খুলনা | শনিবার | ২৬ মে ২০১৮ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ |

Shomoyer Khobor

মংলা বন্দরে কয়লা বোঝাই কার্গো ডুবি 

প্রচন্ড স্রোত আর ঢেউয়ের কারণে শুরু করা যাচ্ছে না উদ্ধার কাজ 

মংলা বন্দর প্রতিনিধি | প্রকাশিত ২১ এপ্রিল, ২০১৮ ০১:২৬:০০

প্রচন্ড স্রোত ও ঢেউয়ের কারণে মংলা বন্দরের হাড়বাড়িয়ায় ডুবন্ত কয়লা বোঝাই কার্গো জাহাজ উদ্ধার কাজ শুরু করতে পারছেনা ডুবরিরা। গত বৃহস্পতিবার বিকেলে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতার সকল প্রস্তুতি সম্পন্ন করলেও ঢেউ এবং প্রচন্ড স্রোতের কারনে গতকাল শুক্রবার পর্যন্ত উদ্ধার কাজ শুরু করা সম্ভব হয়নি।
উদ্ধার কাজে নিয়োজিত হোসেন স্যালভেজের মালিক মোঃ সোহরাব হোসেন মোল্লা বলেন, ২০১৪ সালের ৯ ডিসেম্বর সুন্দরবনের চাদপাই রেঞ্জের শেলা নদীতে ডুবে যাওয়া তেলবাহী এম.ভি ওটি সাউদার্ন স্টার সেভেন ট্যাংকারটি যেভাবে উত্তোলন করা হয়েছিল ঠিক একইভাবে উত্তোলন করা হবে ডুবন্ত কয়লা বোঝাই জাহাজটি। তিনি জানান, প্রথমে ডুবুরিরা ভাটার সময় ডুবে থাকা কার্গো জাহাজটির তলদেশ থেকে ওয়্যার টেনে দিবে। এর পর জোয়ার শুরু হলে দুই পাশে টাগবোট দিয়ে ডুবন্ত জাহাজটিকে কিনারে টেনে নিয়ে আসবে। অবশ্য এর আগে ডুবন্ত জাহাজের অধিকাংশ কয়লা পানির ভিতর থেকে ড্রেজারের পাইপের মাধ্যমে বলগেটে রাখা হবে। তবে,  উদ্ধার কাজের সকল প্রস্তুতি সম্পন্ন হলেও ঢেউ আর প্রচন্ড স্রোতের জন্য কাজ করা যাচ্ছে না। স্রোতের টানে কয়লা উত্তোলনের জন্য ড্রেজারের পাইপ কার্গো জাহাজে স্থাপন করা যাচ্ছে না। 
পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহীন কবির বলেন, মালিকপক্ষের লোকজন উদ্ধার তৎপরতার জন্য ঘটনাস্থলে অবস্থান করলেও নদী উত্তাল থাকায় এবং প্রচন্ড স্রোতে কাজ করতে বিঘœ ঘটছে। তবে তারা সেখানে উদ্ধারের প্রাথমিক কাজ কর্ম করছেন। ডুবন্ত জাহাজটি উদ্ধারের জন্য গত বৃহস্পতিবার দুপুরে ঘটনাস্থলে গিয়ে পৌঁছায় মালিকপক্ষের ভাড়া করা একটি বলগেট, একটি ড্রেজার, একটি লঞ্চ ও ২৮ সদস্যের ডুবরি দল। এদিকে কার্গো উত্তোলনের ক্ষেত্রে বন্দর কর্তৃপক্ষের বেধে দেয়া ১৫ দিনের সময়সীমার মধ্যে ইতোমধ্যে পেরিয়ে গেছে ৬ দিন। এ বিষয়ে উদ্ধার কাজ তদারককারী কার্গো জাহাজের মাস্টার মোঃ ফরিদী বলেন, কাজ শুরুর ১৫ দিনের মধ্যে জাহাজটি উদ্ধার করা সম্ভব হবে। উল্লেখ্য গত শনিবার রাতে সুন্দরবনের হারবাড়িয়া এলাকায় পশুর নদীর ডুবচরে আটকা পড়ে ৭শ’ ৫৫ মেঃ টন কয়লা নিয়ে ডুবে যায় ‘এম.ভি বিলাস’ নামের কার্গো জাহাজটি।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




সেহরীতে বরকত রয়েছে

সেহরীতে বরকত রয়েছে

২৬ মে, ২০১৮ ০১:১৪










ব্রেকিং নিউজ




সেহরীতে বরকত রয়েছে

সেহরীতে বরকত রয়েছে

২৬ মে, ২০১৮ ০১:১৪

সেহরীতে বরকত রয়েছে

সেহরীতে বরকত রয়েছে

২৬ মে, ২০১৮ ০১:১৪