খুলনা | শুক্রবার | ২৭ এপ্রিল ২০১৮ | ১৪ বৈশাখ ১৪২৫ |

Shomoyer Khobor

নেওয়াজ শরিফকে আজীবন  অযোগ্য ঘোষণা করে রায়

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৪ এপ্রিল, ২০১৮ ০০:১০:০০

সংবিধানের ৬২(১) নম্বর অধ্যাদেশ বলে এক ঐতিহাসিক রায় ঘোষণা করেছেন পাকিস্তানের আদালত। এই রায়ে দেশটির রাজনৈতিক গতিধারায় উল্লেখযোগ্য পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে।
পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন নিউজ জানিয়েছে, পাঁচ সদস্যের বিচারকদের বেঞ্চ এ রায় দেন। রায় অনুযায়ী পাকিস্তানের সরকারি বা রাষ্ট্রীয় যেকোনো পদের জন্য আজীবন অযোগ্য ঘোষিত হলেন নওয়াজ শরিফ।
অধ্যাদেশ অনুযায়ী দেশটির সংসদ সদস্য হতে হলে একজন ব্যক্তিকে অবশ্যই সৎ ও নিষ্ঠাবান হতে হবে। এই মোতাবেক ২০১৭ সালের ২৮ জুলাই নওয়াজ শরিফকে রাজনীতির জন্য অযোগ্য ঘোষণা করা হয়। সেই বিচারক বেঞ্চের প্রধান ছিলেন বিচারক আসিফ সাঈদ খোসা।
একই অধ্যাদেশ অনুযায়ী, অন্য একটি বেঞ্চে গত বছরের ১৫ ডিসেম্বর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নেতা (পিটিআই) জাহাঙ্গীর তারিনকেও রাজনীতিতে অযোগ্য ঘোষণা করা হয়।
অর্থাৎ রায় অনুযায়ী, নওয়াজ শরিফ ও জাহাঙ্গীর তারিন দু’জনই দেশটির সব সরকারি কার্যালয়ের জন্য অযোগ্য হয়ে পড়েছেন। এমনকি ভবিষ্যতে কোনো নির্বাচনেও তাঁরা অংশগ্রহণ করতে পারবেন না।
সিদ্ধান্তটি পড়ে শোনান বিচারক উমার আতা বান্দিয়াল। ঘোষণাটি অনুযায়ী, সংসদের কোনো সদস্য এমনকি সরকারি চাকুরের এই অযোগ্যতা সাময়িক নয়, স্থায়ী হবে। এমন ব্যক্তি নির্বাচন এবং সংসদে অংশগ্রহণ করতে পারবে না। বেঞ্চের প্রধান মিয়ান সাকিব নিসার বলেন, ‘জনগণ ভালো চরিত্রের নেতা আশা করে।’


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ