খুলনা | সোমবার | ১৯ অগাস্ট ২০১৯ | ৪ ভাদ্র ১৪২৬ |

শিরোনাম :
মোংলায় সাংগঠনিক তদন্তে এসে অভিযুক্তের সাথে ভ্রমণ ও ভুরিভোজ কেন্দ্রীয় বিএনপি নেতারডেঙ্গু আক্রান্ত ৫৩ হাজার, চিকিৎসা শেষে ফিরেছে ৪৫ হাজারবেসরকারি বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থী শিঞ্জন একদিনের রিমান্ডে অবরুদ্ধ কাশ্মীরে বাড়ছে নিরাপত্তা বাহিনীর নির্যাতন, চলছে বাছবিচারহীন গ্রেফতারখুলনায় প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে গাড়ি ও ড্রাইভারের সুবিধা গ্রহণে অনিয়মের অভিযোগ!ফের নগরীর বেসরকারি বিশ্বদ্যিালয়ের বিবিএ’র ছাত্রীকে বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগঈদযাত্রায় সড়কে গেছে ২২৪ প্রাণস্ত্রী পরিচয়ে কুয়াকাটাসহ নগরীর বিভিন্ন আবাসিক হোটেলে ওই ছাত্রীকে রেখেছিলো ‘শিঞ্জন রায়’

ভৈরব নদ খননে স্বচ্ছতা চাই

১৪ ফেব্রুয়ারী, ২০১৭ ০০:২৪:০০

ভৈরব নদ খননে স্বচ্ছতা চাই


অবশেষে ভৈরব নদ খনন হতে যাচ্ছে। খুলনা মহানগরীর কাস্টমস ঘাট থেকে যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া পর্যন্ত খননের উদ্যোগ নিয়েছে বিআইডব্লিউটিএ। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৪৪ কোটি টাকা। ভৈরব নদ খননে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সারের সবচেয়ে বড় বিপণন কেন্দ্র নওয়াপাড়ার ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি পূরণ হবে এবং এখানকার ব্যবসার পরিধি আরও বাড়বে।
এর আগে ২০১০ সালে নওয়াপাড়া নদী বন্দর এলাকায় ভৈরব নদের ছয় কিলোমিটার খনন করে বিআইডব্লিউটিএ। সেই বছরই এশীয় উন্নয়ন ব্যাংক খুলনা থেকে নওয়াপাড়া পর্যন্ত ভৈরব নদের ২৫ লাখ ঘন মিটার খনন করার পরিকল্পনা নেয়। কিন্তু ২০১১ সালে এডিবি প্রকল্পটি বাতিল করে দেয়। খুলনা থেকে নওয়াপাড়া পর্যন্ত ভৈরবের প্রায় ৩৪ কিলোমিটার। এর মধ্যে খুলনা থেকে ফুলতলা পর্যন্ত ১৭ কিলোমিটার নৌযান চলাচলের উপযোগী। ফুলতলা থেকে নওয়াপাড়া পর্যন্ত প্রায় ১৭ কিলোমিটার চলাচলের অযোগ্য। নাব্য হ্রাস নওয়াপাড়া নদী বন্দরের প্রায় ১২ কিলোমিটার অংশে।
খনন প্রক্রিয়ায় নানা প্রশ্ন আছে। মাটি ফেলার জায়গা নির্ধারণ করা জরুরী। অনেক জায়গায় উঁচু বেশি আছে। সেগুলোর দিকে নজর দিতে হবে। এ ক্ষেত্রে স্বচ্ছতার প্রয়োজন। স্বচ্ছতা না থাকলে এই খনন হবে অর্থহীন। সরকারি অর্থ অপচয় হবে। নদী বন্দর এলাকার উন্নতি হবে না। মালামাল পরিবহন দূরুহ হবে। উদ্দেশ্য সফল হবে না। আমরা চাই স্বচ্ছতার ভিত্তিতে ভৈরব খনন হোক।

 

বার পঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





রক্তে ভেজা ‘পনেরই আগস্ট’ আজ

রক্তে ভেজা ‘পনেরই আগস্ট’ আজ

১৫ অগাস্ট, ২০১৯ ০০:০০


মহামিলনের পবিত্র হজ্জ শুরু

মহামিলনের পবিত্র হজ্জ শুরু

১০ অগাস্ট, ২০১৯ ০০:০০







ব্রেকিং নিউজ