খুলনা | মঙ্গলবার | ১৪ অগাস্ট ২০১৮ | ৩০ শ্রাবণ ১৪২৫ |

Shomoyer Khobor

সংসদীয় আসন সীমানা নিয়ে শুনানি শুরু আজ

খবর প্রতিবেদন     | প্রকাশিত ২১ এপ্রিল, ২০১৮ ০০:১০:০০

একাদশ সংসদ নির্বাচনের জন্য প্রস্তাবিত সীমানা পুনঃনির্ধারণ সংক্রান্ত আপত্তি আবেদনের শুনানি শনিবার থেকে শুরু হচ্ছে। আজ শনিবার থেকে ২৫ এপ্রিলের মধ্যে সব আপিল আবেদন শুনানি শেষে ৩০ এপ্রিলে চূড়ান্ত গেজেট প্রকাশ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।
আগারগাঁও নির্বাচন ভবনের ১১ তলায় প্রথমদিন বেলা ১১টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত রংপুর, রাজশাহী ও বরিশাল বিভাগের শুনানি চলবে। এদিন নীলফামারী ৩, রংপুর ১ ও ৩, কুড়িগ্রাম ৪, চাঁপাইনবাবগঞ্জ ১, সিরাজগঞ্জ ১ ও ২, পাবনা ১ ও ২, বরগুনা ১, পিরোজপুর ১, ২ ও ৩ আসনের শুনানি নেওয়া হবে। প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব শুনানিতে উপস্থিত থাকবেন।
২৩ এপ্রিল খুলনা, সিলেট ও ময়মনসিংহ বিভাগ, ২৪ এপ্রিল চট্টগ্রাম বিভাগ  এবং ২৫ এপ্রিল ঢাকা বিভাগের শুনানি হবে।
নির্বাচন কমিশন গত ১৪ মার্চ প্রস্তাবিত সীমানার যে খসড়া প্রকাশ করেছে, সেখানে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ৪০টির সীমানায় পরিবর্তন আনার কথা বলা হয়েছে। বাকি ২৬০টি আসনে দশম সংসদের সীমানা বহাল রাখা হয়েছে। কিন্তু আপত্তি আবেদন এসেছে ৬০টি আসনের বিষয়ে। তাই  এসব আসনের সীমানার আপত্তি-নিষ্পত্তি করতে শুনানি হচ্ছে।
ইসি কর্মকর্তারা জানান, ৬০টি আসনের সীমানা নিয়ে আপত্তি জানিয়ে ৪০৭টি আবেদন জমা পড়ে। আর ২২৪টি আবেদন ইসির প্রস্তাবিত সীমানার পক্ষে সমর্থন জানিয়ে তা বহাল রাখতে বলা হয়েছে।
বর্তমান সীমানা পরিবর্তন চেয়ে আবেদনের মধ্যে রংপুরের ৬২টি, রাজশাহীর ৪৫টি, খুলনায় ৪৩টি, বরিশালে ৮টি, ঢাকায় ৮২টি, সিলেটে ১৩২টি ও চট্টগ্রামের ৩২টি আবেদন রয়েছে। তবে ময়মনসিংহ থেকে কোনো আপত্তি আসেনি।
গত ১৪ মার্চ ১৬টি জেলার ৪০টি আসনের সীমানায় পরিবর্তন এনে খসড়া তালিকা প্রকাশ করে ইসি। সংসদীয় আসনের সীমানা নির্ধারণে জনসংখ্যার চেয়ে প্রশাসনিক অখণ্ডতা রক্ষার ওপর বেশি জোর দেয় ইসি। ফলে সংসদীয় আসনগুলোতে জনসংখ্যার ব্যবধান বাড়ছে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


৪৫ পয়সা সর্বনিম্ন কলরেট চালু 

৪৫ পয়সা সর্বনিম্ন কলরেট চালু 

১৪ অগাস্ট, ২০১৮ ০০:২৮












ব্রেকিং নিউজ





শোকাবহ আগস্ট

শোকাবহ আগস্ট

১৪ অগাস্ট, ২০১৮ ০১:১৭