খুলনা | শুক্রবার | ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ |

রেল খাতে নজর দিন

২৫ জুন, ২০১৮ ০০:১০:০০

রেল খাতে নজর দিন


ঈদ মানেই বাড়ি ফেরা। ঈদ মানেই পথের দুর্ভোগ। কিন্তু এমনটি নাও হতে পারত যদি দায়িত্বশীলরা আন্তরিক হতেন। ঈদে বাড়ি ফিরতে সব যোগাযোগ মাধ্যমেই বাড়তি চাপ পড়ে। এটি যুগ যুগ ধরে চলে আসছে। স্বাধীনতার পর দীর্ঘ কয়েক দশকে দেশে নানামুখী উন্নয়ন, বিভিন্ন প্রকল্পের অগ্রযাত্রা হলেও ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগের অবসান হয়নি। এর মধ্যে রেল খাত অন্যতম। সম্প্রতি প্রকাশিত একটি সংবাদে সিগন্যালিংসহ টঙ্গী-ভৈরববাজার সেকশনে ডাবল রেল লাইন নির্মাণ প্রকল্পের দৈনদশার যে চিত্র তুলে ধরা হয়েছে তা সত্যিই দুঃখজনক। প্রকল্পটি ২০১১ সালে শেষ হওয়ার কথা থাকলেও কয়েক দফা সময় বাড়ানোর পরও তা শেষ হয়নি। ইতোমধ্যে ৭২৪ কোটি টাকার প্রকল্প ব্যয় বেড়ে ২ হাজার ২১২ কোটি টাকায় ঠেকেছে। রেলপথের সক্ষমতা ও যাত্রী বহনে যে ৩৭টি প্রকল্প চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে এর প্রায় সবই একই অবস্থা-প্রকাশিত সংবাদে এমন তথ্যই উপস্থাপন করা হয়েছে।
এক সময় বাংলাদেশ রেলওয়ের জমজমাট অবস্থা থাকলেও দিন দিন তা বিবর্ণ দশায় পৌঁছেছে। বারবার রেলের দায়িত্বে হাতবদল হলেও প্রকৃত অবস্থার কোনো তারতম্য ঘটেনি বলেই মনে করেন অনেকে। ঈদে রেলের ওপর বাড়তি চাপ পড়ে-এটি নতুন কোনো বিষয় নয়। তা সত্ত্বেও দায়িত্বশীলরা সব কাজ ঈদকে সামনে রেখেই শুরু করেন বা শেষ করেন। কিন্তু দীর্ঘ কয়েক বছরেও রেলের পরিপূর্ণ সংস্কার বা উন্নয়ন কাজ সম্পন্ন হয়নি। ফলে বরাবরের মতো যাত্রীদের বাধ্য হয়ে ঝুঁকি নিয়েই চলাফেরা করতে হয়। যেহেতু কর্মব্যস্ত জীবনে ঈদের ছুটি ছাড়া আপনজনদের সঙ্গে সময় কাটানো অনেকের জন্য সম্ভব হয় না, তাই কর্মজীবীদের অধিকাংশই ঈদের ছুটিতে বাড়ি ফিরতে মরিয়া হয়ে ওঠেন। কিন্তু মানুষের এই চিরন্তন আবেগের প্রতি দায়িত্বশীলদের কোনো নজর নেই। অথচ সংশ্লিষ্টরা একটু সচেতন এবং আন্তরিক হলে শুধু ঈদ মৌসুমে নয়, বছরজুড়েই রেল একটি লাভজনক খাত হয়ে উঠতে পারত। কারণ নানা কারণে রেল এখনো গণমানুষের ভরসার একটি জায়গা। কম খরচ, একসঙ্গে অনেক যাত্রী পরিবহন, যানজটমুক্তসহ অনেক যৌক্তিক কারণ হয়েছে রেলের প্রতি আস্থা রাখার। কিন্তু অজ্ঞাত কারণে সংশ্লিষ্টরা এই খাতটির উন্নয়ন নিশ্চিত করছেন না। বরং অভিযোগ রয়েছে, রেল সংশ্লিষ্টরা তাদের পকেট ভারি করতেই বেশি মনোযোগী। যাত্রীদের দুর্ভোগে তাদের কোনো নজর নেই।
একটি প্রকল্প বাস্তবায়নে এভাবে সময়ের অপচয় ঘটলে যে শুধু যাত্রীদের ক্ষতি হয় তা নয়, রাষ্ট্রীয় অর্থেরও অপচয় ঘটে। এছাড়া এ ধরনের বড় প্রকল্পগুলো বাস্তবায়নে বিদেশী আর্থিক সহায়তার প্রয়োজন হয়। কঠিন শর্ত ছাড়া বিদেশীরা আমাদের মতো উন্নয়নশীল দেশে অর্থের বিনিয়োগ করে না। সে ক্ষেত্রে সময়মতো প্রকল্প বাস্তবায়ন না হলে সরকারকে পরবর্তীতে অর্থ সহায়তা পেতে ঝুঁকির মুখে পড়তে হয়। এসব বিষয় বিবেচনায় রেখে দায়িত্বশীলদের প্রকল্প বাস্তবায়ন কাজ শুরু করা উচিত বলে মনে করি। কারণ আখেরে সরকারের এসব ঋণের বোঝা জনগণকেই বহন করতে হয়। প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রাপ্ত না হয়েও জনগণ কেন যুগের পর যুগ ঋণের দায় বয়ে বেড়াবে এমন প্রশ্ন ওঠা অস্বাভাবিক নয়। তবে একটি প্রকল্পকাজ শুরু করার আগে কয়েক দফা পরীক্ষা-নিরীক্ষা করে সব দিক বিবেচনা করে তবেই সরকারের কাছে তা উপস্থাপন করে অর্থ বরাদ্দ নেয়া হয়। কিন্তু এরপর যারা বছরের পর বছর একটি প্রকল্পকাজ সম্পন্ন করতে ব্যর্থ হন বা ইচ্ছাকৃত সম্পন্ন করেন না তাদের জবাবদিহিতার আওতায় এনে প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা নেয়া জরুরী। আমরা মনে করি এ ব্যাপারে সরকারের কঠোর অবস্থান প্রকল্প বাস্তবায়ন এবং জনদুর্ভোগ লাঘবে ইতিবাচক ভূমিকা রাখতে পারে। সরকারের উচিত বিষয়টি বিবেচনায় রাখা।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


শিশু মৃত্যুর হার রোধে সচেতনতা জরুরী

শিশু মৃত্যুর হার রোধে সচেতনতা জরুরী

২০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১০

বিচার প্রক্রিয়ায় গতি আনুন

বিচার প্রক্রিয়ায় গতি আনুন

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১০

শ্রমিকের অধিকার নিশ্চিত করুন

শ্রমিকের অধিকার নিশ্চিত করুন

১৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১৩

টাইগারদের অভিনন্দন

টাইগারদের অভিনন্দন

১৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০৫


পশুর উচ্ছিষ্ট কাজে লাগান

পশুর উচ্ছিষ্ট কাজে লাগান

১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১০

মাদক কারবারীরা কি অপ্রতিরোধ্য?

মাদক কারবারীরা কি অপ্রতিরোধ্য?

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১০

শিশুশ্রম বন্ধে দারিদ্র দূর করতে হবে

শিশুশ্রম বন্ধে দারিদ্র দূর করতে হবে

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১০



সড়কে সংস্কার কাজ নিশ্চিত করুন

সড়কে সংস্কার কাজ নিশ্চিত করুন

১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১০


ব্রেকিং নিউজ




আজ ১০ মহররম পবিত্র আশুরা 

আজ ১০ মহররম পবিত্র আশুরা 

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৮

কেসিসিতে আজ ও কাল সাপ্তাহিক ছুটি বাতিল

কেসিসিতে আজ ও কাল সাপ্তাহিক ছুটি বাতিল

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৭





খুলনায় সেঞ্চুরিতে নজর কাড়লেন সোহান

খুলনায় সেঞ্চুরিতে নজর কাড়লেন সোহান

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫০


অভিষেকেই আবু হায়দার রনির চমক

অভিষেকেই আবু হায়দার রনির চমক

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৪৫