খুলনা | শুক্রবার | ২২ জুন ২০১৮ | ৯ আষাঢ় ১৪২৫ |

Shomoyer Khobor

বিশ্বকাপ জিতবে কোন দেশ?  

ড. সাঈদুর রহমান  | প্রকাশিত ১৪ জুন, ২০১৮ ০১:৩৮:০০

বিশ্বকাপ যতই এগিয়ে আসছে ততই চারিদিকে চুলচেরা বিশ্লেষণ শুরু হয়েছে, কে জিতবে এবারের বিশ্বকাপ! এখনো পর্যন্ত সম্ভাব্য বিশ্বকাপ জয়ী হিসেবে যে দলগুলোকে বিবেচনা করা হচ্ছে তাদের মধ্যে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি, ব্রাজিল এবং স্পেন। আর্জেন্টিনা যদিও খুঁড়িয়ে খুঁড়িয়ে বিশ্বকাপের বাছাই পর্ব পেরিয়ে চূড়ান্তপর্বে এসেছে, তারপরও তাদেরকে সম্ভাব্য বিজয়ীর তালিকা থেকে বাদ দেওয়া যায় না লিওনেল মেসির কারণে। ইতিমধ্যেই প্রস্তুতি ম্যাচে লিওনেল মেসির হ্যাট্রিকে হাইতিকে ৪-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় মেসি যেকোনো সময় একটি ম্যাচের ভাগ্য বদলে দিতে পারেন তার পায়ের জাদুতে। তবে আর্জেন্টিনার জার্সিতে মেসি এখনো পর্যন্ত ততটা উজ্জ্বল না হওয়ার কারণে আর্জেন্টিনার পক্ষে বাজি ধরার মানুষ কিন্তু কম। প্রস্তুতি ম্যাচে মেসির হ্যাটট্রিক আর্জেন্টিনার প্রতি মানুষকে নতুন করে আগ্রহী করে তুলতে পারে। তবে অপেক্ষাকৃত দুর্বল হাইতি এবং ইসরাইলের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলে আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি কতটা সন্তুষ্ট হবেন সেটা তিনিই ভালো বলতে পারবেন। 
২০১৬ এর ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালকেও অনেকে ফেভারিট মনে করছেন। ইউসেবিওর পর্তুগাল কখনো বিশ্বকাপ জিততে পারেনি। তবে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় রোনালদোর পক্ষে হয়ত সম্ভব প্রথমবারের মতো পর্তুগালের জন্য বিশ্বকাপের শিরোপা এনে দেওয়া। পর্তুগালের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় লুই ফিগোও এমনটাই মনে করেন। তিনি বলেছেন, ‘‘আশা করছি, পর্তুগাল এ বার বিশ্ব চ্যাম্পিয়ন হবে। আমাদের দলটা একই সঙ্গে অভিজ্ঞতা আর তারুণ্যের মিশেল। তা ছাড়া একবার অন্তত আমাদের কাপ জেতা দরকার। হতে পারে, অনেকেই রাশিয়ায় আমাদের ফেভারিট মনে করছে না। কিন্তু আমি জানি, রোনালদোরা সব হিসেব উল্টে দিতে পারে। আমার বাজি পর্তুগালই।’’
গত দু’বছর ধরে দুর্দান্ত ফুটবল খেলছে স্পেন। সর্বশেষ ১৮ ম্যাচে টানা অপরাজিত থাকার রেকর্ড তাদের এই মুহূর্তে। এরমধ্যে গত মার্চে একটি প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে ৬-১ গোলে হারিয়েছিল তারা। ফলে স্পেনকেই সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে দেখছেন এরকম মানুষের সংখ্যা কিন্তু মোটেই নগণ্য নয়। অন্যদিকে জার্মানির কথা তো না বললেই নয়। বিশেষ করে গত বিশ্বকাপে তাদের দুর্দান্ত নৈপুণ্য, গতির ঝড় তুলে প্রতিপক্ষের রক্ষণভাগকে নাস্তানাবুদ করার যে সক্ষমতা জার্মান ফরোয়ার্ডদের- সেটাই জার্মানিকে এগিয়ে রাখছে অন্যদের তুলনায়।
ব্রাজিল ফেভারিট-এরকম কথা মনে করার মত মানুষ সারাবিশ্বে মোটেও নগণ্য নয়। বিশ্বের কোটি কোটি ফুটবলভক্ত মানুষ মনে করেন, ব্রাজিলই জিতবে এবারের বিশ্বকাপের শিরোপা। তবে ব্রাজিলে অনুষ্ঠিত গত বিশ্বকাপেও ব্রাজিল ছিল টপ ফেভারিট, অধিকাংশ মানুষই মনে করেছিলেন ঘরের মাটিতে ব্রাজিলের পক্ষেই সম্ভব বিশ্বকাপ জেতা, অথচ সেই ব্রাজিলকেই সেমিফাইনালে জার্মানি হারিয়েছিল ৭-১ গোলের বড় ব্যবধানে, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডস তাদের হারিয়েছিল ৩-০ গোলের ব্যবধানে। তাই পূর্বাভাস যে মিলবেই এমন কোন কথা কিন্তু নেই।
এখন পর্যন্ত ইউরোপ থেকে একবার মাত্র ল্যাটিন আমেরিকান কোন দল বিশ্বকাপ জিততে সক্ষম হয়েছে, এই বিবেচনা মাথায় রাখলে ইউরোপের কোন দলকেই এবারের বিশ্বকাপের ফেভারিট মানতে হয়। এর আগের ২০ টি বিশ্বকাপ জিততে পেরেছে মাত্র আটটি দল। এর মধ্যে ব্রাজিল পাঁচবার, ইতালি ও জার্মানি চারবার করে, আর্জেন্টিনা ও উরুগুয়ে দুইবার করে এবং ইংল্যান্ড, ফ্রান্স ও স্পেন একবার করে বিশ্বকাপ জিতেছে। এর মধ্যে ইতালি এবারে চূড়ান্ত পর্বে কোয়ালিফাই করতে পারেনি। তার মানে এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২টি দেশের মধ্যে সাতটি দেশের এর আগে বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা রয়েছে। বাকি ২৫টি দেশ কখনোই বিশ্বকাপ জেতেনি। এই দেশগুলো কখনো বিশ্বকাপ জেতেনি বলে কোনদিনও জিততে পারবে না এমন কোন কথা কিন্তু নেই।
আবার ১৯৬২ সালের পর থেকে কোন দেশ পরপর দু’বার বিশ্বকাপ জিততে পারেননি। বিশ্বকাপের ইতিহাসে এ পর্যন্ত ছয়বার স্বাগতিক দেশ বিশ্বকাপ জিততে সক্ষম হয়েছে। সে দিক থেকে হিসাব করলে রাশিয়াকেও এবারের বিশ্বকাপের ফেভারিট দল হিসেবে গণ্য করা যায়। আবার এ পর্যন্ত সর্বোচ্চ বিশ্বকাপের ফাইনাল খেলেছে সাতবার করে ব্রাজিল ও জার্মানি। ফলে নিঃসন্দেহে এই দুটি দল অলটাইম ফেভারিট।
এবারে দেখা যাক গ্র“প পর্বের খেলায় আটটি গ্র“প থেকে কোন দলগুলো ফেভারিট কিংবা কোন দলগুলোর পরবর্তী রাউন্ডে ওঠার সম্ভাবনা বেশি।

বিশ্বকাপ জিতবে কোন দেশ ? 
(২)
এবারের বিশ্বকাপে ‘এ’ গ্র“পের ফেভারিট ধরা হচ্ছে স্বাগতিক রাশিয়াকে। দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়েও এই গ্র“প থেকে ভাল করতে পারে। ফলে এই গ্র“প থেকে হয়তো রাশিয়া ও উরুগুয়ে পরবর্তী রাউন্ডে উত্তীর্ণ হবে। তবে মোহাম্মদ সালাহ যদি পুরোপুরি ফিট হয়ে যান তবে মিশরের পক্ষে সম্ভব একটি অঘটন ঘটিয়ে পরবর্তী রাউন্ডে উত্তীর্ণ হওয়ার। ‘বি” গ্র“পের ফেভারিট স্পেন। তবে এই গ্র“প থেকে রোনালদোর পর্তুগালও ছেড়ে কথা বলবে না। তাই ‘বি’ গ্র“প থেকে হয়তো স্পেন ও পর্তুগালই পরবর্তী রাউন্ডে উত্তীর্ণ হবে। ‘সি’ গ্র“পের ফেভারিট ফ্রান্স। গ্র“প রানার্স আপ হওয়ার লড়াইটা হয়তো ডেনমার্ক এবং পেরুর মধ্যেই হবে। ‘ডি” গ্র“পের ফেভারিট নিঃসন্দেহে আর্জেন্টিনা। যদিও আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা মনে করেন, আর্জেন্টিনা গ্র“প পর্বের একটি ম্যাচও জিততে পারবে না। তারমানে হচ্ছে দ্বিতীয় পর্বে ওঠা হচ্ছে না আর্জেন্টিনার। এই গ্র“পে ক্রোয়েশিয়া এবং নাইজেরিয়াও রয়েছে। পুঁচকে আইসল্যান্ড প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে এলেও সর্বশেষ ইউরোতে ইংল্যান্ডের মতো দলকে পেছনে ফেলে তারা দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হয়েছিল। তাই তাদেরকেও অবহেলা করার বিন্দুমাত্র সুযোগ নেই। ফলে এই গ্র“পে যে হাড্ডাহাড্ডি লড়াই হবে তাতে কোনো সন্দেহ নেই। আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হবেই-এটা ধরে নিলে বাকি তিনটি দলের মধ্য থেকে শেষ পর্যন্ত আর কোন দল দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হয় সেটিই দেখার বিষয়। 
‘ই’ গ্র“পে এককভাবে ফেভারিট ব্রাজিল তাতে কোন সন্দেহ নেই। গ্র“প রানার্সআপ হওয়ার লড়াইটা মূলত হবে সুইজারল্যান্ড এবং সার্বিয়ার মধ্যে। তবে সে ক্ষেত্রে সুইজারল্যান্ডেরই বেশি সম্ভাবনা এই গ্র“প থেকে দ্বিতীয় দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হওয়ার।
‘এফ’ গ্র“পে ফেভারিট নিঃসন্দেহে জার্মানি। গ্র“প রানার্সআপ হওয়ার লড়াইটা হবে মেক্সিকো এবং সুইডেনের মধ্যে। সেক্ষেত্রে সুইডেনেরই বেশি সম্ভাবনা পরবর্তী রাউন্ডে উত্তীর্ণ হওয়ার। এমন কি গ্র“প রানার্স আপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে সেখানেও চমক দেখাতে পারে সুইডেন। কারণ তারা ইতালি ও নেদারল্যান্ডকে পেছনে ফেলে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে। ‘জি’ গ্র“পের গ্র“প চ্যাম্পিয়ন হওয়ার লড়াইটা মূলত হবে ইংল্যান্ড এবং বেলজিয়ামের মধ্যে। তবে ইংল্যান্ডকে এগিয়ে রাখতে হবে তাতে কোন সন্দেহ নেই। সে ক্ষেত্রে গ্র“প রানার্সআপ হয়ে বেলজিয়ামই উঠবে পরবর্তী রাউন্ডে। ‘এইচ’ গ্র“পে কলম্বিয়া এবং পোল্যান্ড ফেভারিট। এই দুই দলই হয়তো এই গ্র“প থেকে পরের রাউন্ডে কোয়ালিফাই করবে।

লেখক: জাতীয় ক্রীড়া ভাষ্যকার।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




ইতিহাসে ফুটবল বিশ্বকাপ

ইতিহাসে ফুটবল বিশ্বকাপ

১৪ জুন, ২০১৮ ০১:৩৯

বিশ্বকাপের বল টেলস্টার -১৮

বিশ্বকাপের বল টেলস্টার -১৮

১৪ জুন, ২০১৮ ০১:৩৮









ব্রেকিং নিউজ












বিশ্বকাপে আজকের খেলা

বিশ্বকাপে আজকের খেলা

২২ জুন, ২০১৮ ০০:৪৫