খুলনা | শুক্রবার | ১৭ অগাস্ট ২০১৮ | ২ ভাদ্র ১৪২৫ |

ফুটপাত দখলমুক্ত রাখুন

০৭ জুন, ২০১৮ ০০:১১:০০

ফুটপাত দখলমুক্ত রাখুন

ফুটপাত সাধারণ মানুষের চলাচলের জন্য। তবে ঈদকে সামনে রেখে বিভাগীয় শহর খুলনার ফুটপাত মানুষ চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ইতোমধ্যে এ সব ফুটপাত হকারদের দখলে চলে গেছে। আবার ভাসমান মানুষের নিরাপদ আশ্রয়স্থলও এই ফুটপাত। অনেক ফুটপাত ছিন্নমূল মানুষদের পারিবারিক সম্পদে পরিণত হয়েছে। এসব দেখার কেউ নেই। আবার সাময়িক উচ্ছেদ করা হলেও নতুন করে আবাস, দখল বন্ধে কার্যকরী উদ্যোগও লক্ষ করা যায় না।
সারা বছর ধরেই শহরের প্রায় ফুটপাতে হকারদের দখলে থাকলেও আসন্ন ঈদ উপলক্ষে তা যে ভয়াবহ আকার ধারণ করবে এটি বলার অপেক্ষা রাখে না। অতীত অভিজ্ঞতা অন্তত তাই বলে। এ ক্ষেত্রে অসহায় পথচারীদের অসহায়ত্ব কয়েকগুণ বৃদ্ধি পেলেও ঠেকানোর কেউ নেই। অপরিকল্পিত নগরায়ণ, ফুটপাতজুড়ে হকার, ভিক্ষুক ও নানা ধরনের মানুষের অবস্থান, বাড়ি বা বিভিন্ন স্থাপনা তৈরির মালামাল ফুটপাতে রাখার কারণে চলাচল আরো কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছে। 
আসছে ঈদ। এ সময় নানা কারণে লোক চলাচল ও সমাগম বৃদ্ধি পাওয়া স্বাভাবিক। এ সময়ে ফুটপাত সচল না থাকলে যে কোনো ধরনের দুর্ঘটনার শঙ্কা থেকেই যাবে। ঈদ মৌসুমকে কেন্দ্র করে হকাররা যেন পুরো ফুটপাত দখল করে না নেয় সেদিকে খেয়াল রাখতে হবে। যদি এর অন্যথা হয় তবে সাধারণ জনগণকেও সচেতন ও দায়িত্বশীল আচরণ করতে হবে যেন অপরাধী তার আচরণগত পরিবর্তন আনতে বাধ্য হয়।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

দৃশ্যমান হলো রূপসা রেল সেতু 

দৃশ্যমান হলো রূপসা রেল সেতু 

১৭ অগাস্ট, ২০১৮ ০০:১০


‘রক্তে ভেজা পনেরই আগস্ট‘

‘রক্তে ভেজা পনেরই আগস্ট‘

১৫ অগাস্ট, ২০১৮ ০০:০০


নৌপথ নির্বিঘœ রাখার উদ্যোগ নিন 

নৌপথ নির্বিঘœ রাখার উদ্যোগ নিন 

১৩ অগাস্ট, ২০১৮ ০০:১০




অভিযানের মধ্যেও মিলছে মাদক

অভিযানের মধ্যেও মিলছে মাদক

০৮ অগাস্ট, ২০১৮ ২৩:২৫





ব্রেকিং নিউজ











ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফাইনালে বাংলাদেশের মেয়েরা

১৭ অগাস্ট, ২০১৮ ০১:০২