খুলনা | বৃহস্পতিবার | ২৬ এপ্রিল ২০১৮ | ১৩ বৈশাখ ১৪২৫ |

Shomoyer Khobor

এইচএসসি পরীক্ষায় অনিয়ম

রূপসায় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১৭ এপ্রিল, ২০১৮ ০১:২১:০০

রূপসায় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অব্যাহতি

খুলনার রূপসা ডিগ্রী কলেজে গত ১১ এপ্রিল বুধবার এইচএসসি পরীক্ষা চলাকালে তুলকালাম কান্ড ঘটেছে। এ ঘটনায় কলেজের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অব্যাহতি দেয়া হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১১ এপ্রিল বোর্ডের পরীক্ষার সময়সূচি অনুযায়ী সকালে সমরবিদ্যা (তত্ত্বীয়) ২য় পত্র, গার্হস্থ্য বিজ্ঞান ২য় পত্র, গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়) ২য় পত্র, প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্রাকটিস (তত্ত্বীয়) ঐচ্ছিক-১, প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্রাকটিস (তত্ত্বীয়) ২য় পত্র, ঐচ্ছিক-২ এর পরীক্ষা হওয়ার কথা ছিল। যথারীতি সকাল ১০টায় পরীক্ষা শুরু হলে উক্ত কেন্দ্রে দায়িত্বরত শিক্ষকরা গার্হস্থ্য বিজ্ঞান ২য় পত্রের পরিবর্তে পরের দিন ১২ এপ্রিলের জীব বিজ্ঞান (তত্ত্বীয়) ১ম পত্রের প্রশ্নপত্র শিক্ষার্থীদের হাতে তুলে দেন। পরীক্ষার ১৫/২০ মিনিট পর শিক্ষার্থীদের মধ্যে বিষয়টি নিয়ে কানাকানি শুরু হয়। এক পর্যায়ে পরীক্ষা কেন্দ্রের কর্মকর্তারা বিষয়টি টের পেয়ে তাদের কাছ থেকে প্রশ্নপত্র নিয়ে নেয়ার চেষ্টা করেন। কাকতালীয়ভাবে যশোর শিক্ষা বোর্ডের সচিব মোল্লা আমির হোসেনসহ বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তারা উক্ত কেন্দ্র পরিদর্শনে এসে বিষয়টি জানতে পারেন। সঙ্গে সঙ্গে উপজেলা পর্যায়ের পরীক্ষা কমিটির কর্মকর্তাদেরও বিষয়টি দৃষ্টি গোচর হয়। পরবর্তীতে শিক্ষার্থীদের কাছ থেকে সরবরাহকৃত প্রশ্নপত্র ফিরিয়ে নেয়া হয় এবং পরবর্তী দিনের পরীক্ষার প্রশ্নপত্রও তাৎক্ষণিকভাবে সংশোধন করার জন্য বোর্ড কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়। 
এ ব্যাপারে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, উক্ত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফ ম আঃ সালাম ঐদিন দেরিতে কেন্দ্রে আসায় এবং ভুল প্রশ্নপত্র শিক্ষার্থীদের মাঝে সরবরাহ করার অপরাধে তাকে পরীক্ষার সকল দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। পরবর্তীতে উক্ত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে কলেজের ভাইস প্রিন্সিপাল মোঃ শহিদুল্লাহকে দায়িত্ব প্রদান করা হয়। দায়িত্বে অবহেলার বিষয়টি নিয়ে উপজেলা প্রশাসনসহ যশোর শিক্ষা বোর্ডের সকল কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ