খুলনা | সোমবার | ১৯ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

জাপানে ভারি বৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে ৭৬

খবর প্রতিবেদন | প্রকাশিত ০৯ জুলাই, ২০১৮ ০০:১০:০০


জাপানে স্মরণকালের ভয়াবহ বর্ষণে এখন পর্যন্ত অন্তত ৭৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। নিখোঁজ রয়েছেন ৯২ জন।
রবিবার ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, বিগত তিন দিনের টানা ভারি বর্ষণে সৃষ্ট এই ভয়াবহ দুর্যোগে উদ্ধারকর্মীদের দ্রুততম সময়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শিনজো আবে।
স্থানীয় সূত্রে জানা গেছে, কিউশু ও শিকোকুর দক্ষিণ-পশ্চিমের প্রধান দ্বীপগুলোতে ভয়ানক বিপর্যয়ের শিকার হয়েছেন অধিবাসীরা। এসব এলাকায় রাতারাতি মৃতের সংখ্যা বেড়ে গেছে।
টোকিওভিত্তিক সংবাদ সংস্থা কিয়োদো জানিয়েছে, দুর্যোগ আক্রান্ত এলাকাগুলো থেকে ৪৭ লাখের বেশি মানুষকে ঘরবাড়ি ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। মৃত, আহত আর আটকে পড়া মানুষকে উদ্ধারে এসব এলাকায় দেশটির প্রতিরক্ষা বিভাগের পুলিশ ও দমকল বাহিনীর অন্তত ৪৮ হাজার সদস্য কাজ করছেন বলে জানা গেছে।
জাপান সরকারের মন্ত্রিসভার প্রধান সচিব ইয়োশিহিদে শুগা বলেছেন, বেশির ভাগ নিখোঁজের ঘটনা ঘটেছে হিরোশিমা অঞ্চলের দক্ষিণাংশে। কিন্তু ঠিক কোন কোন জায়গায়, তা স্পষ্ট করে জানা যায়নি।
চলমান পরিস্থিতিতে দুর্গত এলাকাগুলোতে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া বিভাগ জানায়, কচি অঞ্চলে তিন ঘণ্টার বর্ষণে ২৬ দশমিক ৩ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা ১৯৭৬ সালের পর এখন পর্যন্ত সবচেয়ে বেশি।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ

খুলনায় মনোনয়নপত্র সংগ্রহ ৩ জনের

খুলনায় মনোনয়নপত্র সংগ্রহ ৩ জনের

১৯ নভেম্বর, ২০১৮ ০১:০০








খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৫০



এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৪৮