খুলনা | সোমবার | ২৩ জুলাই ২০১৮ | ৮ শ্রাবণ ১৪২৫ |

Shomoyer Khobor

টেস্ট চ্যাম্পিয়নশিপে আগামী বছর  ভারতের বিপক্ষে সিরিজ বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ২১ জুন, ২০১৮ ০১:১২:০০


বাংলাদেশের ক্রিকেট অনুরাগিদের জন্য সুখবর, টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় তরে তুলতে আগামীতে ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ’- আয়োজন করতে যাচ্ছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। টেস্ট ক্রিকেট র‌্যাঙ্কিংয়ের ৯টি শীর্ষ দলকে নিয়ে আয়োজন করা হবে এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। ২০১৯ সালের ১৫ জুলাই থেকে শুরু হবে ওই ৯ জাতির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। চলবে ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত। এখানেই শেষ নয়। আগামীতে বিশ্ব ক্রিকেট লিগ (ওয়ার্ল্ড ক্রিকেট লিগ) চালুরও সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের শীর্ষ সংগঠন আইসিসি। যে আসর বিবেচিত হবে বিশ্বকাপ ক্রিকেটের বাছাই হিসেবে। আইসিসির এফটিপিতেই (ফিউচার ট্যুর প্ল্যান) থাকবে এ দুটি মেগা ইভেন্ট। আইসিসিই এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে এ খবর।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম সিরিজ ভারতের বিপক্ষে। ২০১৯ সালের নভেম্বরে ভারতের সাথে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে নিজেদের প্রথম টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এর পাশাপাশি ১২টি টেস্ট খেলুড়ে দেশ ও নেদারল্যান্ডসসহ মোট ১৩ দেশ খেলবে ওয়ানডে ফরম্যাটের ওয়ার্ল্ড ক্রিকেট লিগ। ২০২০ সালের ১মে শুরু হবে ওই ওয়ার্ল্ড ক্রিকেট লিগ। টেস্ট চ্যাম্পিয়নশিপের মত এখানেও পারস্পরিক সমঝোতা ও কথা-বার্তা শেষে একটি দল দেশে এবং বাইরে মিলে আটটি একদিনের সিরিজ খেলার সুযোগ পাবে। সেটা ২০২০ সালের ১মে থেকে ২০২২ সালের ৩১মার্চ পর্যন্ত চলবে। আর ওয়ার্ল্ড ক্রিকটে লিগে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ আয়ারল্যান্ড। ২০২০ সালের মে মাসে আইরিশদের বিপক্ষে প্রথম ওয়ার্ল্ড ক্রিকেট লিগের সিরিজে মাঠে নামবে টাইগাররা।
ওই সিরিজগুলো, মানে ওয়ার্ল্ড ক্রিকেট লিগ শেষে শীর্ষে আট দল (স্বাগতিক ভারতছাড়া বাকি শীর্ষ সাত দল) সরাসরি খেলবে ২০২৩ সালের বিশ্বকাপ ক্রিকেটে। বাকি ৫টি দলের জন্য দ্বিতীয় সুযোগ থাকবে বাছাই পর্ব থেকে বিশ্বকাপে উঠে আসার।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ