খুলনা | রবিবার | ১৬ ডিসেম্বর ২০১৮ | ২ পৌষ ১৪২৫ |

Shomoyer Khobor

যুক্তরাষ্ট্রে কয়েকশ’ অভিবাসী গ্রেফতার

আদালতে হেরে নতুন নিষেধাজ্ঞা জারি করতে পারেন ট্রাম্প!

খবর প্রতিবেদন | প্রকাশিত ১২ ফেব্রুয়ারী, ২০১৭ ০১:০০:০০

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ‘মুসলিম নিষেধাজ্ঞা’ নিয়ে যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে যখন তোলপাড় চলছে তখন যুক্তরাষ্ট্রে কয়েক শত অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। বলা হয়েছে, এসব মানুষের কাছে প্রয়োজনীয় কোনো কাগজপত্র নেই। আইন প্রয়োগকারী সংস্থার নিয়মিত অভিযানে তাদেরকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার করা ব্যক্তিরা কোন কোন দেশের নাগরিক তা জানা যায়নি। এ নিয়ে গভীর উদ্বেগ দেখা দিয়েছে অভিবাসী সম্প্রদায়ের মধ্যে। খবর  রয়টার্স।
প্রতিবেদনে বলা হয, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গত ২৭ জানুয়ারি মুসলিম প্রধান ৭টি দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন। তা নিয়ে গভীর উদ্বেগ দেখা দেয় অভিবাসন নিয়ে কাজ করেন এমন ব্যক্তি ও পরিবারগুলোর মধ্যে। তবে পরে আদালতের নির্দেশে ট্রাম্পের সেই নির্দেশ স্থগিত হয়ে যায়। এর ফলে যুক্তরাষ্ট্রে বিপুল পরিমাণ অভিবাসী প্রবেশ করছে বা করেছে বলে রিপোর্ট পাওয়া যায়। ওদিকে আইন প্রয়োগকারীরা নিয়মিত অবৈধ অভিবাসন বিরোধী অভিযান চালিয়ে কয়েকশ’ মানুষকে গ্রেফতারের কথা বললেও উদ্বেগ কাটছে না বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেয়া লোকজনের। প্রশাসন থেকে বলা হয়েছে, এই এক সপ্তাহে যুক্তরাষ্ট্রের কমপক্ষে চারটি রাজ্যে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে কয়েক শত অভিবাসীকে।
এ বিষয়ে ন্যাশনাল ইমিগ্রেশন ফোরামের নির্বাহী পরিচালক আলী নুরানী বলেছেন, উদ্বেগ দেখা দিয়েছে অভিবাসীদের পরিবারে এবং আমেরিকান নাগরিকদের মধ্যেও। কারণ, তারা অভিবাসীদের বন্ধু হিসেবে দেখে থাকেন। আবার কোনো কোনো ক্ষেত্রে এসব পরিবারের সঙ্গে সম্পর্কও গড়ে উঠেছে তাদের। তাই অভিবাসী সম্প্রদায়ের বিরুদ্ধে ঘেরাও দেয়ার খবরে গভীর উদ্বেগের সৃষ্টি হয়েছে।
খবরে বলা হয়েছে, আইন প্রয়োগকারী সংস্থাগুলো এমন অভিযান চালিয়েছে আটলান্টা, নিউইয়র্ক, শিকাগো, লস অ্যানজেলস ও এর সন্নিহিত এলাকাগুলোতে। সাউথ ক্যালিফোর্নিয়াতে গ্রেফতার করা হয়েছে ১৬১ জনকে। তবে কর্তৃপক্ষের তরফ থেকে গ্রেফতার করা মানুষের সঠিক সংখ্যা জানানো হয়নি। আটলান্টায় গ্রেফতার করা হয়েছে ২০০ মানুষকে।
এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অভিবাসন ও কাস্টমস এনফোর্সমেন্টের কর্মকর্তা ডেভিড মেরিন সংবাদ সম্মেলনে বলেছেন, ওই অভিযান ছিল নিয়মিত অভিযানের অংশ। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়েও গত বছর গ্রীষ্মে এমন অভিযান চালানো হয়েছিল। তিনি বলেছেন, সাউথ ক্যালিফোর্নিয়াতে যেসব মানুষকে গ্রেফতার করা হয়েছে তার মধ্যে মাত্র ১০ জনের বিরুদ্ধে কোনো অপরাধের অভিযোগ নেই। আটক ব্যক্তিদের মধ্যে ৫ জনের বিরুদ্ধে রয়েছে তার দেশে ফেরত পাঠানোর নির্দেশ।
এদিকে লাস ভেগাসের ইউনিভার্সিটি অব নেভাদা’র অভিবাসন আইন বিষয়ক প্রফেসর মাইকেল কাগান বলেছেন, অভিবাসন নিয়ে যেসব মানুষ কাজ করেন তারা উদ্বিগ্ন। কারণ, এই গ্রেফতার ব্যাপক আগ্রাসী তৎপরতার সূচনা বলে চিহ্নিত হতে পারে। প্রেসিডেন্ট ট্রাম্পের অধীনে এমন গ্রেফতার চলতে পারে জোর গতিতে এবং আটক অভিবাসীদের তার দেশে ফেরত পাঠানোর গতি বাড়তে পারে।
নতুন নিষেধাজ্ঞা : অভিবাসনের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তার ভ্রমন নিষেধাজ্ঞা আদালত স্থগিত করার পর তিনি এ কথা বলেন তিনি। ওয়ার ফোর্স ওয়ানে চড়ে ফ্লোরিডা যাওয়ার পথে সাংবাদিকদের এ কথা জানান ট্রাম্প। খবর  দ্য গার্ডিয়ান।
ট্রাম্প জানান, তার বহুল বিতর্কিত নির্বাহী আদেশ নিয়ে আদালতের লড়াইয়ে তার জয় নিশ্চিত। তবে তা সময়সাপেক্ষ। সেজন্যে নতুন করে নিষেধাজ্ঞা জারি করতে পারেন তিনি। ট্রাম্প বলেন, নতুন নির্বাহী আদেশ জারি করাসহ আমাদের কাছে আরো অনেক রাস্তা খোলা আছে। নতুন নির্বাহী আদেশ নিয়ে তাকে প্রশ্ন করা হলে জবাবে বলেন, এটা ঘটতেই পারে। দেশের নিরাপত্তার জন্যে আমাদেরকে দ্রুত কাজ করতে হবে। তো, এটা হতেই পারে। ট্রাম্প জানান, তিনি আগামী সোমবার বা মঙ্গলবার এ বিষয়ে কাজ শুরু করবেন। নতুন আদেশে কি কি থাকতে পারে এ বিষয়ে তিনি নতুন নিরাপত্তা বিষয়ক পদক্ষেপের কথা উল্লেখ করেন। তিনি আরো জানান যে, প্রথম আদেশ থেকে এবারের আদেশে তেমন কোন পরিবর্তন থাকবে না।
গত বৃহ¯পতিবার সান ফ্রান্সিসকোর ফেডারেল কোর্টে অভিবাসন নিষেধাজ্ঞার উপর জারি করা আদেশ নিয়ে লড়াইয়ে হেরে যান ট্রাম্প। এরপর এ নিয়ে সুপ্রিম কোর্টে ট্রাম্প প্রশাসন লড়বে কি না সে বিষয় অ¯পষ্ট ছিলো। যদিও ট্রাম্প বলেছিলেন তার আইনজীবীরা নিশ্চিতভাবেই এ লড়াই জিতবেন। তবে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক বক্তব্যে হোয়াইট হাউজ বলেছে, প্রেসিডেন্ট সুপ্রিম কোর্টে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। হোয়াইট হাউজ কর্মকর্তা বলেন, সাময়িক স্থগিতাদেশ নিয়ে আমরা সুপ্রিম কোর্টে লড়বো না। তবে আমরা আদালতে আমাদের সামনে খোলা সকল পথই বিবেচনা করবো।

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ