খুলনা | শুক্রবার | ২২ জুন ২০১৮ | ৯ আষাঢ় ১৪২৫ |

Shomoyer Khobor

কাজী ফারুকের ঐক্যবদ্ধ নাগরিক  আন্দোলনের নিবন্ধন বাতিল

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৩ জুন, ২০১৮ ০০:১০:০০

ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন নামে একটি দলের নিবন্ধন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার কমিশন সভায় এই নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত হয় বলে  বৈঠক শেষে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।
সচিব বলেন, আমরা এর আগে ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দলের কাছে কিছু তথ্য চেয়েছিলাম। সবাই দিলেও ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন সময় মতো কমিশনে তথ্য না দেওয়ায় দলটির নিবন্ধন বাতিল করা হয়েছে। 
এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের কাছে বারবার কমিশন প্রতিবেদন চেয়েছে; তারা তা দিতে ব্যর্থ হয়েছে। তাদের প্রতিবেদন দেয়ার ১৫ দিন সময়ও বাড়ানো হয়েছিল কিন্তু তারা দেয়নি। এর ফলে তারা নিবন্ধন শর্তও পালন করেনি। তাই কমিশন দলটির নিবন্ধন বাতিল ঘোষণা করেছে।
প্রসঙ্গত, বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ৮ অক্টোবর বেসরকারি উন্নয়ন সংস্থা প্রশিকার তৎকালীন চেয়ারম্যান কাজী ফারুক আহমেদের নেতৃত্বে ‘ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন’ এর আত্মপ্রকাশ ঘটে।
অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে ২০০৯ সালের ২৪ মে কাজী ফারুককে প্রশিকার চেয়ারম্যান পদ থেকে অপসারণ করে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। এরপর দলটি কার্যক্রম মুখ থুবড়ে পড়ে। এবার ইসি তাদের দলের নিবন্ধনও বাতিল করলো। ২৯ নম্বর নিবন্ধিত দল ছিল ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন।
২০০৮ সাল থেকে নিবন্ধন প্রথা চালুর পর এ নিয়ে ফ্রিডম পার্টি, জামায়াতে ইসলাম ও ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করল ইসি। বর্তমানে ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা ৩৯টি।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

ডিসি সম্মেলন  ২৪-২৬ জুলাই

ডিসি সম্মেলন  ২৪-২৬ জুলাই

২২ জুন, ২০১৮ ০০:১০













ব্রেকিং নিউজ












বিশ্বকাপে আজকের খেলা

বিশ্বকাপে আজকের খেলা

২২ জুন, ২০১৮ ০০:৪৫