খুলনা | শুক্রবার | ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫ |

Shomoyer Khobor

চাকুরির বয়স ৩৫ করার  দাবিতে নতুন কর্মসূচি

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৭ এপ্রিল, ২০১৮ ০০:০২:০০

চাকুরিতে প্রবেশের বয়স ন্যূনতম ৩৫ বছর করার দাবিতে আজ ঢাকায় সমাবেশ করেছেন আন্দোলনকারীরা। বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে সোমবার সকাল সাড়ে দশটায় শাহবাগে সমাবেশ করেন তাঁরা। সমাবেশ শেষে রিকশা শোভাযাত্রা ও মিছিল করেন আন্দোলনকারীরা।
শোভাযাত্রাটি শাহবাগ থেকে যাত্রা শুরু করে টিএসসি হয়ে দোয়েল চত্বর দিয়ে ঢাকা মেডিকেলের সামনে দিয়ে পুনরায় শাহবাগে এসে শেষ হয়। সমাবেশে চাকুরিতে প্রবেশের বয়স ন্যূনতম ৩৫ বছরে উন্নীত করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানান আন্দোলনকারীরা।
শোভাযাত্রা শেষে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের প্রধান সমন্বয়ক সঞ্জয় দাস বলেন, এই আন্দোলন শুধু বয়স বৃদ্ধির আন্দোলন নয়, এটি সাধারণ ছাত্র-ছাত্রীদের মেধামুক্তির আন্দোলন। তিনি বলেন, পদ্মা সেতু নির্মাণে বর্তমানে চার হাজার প্রকৌশলী কাজ করছেন, তাঁর মধ্যে তিন হাজারই বিদেশি আর মাত্র এক হাজার দেশি প্রকৌশলী। এর কারণ হচ্ছে আমাদের দেশে আন্তর্জাতিক মানের প্রকৌশলী তৈরি করতে পারছি না।
সঞ্জয় দাস বলেন, ‘একজন ভালো প্রকৌশলী তৈরি জন্য আরও উচ্চতর গবেষণা, পিএইচডি করতে হয়। কিন্তু বয়সের বাধার কারণে তা হচ্ছে না। এমনকি দেশের বিভিন্ন সেক্টরে বিদেশিরা বিভিন্ন উচ্চ পর্যায়ে চাকুরি করছে আর আমরা বয়সের বাধার কারণে আরও উচ্চতর পড়াশোনা ও গবেষণা করতে পারছি না।’ তিনি আরও বলেন, ‘আমাদের এই যৌক্তিক এবং অহিংস আন্দোলন চলতেই থাকবে। এরই ধারাবাহিকতায় ২১ এপ্রিল সন্ধ্যা ছয়টায় ঢাকায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মোমবাতি প্রজ্বলন, সেই সঙ্গে প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা শহরে একই সময় এ কর্মসূচি পালন করা হবে।’ এই অহিংস আন্দোলন মেনে না নেওয়া হলে ভবিষ্যতে কঠোর কর্মসূচি দেবেন তাঁরা।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ












চাপ, হুমকির মুখে  দেশ ত্যাগ করেছি

চাপ, হুমকির মুখে  দেশ ত্যাগ করেছি

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০৯


ব্রেকিং নিউজ




আজ ১০ মহররম পবিত্র আশুরা 

আজ ১০ মহররম পবিত্র আশুরা 

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৮

কেসিসিতে আজ ও কাল সাপ্তাহিক ছুটি বাতিল

কেসিসিতে আজ ও কাল সাপ্তাহিক ছুটি বাতিল

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৭





খুলনায় সেঞ্চুরিতে নজর কাড়লেন সোহান

খুলনায় সেঞ্চুরিতে নজর কাড়লেন সোহান

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫০


অভিষেকেই আবু হায়দার রনির চমক

অভিষেকেই আবু হায়দার রনির চমক

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৪৫