খুলনা | বুধবার | ২০ জুন ২০১৮ | ৬ আষাঢ় ১৪২৫ |

Shomoyer Khobor

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে জাতিসংঘের চুক্তি

খবর প্রতিবেদন | প্রকাশিত ০৭ জুন, ২০১৮ ০০:২০:০০

রোহিঙ্গাদের অবিলম্বে প্রত্যাবাসনের লক্ষে জাতিসংঘের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে মিয়ানমার। চুক্তিতে রোহিঙ্গাদের নিরাপদে ফেরাতে রাখাইনে উপযুক্ত পরিবেশ তৈরিতে জোর দেওয়া হয়েছে।  বুধবার মিয়ানরারের রাজধানী নেপিদোতে এ চুক্তি সই হয়।
রোহিঙ্গাদের ফেরাতে জাতিসংঘকে যুক্ত করতে অনেক আগেই বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমারকে অনুরোধ করা হয়েছিলো। মিয়ানমার প্রথমদিকে জাতিসংঘকে যুক্ত করতে রাজি হয়নি। পরবর্তীতে তারা জাতিসংঘকে প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত করতে রাজি হয়। সে অনুযায়ী গত ১৩ এপ্রিল সুইজারল্যান্ডের জেনেভায় রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। এতে মিয়ানমারে ‘অনুকূল পরিবেশ তৈরি হলে’ রোহিঙ্গা প্রত্যাবাসনে সংস্থাটির সহায়তার কথা বলা হয়।
বাংলাদেশের পর এখন মিয়ানমারের সঙ্গেও সমঝোতা স্মারক সই হলো। এর মধ্যে দিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া আরো সহজ হবে বলে আশা করা হচ্ছে।
বাংলাদেশে এখন ১১ লাখেরও বেশি মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক অবস্থান করছে। গত বছর ২৫ আগস্ট রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারে নিপীড়নের মুখে গত কয়েক দশকে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে আরও প্রায় তিন লাখ রোহিঙ্গা। সেনাবাহিনীর অভিযান এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নিয়ে ব্যাপক আন্তর্জাতিক সমালোচনার মুখে শরণার্থীদের ফেরত নিতে সম্মত হয় মিয়ানমার। রোহিঙ্গাদের ঘরে ফেরার পথ তৈরি করতে গত ২৩ নভেম্বর  নেপিদোয় দুই দেশের মধ্যে একটি  চুক্তি স্বাক্ষরিত হয়।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




লখনৌয়ে হোটেলে আগুন, নিহত ৫

লখনৌয়ে হোটেলে আগুন, নিহত ৫

২০ জুন, ২০১৮ ০০:০১










ব্রেকিং নিউজ









বিশ্বকাপে আজকের খেলা

বিশ্বকাপে আজকের খেলা

২০ জুন, ২০১৮ ০১:০২