খুলনা | রবিবার | ২১ অক্টোবর ২০১৮ | ৫ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

বিল পরিশোধ সরকারি কোষাগার থেকে

এবার মন্ত্রী-সচিবরা পাচ্ছেন ৭৫ হাজার টাকার মোবাইল 

খবর প্রতিবেদন | প্রকাশিত ২২ মে, ২০১৮ ০০:১০:০০

মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং সচিবদের জন্য সরকারি খরচে মোবাইল কেনার অর্থের পরিমাণ পাঁচ গুণ বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। সচিব, উপমন্ত্রী, প্রতিমন্ত্রী ও মন্ত্রীদের সেই মোবাইল বিলও পরিশোধ করা হবে সরকারি কোষাগার থেকে। এসব বিধান যুক্ত করে সরকারি টেলিফোন, সেলুলার, ফ্যাক্স ও ইন্টারনেট নীতিমালা ২০১৮’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে এ বিষয়ে ব্রিফ করেন।
তিনি বলেন, এ ধরনের একটি নীতিমালা আগেও ছিল, ২০০৪ সালে তা সমন্বিত ভাবে করা হয়। ২০১৭ সালে নতুন একটি খসড়া তৈরি হয়, পরীক্ষা-নিরীক্ষা করে সেটাই এখন চূড়ান্ত করা হল। তিনি বলেন, আগের নীতিমালায় মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিবদের মোবাইল কেনার জন্য ১৫ হাজার টাকা বরাদ্দ ছিল। এবার তা বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। বর্তমান বাজার দরের সঙ্গে সামঞ্জস্য রেখেই এটা বাড়ানো হয়েছে। শফিউল বলেন, সুপ্রিম কোর্টের বিচারপতিরদের টেলিফোন ব্যবহার এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার প্রধানের জন্য আন্তর্জাতিক রোমিং সুবিধা যুক্ত করে তাকেও এ নীতিমালায় যুক্ত করতে অনুশাসন দিয়েছে মন্ত্রিসভা। 
মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিপরিষদের সভায় সরকারি টেলিফোন, সেলুলার, ফ্যাক্স ও ইন্টারনেট নীতিমালা ২০১৮-এর খসড়ার অনুমোদন করা হয়েছে। এই নীতিমালার আলোকে এখন থেকে মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং সচিব অ্যান্ড্রয়েড মোবাইল সেট কেনার জন্য ৭৫ হাজার টাকা পাবেন। এর আগে তারা ১৫ হাজার টাকা করে পেতেন। একটা মানসম্মত অ্যান্ড্রয়েড মোবাইল হ্যান্ডসেট কিনতে ৭৫ হাজার টাকা লাগে। এর নিচে মানসম্মত ফোন পাওয়া যায় না। এছাড়া তাদের মোবাইল বিলের ক্ষেত্রে কোনও সীমা দেওয়া হয়নি। 
তিনি বলেন, সরকারের যুগ্ম-সচিব এবং অতিরিক্তি সচিব-যারা সার্বক্ষণিক মোবাইল ফোন পাওয়ার ক্ষেত্রে এনটাইটেল নন, তারা মোবাইল বিল বাবদ ১৫০০ টাকা পাবেন। এর আগে তারা ৬০০ টাকা পেতেন। এই নীতিমালা বাস্তবায়নের ক্ষেত্রে মন্ত্রিপরিষদ দু’টি অনুশাসন দিয়েছেন। প্রথম অনুশাসনটি হচ্ছে, এই নীতিমালায় সুপ্রিম কোর্টের বিচারপতিরা অন্তর্ভুক্ত ছিলেন না। মন্ত্রিপরিষদের এই বৈঠকে সুপ্রিম কোর্টের বিচারপতিদের এই নীতিমালায় অন্তর্ভুক্ত করার জন্য অনুশাসন রয়েছে। আরেকটি অনুশাসন হচ্ছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের  চিফ অব প্রটোকলকে মোবাইল ফোনের রোমিং সুবিধা দেওয়ার বিষয়টি এই নীতিমালায় অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


ঝিনাইদহে মদপান  করে নিহত ৪

ঝিনাইদহে মদপান  করে নিহত ৪

২১ অক্টোবর, ২০১৮ ০০:০০












ব্রেকিং নিউজ



ঝিনাইদহে মদপান  করে নিহত ৪

ঝিনাইদহে মদপান  করে নিহত ৪

২১ অক্টোবর, ২০১৮ ০০:০০


আজ থেকে ফের সিনিয়র ডিভিশন ফুটবল

আজ থেকে ফের সিনিয়র ডিভিশন ফুটবল

২০ অক্টোবর, ২০১৮ ০০:৪১