খুলনা | শুক্রবার | ২২ জুন ২০১৮ | ৯ আষাঢ় ১৪২৫ |

Shomoyer Khobor

ট্রাম্প-কিম সিঙ্গাপুরে কাল ঐতিহাসিক বৈঠক

খবর প্রতিবেদন | প্রকাশিত ১১ জুন, ২০১৮ ০০:১০:০০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন সিঙ্গাপুরে অবস্থান করছেন। কিম তাঁর সফরসঙ্গী নিয়ে সিঙ্গাপুর পৌঁছানোর কয়েক ঘণ্টা পর কানাডা থেকে দেশটিতে পৌঁছান ট্রাম্প। আগামীকাল মঙ্গলবার ঐতিহাসিক এক বৈঠকে পরস্পরের মুখোমুখি হবেন এই দুই নেতা। দেশ দু’টির শীর্ষ দুই নেতা সিঙ্গাপুরে পৌঁছানোর খবর রবিবার রাতে নিশ্চিত করেছে বিবিসি। 
স্থানীয় সময় রবিবার রাত সাড়ে ৮টার দিকে ডোনাল্ড ট্রাম্প-কে বহনকারী এয়ার ফোর্স ওয়ান সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরের পায়া লেবার ঘাঁটিতে অবতরণ করে। 
হোয়াইট হাউসের এক বিবৃতিতে জানানো হয়, সিঙ্গাপুরের লি সুয়েন লু’র সঙ্গে সোমবার বৈঠক করবেন ট্রাম্প। সিঙ্গাপুরের সাংগ্রিলা হোটেলে ওঠেছেন তিনি।
এর আগে উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উন রবিবার ব্যক্তিগত কার্গো প্লেনে করে সিঙ্গাপুর সিটিতে যান। কিমকে বহনকারী প্লেন সিঙ্গাপুরে অবতরণের পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালকৃষ্ণ তাকে স্বাগত জানান। সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, দেশটির প্রধানমন্ত্রী লি সুয়েন লু’র সঙ্গে সাক্ষাৎ করবেন কিম জং উন। 
সংবাদ মাধ্যমটি বলছে, সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপে মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার নেতা বৈঠক করবেন। এটাই হবে যুক্তরাষ্ট্রের কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কোনো নেতার প্রথম বৈঠক। এ বৈঠকের মাধ্যমে কিম পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে সরে আসবেন বলে আশা করছে যুক্তরাষ্ট্র। বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্তকরণ, শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
গত ১৮ মাস ধরে এই দুই নেতার সম্পর্ক উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে। মুখোমুখি বৈঠকের বিষয়ে তাঁদের মধ্যে অপমান, হুমকি-ধমকি ও উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে। শেষ পর্যন্ত অনেক চড়াই-উতরাই পাড়ি দিয়ে সিঙ্গাপুরে তাঁরা ঐতিহাসিক বৈঠকে বসতে যাচ্ছেন। ফলে এই বৈঠক নিয়ে বিশ্ববাসীর মধ্যে তুমুল আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।
কানাডা ত্যাগের আগে গত শনিবার সাংবাদিকদের ট্রাম্প বলেছেন, কিমের সঙ্গে বৈঠক নিয়ে তিনি আশাবাদী। কিমও ভালো কিছু চাইছেন বলে মনে করেন তিনি। কিন্তু এবারের বৈঠকে কিম যদি ব্যর্থ হন, তাহলে এ ধরনের সুযোগ তিনি আর পাবেন না।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ







লখনৌয়ে হোটেলে আগুন, নিহত ৫

লখনৌয়ে হোটেলে আগুন, নিহত ৫

২০ জুন, ২০১৮ ০০:০১







ব্রেকিং নিউজ












বিশ্বকাপে আজকের খেলা

বিশ্বকাপে আজকের খেলা

২২ জুন, ২০১৮ ০০:৪৫