খুলনা | বৃহস্পতিবার | ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ |

বাজেটের যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করুন

০৯ জুলাই, ২০১৮ ২৩:২১:০০

বাজেটের যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করুন


উন্নয়ন ও অগ্রযাত্রার পথে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। আজকের এই অবস্থানে পৌঁছতে যারা দেশটিকে পরিচালনা করার দায়িত্বে রয়েছেন তাদের দূরদর্শী দৃষ্টিভঙ্গি এবং সুদূরপ্রসারী সুষ্ঠু পরিকল্পনার ভূমিকা রয়েছে। বাজেট পেশ, পাস এবং বাস্তবায়ন পরিকল্পনা এরই একটি অংশবিশেষ। কারণ দেশ পরিচালনার দায়িত্ব হাতে নিলেই হবে না, দেশটিকে কীভাবে পরিচালনা করা হবে, কোন কোন খাতে কত বেশি গুরুত্ব দিতে হবে এবং সেগুলো বাস্তবায়ন করতে হলে বার্ষিক অর্থ বরাদ্দের পরিমাণ কেমন হওয়া উচিত এসব বিষয় বিবেচনায় রেখেই বাজেট উপস্থাপন করতে হয়। ৭ জুন জাতীয় সংসদে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রা’ শিরোনামে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উত্থাপন করা হয়। প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা গত ১০ জুন থেকে শুরু হয় এবং ২৭ জুন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের মধ্য দিয়ে সাধারণ আলোচনা শেষ হয়। আশার কথা এই যে, ২৮ জুন সরকারি ও বিরোধী দলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে নির্দিষ্টকরণ বিল পাসের মধ্য দিয়ে জাতীয় সংসদে নতুন ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট পাস হয়েছে।
অতীতে একটা সময় ছিল, যখন বাজেট মানেই এর আগে-পরে নিত্য প্রয়োজনীয় সব পণ্যের মূল্য বৃদ্ধি পাওয়া। তবে সাম্প্রতিক বছরগুলোতে ব্যবসায়ীদের মধ্যে এমন অশুভ প্রবণতা লক্ষ্য করা যায়নি। এর মানে এই নয় যে, দেশে কোনো পণ্যের মূল্য বাড়েনি বা বাড়ছে না। বাড়ছে এবং তা জনগণের সহ্যসীমা অতিক্রমও করে গেছে কখনো কখনো। তবে বাজেটকে সামনে রেখে দ্রব্যমূল্য বৃদ্ধির যে হিড়িক পড়ত সেটি বন্ধ হয়েছে। এর মানে সরকার বা দায়িত্বশীল মহল আন্তরিক হলেই যে কোনো ইস্যুতে দেশের মানুষের ওপর অসৎ ব্যবসায়ীদের অপকাণ্ড বন্ধ করা সম্ভব।
বাংলাদেশের মতো একটি দেশে এত বিপুল অঙ্কের বাজেট পরিকল্পনা করা এক কথায় দুঃসাহসও বটে। তবে বর্তমান সরকার নানা খাতে সাফল্যের স্বাক্ষর রেখে প্রমাণ করেছে যে, সদিচ্ছা ও আন্তরিকতা থাকলে কোনো বাধাই বাধা নয়। এ দেশের অধিকাংশ মানুষ বাজেট নিয়ে মাথা ঘামায় না। তারা শুধু লক্ষ্য করে তাদের জীবনমানে এর প্রভাব কতটুকু? আপামর জনগণের স্বাভাবিক জীবনমান রক্ষা করে দেশ যদি সার্বিক অর্থেই এগিয়ে যায়, তবেই বাজেট পরিকল্পনা ও পাসের স্বার্থকতা প্রমাণ হবে। আমরা চাই, শুধু বাজেট পাস নয় এর যথাযথ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ উন্নয়ন যাত্রায় আরো দৃষ্টান্তমূলক অগ্রগতি নিশ্চিত করুক। এর জন্য সংশ্লিষ্ট সব মহলের দায়িত্বশীল ভূমিকার বিকল্প নেই।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




দখলমুক্ত হোক খুলনার সড়ক মহাসড়ক

দখলমুক্ত হোক খুলনার সড়ক মহাসড়ক

১১ নভেম্বর, ২০১৮ ০০:১০



ভেজাল থেকে পরিত্রান চায় মানুষ

ভেজাল থেকে পরিত্রান চায় মানুষ

০৮ নভেম্বর, ২০১৮ ০০:১০




দস্যুমুক্ত সুন্দরবন!

দস্যুমুক্ত সুন্দরবন!

০৪ নভেম্বর, ২০১৮ ০০:০৫



ব্রেকিং নিউজ