খুলনা | শনিবার | ১৮ অগাস্ট ২০১৮ | ২ ভাদ্র ১৪২৫ |

Shomoyer Khobor

রাশিয়া বিশ্বকাপের  শ্বাসরুদ্ধকর ৫ ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১৬ জুলাই, ২০১৮ ০১:১৪:০০

পর্দা নামলো রাশিয়া বিশ্বকাপের। দীর্ঘ এক মাস ও ৬৪ ম্যাচের লড়াই শেষে পাওয়া গেল ২১তম আসরের চ্যাম্পিয়ন দলকে। আগামী ৪ বছর যাদের মাথায় থাকবে ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট। ফাইনাল ম্যাচের আগে শেষ হয়েছে ৬৩টি ম্যাচ। এই ৬৩ ম্যাচে ফুটবল বিশ্ব থমকে গিয়েছে নানান অঘটনে, সাক্ষী হয়েছে ধ্র“পদী কিছু লড়াইয়ের। বিশেষজ্ঞদের মতো এবারের বিশ্বকাপের মতো উত্তেজনাপূর্ণ আসর আর আগে দেখেনি বিশ্ব। অনেকে আবার রাশিয়া বিশ্বকাপকে আখ্যায়িত করেছেন ‘জায়ান্ট কিলার’ বিশ্বকাপ হিসেবে। এবারের বিশ্বকাপে মোটামুটি দ্বিতীয় রাউন্ড থেকেই বাদ পড়ে গিয়েছিল অনেক বড় দল। কোয়ার্টার ফাইনালের পর আর বাকি ছিল না কেউই। লুঝনিকি স্টেডিয়ামে ফাইনালের আগে দেখে নেয়া সেসব ম্যাচের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি ম্যাচের ঘটনা-
স্পেন বনাম পর্তুগাল (গ্র“প পর্ব) : বিশ্বকাপের দ্বিতীয় দিনেই মুখোমুখি হয়েছিল দুই ফেভারিট দল স্পেন ও পর্তুগাল। গ্র“প পর্বের অন্যতম সেরা ম্যাচ হবে তা আগে থেকেই অনুমান করা হচ্ছিল। ম্যাচের দিন মাঠে হতাশ করেনি এই দুই দল। ম্যাচের ফলাফল ছিল ৩-৩। ফল দেখেই বোঝা যাচ্ছে পুরো ম্যাচ জুড়েই ছিল আক্রমণের ঝড়। যা শেষে জেতেনি কোন দল।
পর্তুগালের পক্ষে এদিন একাই লড়েন দেশটির সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। একাই করেন দলের ৩টি গোল, বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকের পাশেও লেখান নিজের নামটা। ম্যাচে দুইবার পিছিয়ে পড়েও ম্যাচে লিড নিয়ে নেয় স্পেন। কিন্তু ম্যাচ শেষের আগে নিজের হ্যাটট্রিক পূরণের পাশাপাশি স্পেনের জয়ও ঠেকিয়ে দেন রোনালদো।
রাশিয়া বনাম ক্রোয়েশিয়া (কোয়ার্টার ফাইনাল) : এটিও আরেকটি ড্র হওয়া ম্যাচ। যেই ম্যাচের নিষ্পত্তি হয়েছিল টাইব্রেকারে। কারণ ম্যাচটি ছিল শেষ আটের। রাশিয়া বনাম ক্রোয়েশিয়ার এই কোয়ার্টার ফাইনাল ম্যাচে ১২০ মিনিট শেষে ফলাফল ছিল ২-২। পরে টাইব্রেকারে ৪-৩ গোলে জিতে সেমিফাইনালের টিকিট পায় ক্রোয়েশিয়া। 
ফ্রান্স বনাম আর্জেন্টিনা (দ্বিতীয় রাউন্ড) : গ্র“প পর্বে আর্জেন্টিনা হোঁচট না খেলে ফাইনালের আগে দেখা হওয়ার সম্ভাবনাই ছিল না ফ্রান্স ও আর্জেন্টিনার। কিন্তু আর্জেন্টিনার হতাশামূলক পারফরম্যান্সে দ্বিতীয় রাউন্ডেই ফুটবল বিশ্ব সাক্ষী হয় অসাধারণ এক ম্যাচের। কাজান এরেনায় রীতিমতো গোলের বন্যাই বসিয়েছিলেন কাইলিয়ান এমবাপে-লিওনেল মেসিরা। দুই দল মিলে ৭ গোল করেছিল সেদিন। লিওনেল মেসিকে আড়াল করে ম্যাচের পুরো আলো কেড়ে নিয়েছিলেন ১৯ বছর বয়সী এমবাপে। তার জোড়া গোলে ৪-৩ ব্যবধানে ম্যাচ জিতে ফ্রান্স। আর্জেন্টিনাকে বিদায় করে দিয়ে তারা পেয়ে যায় শেষ আটের টিকিট।
জার্মানি বনাম সুইডেন (গ্র“প পর্ব) : বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরে যায় জার্মানি। ফলে বিশ্বকাপে টিকে থাকতে দ্বিতীয় ম্যাচে জিততেই হবে। হারলেই বিদায় ঘণ্টা বেজে যাবে বিশ্ব চ্যাম্পিয়নদের, এই সুযোগটা নিতে উন্মুখ হয়েছিল সুইডেন। ম্যাচের শুরু থেকেই জার্মান রক্ষণে হানা দিতে থাকা তারা। ৩১তম মিনিটে ওলা তোইভোনেনের গোলে লিডও পেয়ে যায় তারা। গোল হজম করে দমে যেতে রাজি ছিল না জার্মানি। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই জার্মানিকে সমতায় ফেরান বদলি হিসেবে খেলতে নামা মার্কো রয়েস। তাই নিজেদের রক্ষণ সামলানোর দিকেই নজর দিতে শুরু করে সুইডিশরা। একের পর এক আক্রমণ করেও গোল পেতে ব্যর্থ হয় জার্মানরা।
বেলজিয়াম বনাম জাপান (দ্বিতীয় রাউন্ড) : প্রথম পর্বে দুর্দান্ত ফুটবল খেলে দ্বিতীয় রাউন্ডের টিকিট পেয়েছিল জাপান। দ্বিতীয় রাউন্ডে খেলতে হয় বেলজিয়ামের বিপক্ষে। সব দল যেখানে বড় দলের বিপক্ষে রক্ষণাত্মক ফুটবলের নেতিবাচক পরিকল্পনা সাজায়, সেখানে পুরো ম্যাচে জাপান খেলতে আক্রমণাত্মক মনোভাব নিয়ে। এই পরিকল্পনার সুফলও পেয়ে যায় তারা। কিন্তু নেহায়েত কপাল দোষেই একদম শেষ মুহূর্তের গোলে ৩-২ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় তারা।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


এশিয়ান গেমসের পর্দা উঠছে আজ

এশিয়ান গেমসের পর্দা উঠছে আজ

১৮ অগাস্ট, ২০১৮ ০০:১০





৩৬ বলে ৯৪ করে জয়ের নায়ক ব্রাভো

৩৬ বলে ৯৪ করে জয়ের নায়ক ব্রাভো

১৮ অগাস্ট, ২০১৮ ০০:১০

দৌলতপুরে ক্রীড়া সামগ্রী বিতরণ

দৌলতপুরে ক্রীড়া সামগ্রী বিতরণ

১৮ অগাস্ট, ২০১৮ ০০:১০

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

১৭ অগাস্ট, ২০১৮ ০১:০২





ব্রেকিং নিউজ