খুলনা | মঙ্গলবার | ২৩ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

তালিকা ধরে অভিযান কার্যক্রম পরিচালিত হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী

মাদক সম্রাট ও গডফাদারদের শাস্তি  মৃত্যুদণ্ডের বিধান রেখে নতুন আইন 

খবর প্রতিবেদন | প্রকাশিত ১২ জুন, ২০১৮ ০১:০৭:০০


মাদক সম্রাট বা মাদক গডফাদারদের আইনের আওতায় আনার লক্ষে মাদক ব্যবসায়ীদের তালিকা ধরে অভিযান কার্যক্রম পরিচালিত হচ্ছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, মাদক ব্যবসায় জড়িত মাস্টারমাইন্ডরা সহজেই যাতে পার না পায় সেজন্য কঠোর ব্যবস্থা রেখে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এর খসড়া প্রণয়ন করা হয়েছে। ওই আইনে মাদক ব্যবসায় পৃষ্ঠপোষক ও মাদকের গডফাদারসহ মাদক সিন্ডিকেটের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে।
গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত সংসদ সদস্য পিনু খানের প্রশ্নের লিখিত জবাবে তিনি এ তথ্য জানান। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বিদ্যমান মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ১৯৯০ এ মাদক অপরাধীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রয়েছে। তবে বিদ্যমান আইনে কোনো ব্যক্তির দখলে/কর্তৃত্বে/অধিকারে মাদকদ্রব্য না পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সুযোগ নেই। ফলে মাদক ব্যবসায় জড়িত মাস্টারমাইন্ডরা সহজেই পার পেয়ে যায়। এ কারণেই নতুন আইনের খসড়া প্রণয়ন করা হয়েছে। এ আইনে মাদক ব্যবসায় পৃষ্ঠপোষকতাদানকারী কোনো ব্যক্তি/প্রতিষ্ঠানকেও আইনের আওতায় আনার লক্ষে মানিলন্ডারিং সংক্রান্ত অপরাধ তদন্তে অধিদফতরের কর্মকর্তাদের ক্ষমতায়িত করা হচ্ছে। সরকারি দলের ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদক সমস্যা একটি আন্তর্জাতিক সমস্যা। বাংলাদেশ মাদক উৎপাদনকারী দেশ না হয়েও মাদকদ্রব্যের ভয়াল থাবায় আক্রান্ত। বাংলাদেশে হেরোইন, কোডিন মিশ্রিত বিভিন্ন মাদক যা ফেন্সিডিল হিসেবে পরিচিত, ইয়াবা ও গাঁজা আমদানি করা হয় না। এগুলো বিভিন্নভাবে আমাদের দেশে পাচার হয়ে থাকে। আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ইয়াবা মূলতঃ মিয়ানমার থেকে বাংলাদেশের কক্সবাজার ও বান্দরবান জেলার সীমান্তবর্তী এলাকা দিয়ে বাংলাদেশে পাচার হয়। দেশের অভ্যন্তরে মাদকদ্রব্য প্রবেশের সুযোগ বন্ধের বিষয়ে পাচারকারী/সরবরাহকারীদের বিরুদ্ধে সাম্প্রতিক সময়ে সব বাহিনীর সমন্বয়ে মাদকবিরোধী অভিযান জোরদার করা হয়েছে। মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে সব বাহিনী বদ্ধপরিকর। তাছাড়া ইয়াবা প্রবাহ বন্ধ করার ব্যাপারে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর কক্সবাজারের টেকনাফে বিশেষ জোন স্থাপনের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছে।সংরক্ষিত আসনের সংসদ সদস্য সানজিদা খানমের প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজধানীতে আইন-শৃঙ্খলা রক্ষা ও নিয়ন্ত্রণে সরকার বদ্ধপরিকর। 
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, ইয়াবা পাচার রোধে গোয়েন্দা তথ্য বিনিময়ে মিয়ানমার বাংলাদেশকে কোনো সহযোগিতা করছে না। মিয়ানমারের সদিচ্ছার অভাবে এ বিষয়ে দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ইয়াবা পাচার রোধে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে তিনটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে মিয়ানমারকে ইয়াবার উৎপাদন ও প্রবাহ বন্ধে ব্যবস্থা নেওয়াসহ মিয়ানমার সীমান্তে অবস্থিত ইয়াবা তৈরির কারখানা সম্পর্কে গোয়েন্দা তথ্য বিনিময়ের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে। কিন্তু মিয়ানমার কর্তৃপক্ষের সদিচ্ছার অভাবে এ বিষয়ে দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি।
মাদক বিষয়ে সরকারি দলের আরেক সাংসদ পিনু খানের প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান বলেন, বিদ্যমান আইনে কোনো ব্যক্তির দখলে/কর্তৃত্বে/অধিকারে মাদক পাওয়া না গেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সুযোগ নেই। ফলে মাদক ব্যবসায় জড়িত ‘মাস্টারমাইন্ড’রা (মূল পরিকল্পনাকারীরা) সহজেই পার পেয়ে যায়। মাদক ব্যবসায় পৃষ্ঠপোষকতাকারী, মাদকের গডফাদারসহ মাদক সিন্ডিকেটের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগের লক্ষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮-এর খসড়া প্রণয়ন করা হয়েছে। এতে মাদক ব্যবসার পৃষ্ঠপোষক, মাদকের গডফাদারসহ মাদক সিন্ডিকেটের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০১৭ সালে ১ লাখ ৩২ হাজার ৮৮৩ জন মাদক ব্যবসায়ী বিরুদ্ধে ১ লাখ ৬ হাজার ৫৩৬টি মামলা করা হয়েছে। এ সময়ে ৪ কোটি ৭৯ হাজার ৪৪৩টি ইয়াবা উদ্ধার করা হয়েছে।এ বছর জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত ২৭ হাজার ৩৪০টি মামলায় ৩৫ হাজার ১১২ জনকে গ্রেফতার এবং ৩ কোটি ২৮ লাখ ৬১১টি ইয়াবা উদ্ধার করা হয়েছে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ










বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

২০ অক্টোবর, ২০১৮ ১৩:৫৩


সুষ্ঠু নির্বাচন চাই: এরশাদ

সুষ্ঠু নির্বাচন চাই: এরশাদ

২০ অক্টোবর, ২০১৮ ১৩:৫০


ব্রেকিং নিউজ





যশোরে সাংবাদিক নোভার  আত্মহত্যা

যশোরে সাংবাদিক নোভার  আত্মহত্যা

২৩ অক্টোবর, ২০১৮ ০০:৫৬