খুলনা | সোমবার | ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫ |

Shomoyer Khobor

স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের  মূল পর্বে বাংলাদেশের নারীরা

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১৩ জুলাই, ২০১৮ ০১:০১:০০

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা নিশ্চিত হলো বাংলাদেশের মেয়েদের। বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় সেমিফাইনালে স্কটল্যান্ডকে ৪৯ রানের ব্যবধানে করে ফাইনালে ওঠে সালমা খাতুনের দল। আর এতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিলো তারা। এই বছর নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে নারী টি- টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব অনুষ্ঠিত হবে। এদিন আগে ব্যাট করতে বাংলাদেশ নারী ক্রিকেট দল নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১২৫ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৭৬ রান করে। 
বিশ্বকাপের বাছাই পর্বে আগের তিন ম্যাচেই প্রথমে বোলিং করতে হয়েছে বাংলাদেশকে। আর বাংলাদেশের বোলিং ডিপার্টমেন্টের সাফল্যে তিন ম্যাচেই প্রতিপক্ষকে ৫০ রানেই আগেই অল আউট করেছে। তবে এবার টসে হেরে প্রথমে ব্যাট করার সুযোগ পায় বাংলাদেশ নারী দল। আর তাতেই ব্যাটিং দেখানোর দারুণ সুযোগ পান শুকতারা, শামীমা, নিগার সুলতানারা। আগে ব্যাট করতে নেমে বাংলাদেশকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার শামীমা সুলতানা ও আয়েশা রহমান শুকতারা। উদ্বোধনী জুটিতে তারা যোগ করেন ৫১ রান। ভালো খেলতে থাকা শামীমা আউট হন দুর্ভাগ্যজনক রান আউটে। ১৬ বলে ৩টি বাউন্ডারির সাহায্যে ২২ রান করেন তিনি। এরপর হঠাৎই একটু ছন্দপতন। দলীয় ৫২ রানে দ্বিতীয় উইকেট আর ৫৮ রানে তৃতীয় উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। এর মধ্যে আউট হয়ে যান আরেক ওপেনার আয়েশা রহমান শুকতারাও। শুকতারার ব্যাটে যোগ হয় ২৭ বলে ২০ রান। পরে দলের হাল ধরেন নিগার সুলতানা। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে খেলতে শেষ পর্যন্ত অপরাজিত থেকে দলের হয়ে সর্বোচ্চ ৩১ রান করেন তিনি। ৩৬ বলে ২টি বাউন্ডারির সাহায্যে এ রান করেন তিনি। শেষদিকে ফাহিমা খাতুন আর সানজিদা ইসলামের ব্যাটও হেসে ওঠে। ফাহিমা ১৬ বলে ১৫ ও সানজিদা ১৮ বলে ১৯ রান করেন। শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১২৫ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ নারী দল। স্কটল্যান্ডের হয়ে প্রিয়ানাজ চ্যাটার্জি ২ উইকেট নেন। 
জবাবে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি স্কটিশ মেয়েদের। তাদের দলীয় ৮ রানেই বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন অধিনায়ক সালমা খাতুন। তবে এরপর বাংলাদেশ উইকেট সাফল্য পেতে দেরী হলেও স্কটল্যান্ডকে ধীর ব্যাটিংয়ে বাধ্য করে বাংলাদেশের নারীরা। প্রথম ১০ ওভার শেষে এক উইকেট হারিয়ে ৪১ রান করে তারা। এরপরই বাংলাদেশের বোলাররা আরও বিধ্বংসী হয়ে ওঠে। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত স্কটল্যান্ড ৭৬ রান করতে সমর্থ হয়। বাংলাদেশের হয়ে রুমানা আহমেদ ও নাহিদা আখতার ২টি করে উইকেট নেন। এছাড়া একটি করে উইকেট নেন অধিনায়ক সালমা খাতুন ও ফাহিমা খাতুন। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





বিদায় রাশিয়া : স্বাগত কাতার

বিদায় রাশিয়া : স্বাগত কাতার

১৬ জুলাই, ২০১৮ ০১:১৯









ব্রেকিং নিউজ










আটরা গিলাতলায়  গাঁজাসহ আটক ১

আটরা গিলাতলায়  গাঁজাসহ আটক ১

১৬ জুলাই, ২০১৮ ০১:২৫