খুলনা | বৃহস্পতিবার | ১৮ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

‘ব্যর্থতায়’ বন্ধ হলো খুলনার চারটিসহ ২০২ মাদ্রাসা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ০১ জুন, ২০১৮ ০০:৫৯:০০

শিক্ষার্থী শূন্যতা ও পাঠ্যদানে অগ্রগতি না থাকা, এমনকি দু-একজন শিক্ষার্থী থাকলেও পাবলিক পরীক্ষায় পাস করতে না পারার ব্যর্থতায় খুলনা জেলার চারটিসহ সারাদেশের ২০২টি মাদ্রাসা বন্ধের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। খুলনার বন্ধ হয়ে যাওয়া মাদ্রাসাগুলোর মধ্যে রয়েছে ডুমুরিয়ার গোজিন্দ্রপুর দাখিল মাদ্রাসা, কয়রার এমএ দারুল এহসান দাখিল মাদ্রাসা, রূপসার এনএনএসকে মহিলা দাখিল মাদ্রাসা ও বটিয়াঘাটার বুনারাবাদ বিএসএস দাখিল মাদ্রাসা। এ বছর থেকে এসব মাদ্রাসায় আর শিক্ষা কার্যক্রম না চালানোর নির্দেশ দেয়া হয়েছে। এসব মাদ্রাসায় অধ্যায়নরত শিক্ষার্থীদের আশপাশের স্বীকৃত মাদ্রাসাগুলোতে রেজিস্ট্রেশন করার পরামর্শ দেয়া হয়।
খুলনা ছাড়াও সাতক্ষীরার পাঁচটি, যশোরের পাঁচটি, ঝিনাইদহের একটি, কুষ্টিয়ার তিনটি, মেহেরপুরের একটি, নড়াইলের একটিসহ সারাদেশের ২০২টি মাদ্রাসা বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। যদিও এসব বিষয়ে সংশ্লিষ্ট মাদ্রাসা সুপাররা কোন মন্তব্যই করতে রাজি হননি।
সংশ্লিষ্ট সূত্রমতে, গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এই ২০২টি মাদ্রাসা বন্ধের সিদ্ধান্ত হয়। পরে গত বুধবার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নোটিশ দেয়া হয়। এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটেও নোটিশটি প্রকাশ করা হয়।
মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর একেএম সাইফুল্লাহ জানান, এসব মাদ্রাসায় দীর্ঘদিন ধরে শিক্ষার্থী ভর্তি বন্ধ ছিল। তাদের কার্যক্রম সন্তোষজনক নয়। সরেজমিন পরিদর্শনে গিয়েও ভয়াবহ চিত্র দেখা গেছে। পরে কারণ দর্শানোর নোটিশ দিলে তাতেও সন্তোষজনক তথ্য পাওয়া যায়নি। এসব কারণে মাদ্রাসাগুলো বন্ধ করে দেয়া হল।
মাদ্রাসা বন্ধের নোটিশে বলা হয়েছে, ২০১৭ ও ২০১৮ সালের দাখিল পরীক্ষায় কোনও শিক্ষার্থী অংশগ্রহণ করেনি। এর কারণ জানতে চেয়ে মাদ্রাসা প্রধানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। অনেকেই এর জবাব দেননি। যারা জবাব দিয়েছে তাতে বোর্ড সন্তুষ্ট হতে পারেনি। এ কারণে এসব মাদ্রাসার অনুমতি ও একাডেমিক স্বীকৃতি বাতিলসহ অনলাইনে পাসওয়ার্ড, মাদ্রাসার কোড নম্বর ও ইআইআইএন নম্বর বন্ধ করে দেয়া হলো।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ





শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

১৮ অক্টোবর, ২০১৮ ০০:৪৯