খুলনা | বৃহস্পতিবার | ১৮ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ |

ভেজাল বিরোধী অভিযান জোরদার করুণ

৩১ মে, ২০১৮ ০০:১০:০০

ভেজাল বিরোধী অভিযান জোরদার করুণ


সম্প্রতি ভেজাল বিরোধী অভিযানে দেশে খাদ্যে ভেজালের যে ভয়াবহ চিত্র ফুটে উঠেছে, তা উদ্বেগজনক। খাদ্যে ভেজাল ঠেকানোর জন্য কঠোর আইন করেছে সরকার। যে আইনে তিন বছরের কারাদন্ড ও সর্বোচ্চ ২ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। এর পরও নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ খবার বাজারজাত বন্ধ হচ্ছে না। সরকারকে তাই এ ব্যাপারে যেমন সর্বদা সজাগ দৃষ্টি রাখতে হবে, তেমনি ক্রেতা-ভোক্তাদেরও হতে হবে সচেতন।
শিশুদের বেড়ে ওঠার জন্য আয়োডিনযুক্ত লবণে রান্না করা খাবারের প্রয়োজনীয়তার কথা থাকলেও বাজারে শতকরা ৯৩ ভাগ কোম্পানির লবণে আয়োডিনের কোনো বালাই নেই। বাংলাদেশে ক্ষুদ্র ও কুটিরশিল্প সংস্থার (বিসিক) হিসাব অনুযায়ী, দেশে ২৭৬ কোম্পানি আয়োডিনযুক্ত লবণ উৎপাদন করছে। কিন্তু বাস্তব চিত্রটি হচ্ছে ২৬৫ কোম্পানির লবণে আয়োডিন নেই। অধিকন্তু কল-কারখানায় ব্যবহৃত তেল-মবিল রিফাইন করে সয়াবিন তেল প্রস্তুত করা হচ্ছে। ময়লা, দূর্গন্ধময় নোংরা পরিবেশে অপরিশোধিত সাপ্লাইয়ের পানি বোতলজাত করে মিনারেল ওয়াটার হিসেবে বাজারজাত করা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ওই সয়াবিন তেল খাওয়ালে শিশুরাই বেশি ক্ষতিগ্রস্ত হয়। তেলের রান্না ও মিনারেল ওয়াটার নামে পানের অযোগ্য পানি পান করে শিশুরা জন্ডিস, টাইফয়েড, ডায়রিয়া বা কলেরাসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে। নুডলস, পাউরুটি, বিস্কুট শিশুদের প্রিয় খাবারের তালিকায় থাকে শীর্ষে। কিন্তু এ সব খাদ্যসামগ্রী তৈরি হচ্ছে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে। এ সব খাদ্যসামগ্রী তৈরিতে কখনও কখনও ব্যবহার করা হচ্ছে বস্ত্রকলের ডাই ও এক ধরনের রং। 
শিশুরোগ সমন্বিত ব্যবস্থাপনা (আইএমসিআই) প্রত্যেকের পারিবারিক জীবনযাত্রার মানোন্নয়নের প্রতি গুরুত্বারোপ করে আসছে। নিয়মিত সুষম খাদ্যাভ্যাস ও সুষ্ঠু পরিচর্যা শিশুর সুস্থ শরীর গঠনে সহায়তা করে এবং একই সঙ্গে শিশুকে রোগাক্রান্ত হওয়া থেকে রক্ষা করে। তাই প্রতিটি পরিবারের জীবনযাত্রার মানোন্নয়ন করা প্রয়োজন। আইএমসিআই এ কারণে স্বাস্থ্য কর্মীদের মাধ্যমে প্রত্যেক মা-বাবাকে সচেতন করে তোলে, যাতে সন্তানের রোগ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে পারে। শিশুর শারীরিক ও মানসিক বিকাশ পুষ্টিকর খাদ্যের সঙ্গে জড়িত। শিশুরাই দেশের ভবিষ্যৎ কর্ণধার। ভবিষ্যতের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য এখন থেকেই এক্ষেত্রে সর্বোচ্চ বিনিয়োগ করতে হবে। তাই একটি বলিষ্ঠ জাতি গঠনের লক্ষ্যে শিশুর যতেœ ভেজাল বিরোধী অভিযান জোরদার করতে হবে। পাশাপাশি শিশুদের ভেজাল খাবার থেকে দূরে রাখতে আমাদের সবাইকে হতে হবে সচেষ্ট।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ









পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ নিন

পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ নিন

০৬ অক্টোবর, ২০১৮ ০০:০৫



বাল্য বিয়ে রোধে সচেতনতা জরুরী

বাল্য বিয়ে রোধে সচেতনতা জরুরী

০১ অক্টোবর, ২০১৮ ০০:১০


ব্রেকিং নিউজ








শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

শারদীয় দুর্গোৎসবের  আজ মহানবমী

১৮ অক্টোবর, ২০১৮ ০০:৪৯