খুলনা | শুক্রবার | ১৭ অগাস্ট ২০১৮ | ২ ভাদ্র ১৪২৫ |

Shomoyer Khobor

২০২৬ বিশ্বকাপ তিন দেশে অংশ নেবে ৪৮ দল

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১৪ জুন, ২০১৮ ০১:০৯:০০

দুয়ারে কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। বিশ্বের সবচেয়ে বড় প্রতিযোগিতার ২১তম আসর যখন দাঁড়িয়ে একদম দ্বারপ্রান্তে, ২০২২ বিশ্বকাপ আয়োজনের জন্য প্রস্তুত কাতারও। ঠিক তখনই ঘোষণা করা হলো বিশ্বকাপের ২৩তম আসরের ভেন্যু। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর মাঠে গড়াবে ২০২৬ বিশ্বকাপ। গতকাল বুধবার ফিফার কংগ্রেসে চলছিল ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশ নিয়ে ভোটাভুটি। সেখানেই মরক্কোকে পেছনে ফেলে বিশ্বকাপের স্বাগতিক হওয়ার দৌড়ে জিতে গেল উত্তর আমেরিকার তিন দেশ।
যুক্তরাষ্ট্র আর মেক্সিকোর বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা থাকলেও কানাডা এই প্রথম আয়োজন করবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। ১৯৭০ ও ১৯৮৬ সালের বিশ্বকাপ গড়িয়েছিল মেক্সিকোর মাঠে। ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রে আয়োজিত হয়েছিল প্রথমবারের মতো বিশ্বকাপের প্রতিযোগিতা।
কানাডা তাই চমক হয়েই আসছে ২০২৬ বিশ্বকাপে। ২০১৫ মহিলা বিশ্বকাপ অবশ্য গড়িয়েছিল কানাডার মাঠেই। তবে উত্তর আমেরিকার বিশ্বকাপে সবচেয়ে বড় চমকটা ফিফা দিচ্ছে দল বাড়িয়ে। ৩২ দল থেকে বেড়ে উত্তর আমেরিকার মাঠে বিশ্ব জয়ের লড়াইয়ে নামবে ৪৮ দল।
এই প্রথমবারের মত ৩টি দেশে আয়োজিত হবে ফুটবল বিশ্বকাপ। ২০২৬ ফুটবল বিশ্বকাপে হবে ইতিহাসের সবচেয়ে বড় বিশ্বকাপ। যেখানে অংশ নেবে ৪৮টি দেশ। তবে টুর্নামেন্টের একটি বৃহৎ অংশীদার হবে মার্কিন যুক্তরাষ্ট্র। মোট ৮০টি ম্যাচের মধ্যে ৬০ খেলাই হবে দেশটির মাটিতে। আর ১০টি করে অনুষ্ঠিত হবে কানাডা, মেক্সিকো। টুর্নামেন্টের ফাইনাল খেলা হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

১৭ অগাস্ট, ২০১৮ ০১:০২









হারে শেষ প্রোটিয়াদের লঙ্কা সফর

হারে শেষ প্রোটিয়াদের লঙ্কা সফর

১৬ অগাস্ট, ২০১৮ ০০:৫৭




ব্রেকিং নিউজ











ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

১৭ অগাস্ট, ২০১৮ ০১:০২