খুলনা | শুক্রবার | ১৭ অগাস্ট ২০১৮ | ২ ভাদ্র ১৪২৫ |

Shomoyer Khobor

আফগানিস্তানের অভিষেক টেস্টের প্রথম দিন ভারতের

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১৫ জুন, ২০১৮ ০০:১০:০০

আফগানিস্তানের অভিষেক টেস্টের প্রথম দিন ভারতের

বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনটা দুই ভাগে ভাগ করা যেতে পারে। বৃষ্টির আগে ও পরে। বৃষ্টির আগের দাপট দেখিয়েছেন ভারতীয় ব্যাটসম্যানরা। বৃষ্টির পর আফগান বোলাররা। প্রথম দুই সেশনে তেমন কিছু করতে না পারলেও বৃষ্টির পর শেষ সেশনে ৯৯ রানে ৫ উইকেট তুলে নিয়ে ঘুরে দাঁড়িয়েছে আফগানরা। বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনে ভারতের স্কোর দাঁড়িয়েছে ৬ উইকেটে ৩৪৭।
দিনের শুরুতে শিখর ধাওয়ানের আক্রমণাত্মক ব্যাটিং আফগানিস্তান বোলারদের আত্মা কাঁপিয়েই দিয়েছে! সাদা পোশাকে কত কঠিন পরীক্ষা দিতে হয়, অভিষেক টেস্টের প্রথম সেশনেই তাঁরা বুঝেছেন। মধ্যাহ্নবিরতির আগে সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে নাম লেখানো শিখর ধাওয়ান ফিরেছেন ৯৬ বলে ১০৭ রান করে। তিনি যতক্ষণ ছিলেন দুই আলোচিত আফগান স্পিনার রশিদ খান আর মুজিব-উর-রহমান পাত্তাই পাননি! পরে সেঞ্চুরি পেয়েছেন ধাওয়ানের উদ্বোধন সঙ্গী মুরালি বিজয়ও। বৃষ্টি বিরতির খানিক পরেই বিজয় ফিরতেই হঠাৎ ম্যাচের রং বদলেছে।
আফগানরা ভালোই বুঝেছে, টেস্ট হচ্ছে সেশনের খেলা। সেশনে সেশনেই এর রং বদলায়। ভারতীয় ব্যাটসম্যানদের দাপটে প্রথম দুই সেশন যাদের কাছে ধূসর হয়ে গিয়েছিল, তাদের কাছেই শেষ সেশনটা রঙিন হয়ে উঠল। যে রশিদকে ভারতীয় ব্যাটসম্যানরা খেলছিলেন পাড়ার বোলার মনে করে, তিনিই হুট করে কঠিন পরীক্ষা নিতে শুরু করলেন। প্রথম উইকেটটা পেতে তাঁকে অপেক্ষা করতে হয়েছে ১২৩ বল, আর ১০৯ রান। প্রথম মেডেন পেতে বোলিং করতে হয়েছে ১৭ ওভার। এই রশিদকেই খেলতে শেষ বিকেলে ঘাম ছুটে গেল ভারতীয়দের। ধাওয়ান থাকতে যাঁর ইকোনমি ৬ ছাড়িয়ে গিয়েছিল, সেটি ধীরে ধীরে নেমে এল পাঁচের নিচে। মুক্ত হস্তে রান বিলোনো মুজিবও হালে পানি পেলেন। ভয়ংকর হয়ে ওঠার আগে ফেরালেন টেস্টে ভারতের অন্যতম ব্যাটিং স্তম্ভ চেতশ্বর পূজারাকে (৩৫)।
রানের পাহাড় গড়ার ইঙ্গিত দেওয়া ভারতের এখন ৪০০-এর নিচে অলআউটের শঙ্কা। দুপুর ২টার দিকে বৃষ্টির আগে ভারতের যেখানে স্কোর ছিল ১ উইকেটে ২৪৮, দিনের খেলা শেষ হওয়ার আগে সেটিই হয়ে গেছে ৬ উইকেটে ৩৪৭। ফিল্ডারদের হাত পিচ্ছিল না হলেও ভারতের অবস্থা আরও খারাপ হতে পারত। তবুও টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দলের বিপক্ষে যেটা হয়েছে খারাপ নয়। বৃষ্টিকে একটা ধন্যবাদ দিতে পারেই আফগানিস্তান।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

১৭ অগাস্ট, ২০১৮ ০১:০২









হারে শেষ প্রোটিয়াদের লঙ্কা সফর

হারে শেষ প্রোটিয়াদের লঙ্কা সফর

১৬ অগাস্ট, ২০১৮ ০০:৫৭




ব্রেকিং নিউজ











ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

১৭ অগাস্ট, ২০১৮ ০১:০২