খুলনা | বুধবার | ১৮ জুলাই ২০১৮ | ৩ শ্রাবণ ১৪২৫ |

এলো খুশির ঈদ

১৫ জুন, ২০১৮ ০০:১০:০০

এলো খুশির ঈদ


রহমত, মাগফেরাত ও নাজাতের মাস পবিত্র মাহে রমজান বিদায়লগ্নে। শাওয়ালের চাঁদ উঁকি দেবে পশ্চিমাকাশে। আর পৃথিবীর সব পঙ্কিলতা দূর করে অসঙ্গঁতির অপমৃত্যু ঘটিয়ে সকল মুমিন মুসলমানের ঘরে ঘরে আনন্দের সওগাত রয়ে আনবে পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর মহিমান্বিত এই দিনে ধর্মীয় আচার-অনুষ্ঠান, ভাবগাম্ভীর্য আর সামাজিক প্রীতির বন্ধনে আমরা সবাই আনন্দে একাকার হই। প্রতি বছর উৎসবের আমেজ নিয়ে ঈদ আসে ধনী দরীদ্র নির্বিশেষে সবার ঘরে ঘরে। ঈদ সাম্য, মৈত্রী ও সৌহার্দ আর ভ্রাতৃত্বের প্রতীক। আরবী শব্দ ঈদ যার অর্থ উৎসব। ফিতর শব্দের অর্থ ভঙ্গঁ করা। ঈদুল ফিতর শব্দের অর্থ ভঙ্গঁ করা। এখন ঈদুল ফিতর শব্দের অর্থ হল উপবাস ব্রত ভঙ্গঁ করার উৎসব।
সামাজিক জীবনে এক সর্বজনীন উৎসব হচ্ছে ঈদ। প্রত্যেক মুমিনের জন্যই বছরে তিনটি ঈদ। সকল ঈদের শ্রেষ্ঠ ঈদ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম। অন্য দু’টি ঈদুল ফিতর ও ঈদুল আযহা। মহিমান্বিত এ দিনটি সমগ্র মুসলিম জাতির জন্য মহান সৃষ্টিকর্তার এক বিশেষ নেয়ামত। সাম্য ও সৌভ্রাতৃত্বের প্রতীক ঈদুল ফিতর বছর ঘুরে আমাদের মাঝে আসে একমাস সিয়াম সাধনার পর। সিয়ামের আনন্দের শেষে ঈদের অনন্দ। এ দিন ছোট বড়, ধনী নিধন, বিবাদ বিসম্বাদ সকল ভেদাভেদ ভুলে সবাই উপভোগ করে ঈদের আনন্দ। সবাই ভুলে যায় হানাহানি, হিংসা, বিদ্বেষ, গর্ব, অহংকার। একে অপরকে বুকে টেনে নেয়। ঈদের জামাত পরিণত হয় মহামিলন ক্ষেত্র। ঈদের নামাজের পর সকল প্রকার হিংসা, বিদ্বেষ, গর্ব অহংকার ভুলে পরস্পর পরস্পরের সাথে কোলাকুলি করে কুশল বিনিময় করে। যা সৃষ্টি করে ধনী গরীব নির্বিশেষে ভ্রাতৃত্বের বন্ধন।
ঈদুল ফিতরের নির্মল আনন্দ এবং শিক্ষা জীবনের প্রতি ক্ষেত্রে প্রতিফলিত করতে পারলে বিপর্যস্ত জনজীবন থেকে দূরে হবে সকল প্রকার সন্ত্রাস, দুর্নীতি এবং নৈরাজ্য। ঈদ আমাদের শিক্ষা দেয় সাম্য, মৈত্রী, সম মর্জাদা ও সৌহার্দের। ঈদের আনন্দের এই দিনে রাসুলে পাকের আদর্শেকে সামনে রেখে প্রতিটি মুহূর্তে আল্লাহ রাসুলের বেয়ামন্দী লাভের জন্য তৎপর হলে সমাজ হবে সুন্দর, দূর হবে সকল অন্ধকার। ঈদের নামাজের পর পরস্পর পরস্পরের প্রতি সকল প্রকার হিংসা, বিদ্বেষ, ঘৃণা ভুলে হাসি মুখে একে অপরকে আপন করে অলিঙ্গঁণ কুশল বিনিময়ে আল্লাহ গোনাহ ক্ষমা করবেন। ঈদের প্রাক্কালে আমাদের প্রত্যাশা সবার জীবন সুন্দর হোক। ঈদ আমাদের জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ, সুখ ও সমৃদ্ধ।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ












রেল খাতে নজর দিন

রেল খাতে নজর দিন

২৫ জুন, ২০১৮ ০০:১০


ব্রেকিং নিউজ











জাতীয় মৎস্য সপ্তাহ  আজ শুরু

জাতীয় মৎস্য সপ্তাহ  আজ শুরু

১৮ জুলাই, ২০১৮ ০০:৫৬