হ্যারি কেন তা করতে পারেননি। তার ৬ গোল এসেছে ইংল্যান্ডের প্রথম চার ম্যাচ থেকেই। তারপর আর গোলের দেখা পাননি। এই ছয় গোলের তিনটি পেনাল্টি স্পট থেকে। টুর্নামেন্টের শেষ তিন ম্যাচে একটিও গোল করা হয়নি ইংলিশ ফরোয়ার্ডের।
শনিবারের ম্যাচের পর তাই আক্ষেপই ঝরেছে হ্যারি কেনের কণ্ঠে, ‘এতে বোঝা যায় গ্র“প পর্বটা আমাদের জন্য দারুণ ছিল এবং আমরা অনেক গোল করেছি। অবশ্যই শেষ ম্যাচগুলোতে গোল পেলাম না বলে আমি হতাশ। তবে ওটা (গোল্ডেন বুট) জিততে পারলে তা হবে আমার জন্য গর্বের।’
বেলজিয়ামের রোমেলু লুকাকু (৪ গোল), টুর্নামেন্টের শুরুর গোল্ডেন বুট জয়ের ফেভারিট পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদো (৪ গোল), স্বাগতিক রাশিয়ার বিস্ময় দেনিস চেরিশেভ (৪ গোল) শুরুতে হ্যারি কেনের সাথে প্রতিযোগিতায় ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত দেখা হ্যারি কেনের হাতেই উঠলো বিশ্বকাপের গোল্ডেন বুট। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ









বড় লিডের পথে খুলনা

বড় লিডের পথে খুলনা

০৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০৮





ব্রেকিং নিউজ







খুবি’র শিক্ষক সমিতির  নির্বাচন আজ 

খুবি’র শিক্ষক সমিতির  নির্বাচন আজ 

১০ ডিসেম্বর, ২০১৮ ০১:৩৪




বিজয়ের মাস ডিসেম্বর

বিজয়ের মাস ডিসেম্বর

১০ ডিসেম্বর, ২০১৮ ০১:৩০