খুলনা | মঙ্গলবার | ১৪ অগাস্ট ২০১৮ | ৩০ শ্রাবণ ১৪২৫ |

Shomoyer Khobor

পশ্চিমবঙ্গে কালবৈশাখীর তাণ্ডবে নিহত ১৩

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৮ এপ্রিল, ২০১৮ ১২:৩৮:০০

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, বাঁকুড়ায় কালবৈশাখী ঝড়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। ঝড়ের কারণে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল ও মেট্রো সার্ভিস। বন্ধ হয়ে যায় বিদ্যুৎ সংযোগও।
গতকাল মঙ্গলবার সন্ধ্যার পরপরই দুইবার কালবৈশাখী ঝড় আঘাত হানে। প্রথমটির গতিবেগ ছিলো ঘণ্টায় ৮৪ কিলোমিটার। পরেরটি ঘণ্টায় ৯৮ কিলোমিটার। নিহতদের মধ্যে গাছ ভেঙে কয়েকজন মারা গেছেন। এছাড়া বজ্রপাতে মৃত্যু হয়েছে একজনের।
প্রথম ঝড়টি ওঠে মঙ্গলবার রাত ৭টা ৪২ মিনিটে। দ্বিতীয়টি ৭টা ৫৫ মিনিটে আঘাত হানে।
আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা গণেশকুমার দাস জানান, দ্বিতীয় ঝড়টির সর্বোচ্চ গতিবেগ স্থায়ী হয়েছিল মাত্র এক মিনিট। ২০০৯ সালে আয়লার গতিবেগ ছিল ঘণ্টায় ১১৩ থেকে ১২০ কিলোমিটার। ফলে আরও কিছু সময় ঝড় থাকলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারতো।
ঝড়ের পর কলকাতা ও সল্টলেকের বিভিন্ন রাস্তায় অন্তত দেড়শো গাছ ও গাছের ডাল ভেঙে পড়ে। বেহালা পর্ণশ্রীর ডায়মন্ড হারবার রোডে গাছ পড়ে মৃত্যু হয় নিরুষ মিঞ্জের (৬৫)। লেনিন সরণিতে অটোর উপরে গাছ পড়ে মারা যান অটোচালক মানোয়ার আলম (৫১) এবং যাত্রী আমরিন জাভেদ (২৭)। আনন্দপুরের পশ্চিম চৌবাগায় বাড়ি ভেঙে মৃত্যু হয় মহম্মদ শাহিদের (৪০)। কলাকার স্ট্রিটে বহুতলের দেওয়ালের একাংশ মাথায় পড়ে মারা যান অনীত শুক্ল (২৮)।
হাওড়ায় শুধু বেলুড়েই মৃত্যু হয়েছে চারজনের। গিরিশ ঘোষ রোডে গাছ পড়ে মারা যায় দশম শ্রেণির ছাত্রী খুশি মারিয়া (১৬)। গাছ ভেঙে ছিড়ে পড়া বিদ্যুতের তারের সংস্পর্শে তারাচাঁদ গাঙ্গুলি স্ট্রিটে ৪৫ বছরের এক সাইকেল আরোহীর মৃত্যু হয়। ওই সাইকেলে থাকা এক তরুণী এবং এক বালকের অবস্থা আশঙ্কাজনক। বেলুড়ের গাঙ্গুলি স্ট্রিটেও তার ছিঁড়ে মৃত্যু হয়েছে দু’জনের।
আন্দুল রোডে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জয়দেব দাস (২২) নামে এক বাইক আরোহীর মৃত্যু হয়। ডুমুরজলায় গাছ পড়ে মৃত্যু হয় মুনমুন দাসের (২৩)। বজ্রাঘাতে বাঁকুড়ার ইন্দাসের তেঁতুলমুড়িতে সুকুমার ঘোষ (৩৪) এবং হুগলির হরিপালে তুলি মুখোপাধ্যায় (১৭) মারা যান।
যদিও বজ্রসহ বৃষ্টির ব্যাপারে আগেই পূর্বাভাস ছিল তবে এতবেশি বাতাসের গতি থাকবে তেমন কোনও ধারনাই ছিল না। কর্মকর্তারা বলছেন, বজ্রসহ ঝড়ের সঙ্গে এত বেশি বাতাসের গতি গত কয়েক দশকেও দেখা যায়নি।
সূত্র: বিবিসি ও আনন্দবাজার
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


আরও এক মামলায় খালেদার জামিন

আরও এক মামলায় খালেদার জামিন

১৪ অগাস্ট, ২০১৮ ১৪:২৯












ব্রেকিং নিউজ





শোকাবহ আগস্ট

শোকাবহ আগস্ট

১৪ অগাস্ট, ২০১৮ ০১:১৭