খুলনা | সোমবার | ২০ অগাস্ট ২০১৮ | ৫ ভাদ্র ১৪২৫ |

ভৈরব নদ খননে স্বচ্ছতা চাই

১৪ ফেব্রুয়ারী, ২০১৭ ০০:২৪:০০

ভৈরব নদ খননে স্বচ্ছতা চাই


অবশেষে ভৈরব নদ খনন হতে যাচ্ছে। খুলনা মহানগরীর কাস্টমস ঘাট থেকে যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া পর্যন্ত খননের উদ্যোগ নিয়েছে বিআইডব্লিউটিএ। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৪৪ কোটি টাকা। ভৈরব নদ খননে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সারের সবচেয়ে বড় বিপণন কেন্দ্র নওয়াপাড়ার ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি পূরণ হবে এবং এখানকার ব্যবসার পরিধি আরও বাড়বে।
এর আগে ২০১০ সালে নওয়াপাড়া নদী বন্দর এলাকায় ভৈরব নদের ছয় কিলোমিটার খনন করে বিআইডব্লিউটিএ। সেই বছরই এশীয় উন্নয়ন ব্যাংক খুলনা থেকে নওয়াপাড়া পর্যন্ত ভৈরব নদের ২৫ লাখ ঘন মিটার খনন করার পরিকল্পনা নেয়। কিন্তু ২০১১ সালে এডিবি প্রকল্পটি বাতিল করে দেয়। খুলনা থেকে নওয়াপাড়া পর্যন্ত ভৈরবের প্রায় ৩৪ কিলোমিটার। এর মধ্যে খুলনা থেকে ফুলতলা পর্যন্ত ১৭ কিলোমিটার নৌযান চলাচলের উপযোগী। ফুলতলা থেকে নওয়াপাড়া পর্যন্ত প্রায় ১৭ কিলোমিটার চলাচলের অযোগ্য। নাব্য হ্রাস নওয়াপাড়া নদী বন্দরের প্রায় ১২ কিলোমিটার অংশে।
খনন প্রক্রিয়ায় নানা প্রশ্ন আছে। মাটি ফেলার জায়গা নির্ধারণ করা জরুরী। অনেক জায়গায় উঁচু বেশি আছে। সেগুলোর দিকে নজর দিতে হবে। এ ক্ষেত্রে স্বচ্ছতার প্রয়োজন। স্বচ্ছতা না থাকলে এই খনন হবে অর্থহীন। সরকারি অর্থ অপচয় হবে। নদী বন্দর এলাকার উন্নতি হবে না। মালামাল পরিবহন দূরুহ হবে। উদ্দেশ্য সফল হবে না। আমরা চাই স্বচ্ছতার ভিত্তিতে ভৈরব খনন হোক।

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




দৃশ্যমান হলো রূপসা রেল সেতু 

দৃশ্যমান হলো রূপসা রেল সেতু 

১৭ অগাস্ট, ২০১৮ ০০:১০


‘রক্তে ভেজা পনেরই আগস্ট‘

‘রক্তে ভেজা পনেরই আগস্ট‘

১৫ অগাস্ট, ২০১৮ ০০:০০


নৌপথ নির্বিঘœ রাখার উদ্যোগ নিন 

নৌপথ নির্বিঘœ রাখার উদ্যোগ নিন 

১৩ অগাস্ট, ২০১৮ ০০:১০




অভিযানের মধ্যেও মিলছে মাদক

অভিযানের মধ্যেও মিলছে মাদক

০৮ অগাস্ট, ২০১৮ ২৩:২৫


ব্রেকিং নিউজ












পুলিশ যখন শ্রমিক

পুলিশ যখন শ্রমিক

২০ অগাস্ট, ২০১৮ ০১:০২