খুলনা | শুক্রবার | ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫ |

Shomoyer Khobor

২৮ মার্চেই ঢাকা ও কুমিল্লায় দু’টি আদালতে হাজিরের নির্দেশ

চেম্বার আদালতে খালেদা জিয়ার জামিন  বহাল : পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানী আজ

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৪ মার্চ, ২০১৮ ০০:২০:০০

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়াকে দেওয়া চার মাসের জামিন স্থগিত করেননি চেম্বার আদালত বরং এ বিষয়ে শুনানির জন্য আজ বুধবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন। গতকাল মঙ্গলবার উভয়পক্ষের শুনানি শেষে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। এতে করে খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল থাকল। শুনানিতে খালেদা জিয়ার পক্ষে অংশ নেন মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী, খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে খুরশিদ আলম খান।   
খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন বলেন, চেম্বার জজ জামিন স্থগিত করেননি। শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়েছেন। এতে করে তাঁর (খালেদা জিয়া) জামিন বহাল থাকল।  
এর আগে গতকাল সকালে খালেদা জিয়ার জামিন স্থগিত চেয়ে আবেদন করে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষ। আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়।
গত সোমবার জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়াকে চার মাসের অন্তর্বতীকালীন জামিন দেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার জামিন মঞ্জুর করে আদেশ দেন।
এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আদেশ অনুলিপি ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে এসে পৌঁছায়। গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের নেজারত শাখায় এ জামিনের আদেশ হাইকোর্ট থেকে বাহক তাজুল ইসলাম নিয়ে আসেন। এর পরে এটি জুডিশিয়াল মুন্সিখানায় পেশকার ওমর ফারুক চৌধুরী গ্রহণ করেছেন।
খালেদা জিয়ার আইনজীবী হান্নান ভূঁইয়া এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, খালেদা জিয়ার জামিনের আদেশ সিলগালা অবস্থায় সিএমএম আদালতে এসেছে। আগামীকাল (বুধবার) এ মামলায় জামিননামা দেওয়া হবে।
এর আগে বিকেলে জামিন আদেশে স্বাক্ষরের পর হাইকোর্টের সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয় খালেদা জিয়ার জামিনের আদেশ। এর পরে সব প্রক্রিয়া শেষে হাইকোর্টের ডেসপাচ শাখা থেকে জামিন আদেশ নিম্ন আদালতের উদ্দেশ্যে পাঠানো হয়।
অন্যদিকে বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়াকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আগামী ২৮ মার্চ কারাগার থেকে বিশেষ আদালতে হাজিরের নির্দেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার রাজধানীর পুরান ঢাকার আলিয়া মাদ্রাসায় স্থাপিত বিশেষ জজ ৫ নম্বর আদালতের বিচারক ড. আখতারুজ্জামান এ নির্দেশ দেন।
দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল সাংবাদিকদের জানান, আজ (গতকাল মঙ্গলবার) আদালতে খালেদা জিয়াকে কারাগার থেকে হাজির করার জন্য শুনানি করা হয়। শুনানি শেষে বিচারক তাঁকে ২৮ মার্চ আদালতে হাজিরের নির্দেশ দেন।
এর আগে কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলায় ৮ যাত্রী হত্যা মামলায় বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো এবং মামলার পরবর্তী তারিখে তাকে আদালতে হাজির রাখতে নির্দেশ (পিডব্লিউ) দিয়েছে সোমবার কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। এসব তথ্য নিশ্চিত করেছেন কুমিল্লার কোর্ট পরিদর্শক সুব্রত ব্যানার্জি।
আদালত সূত্র জানায়, সোমবার কুমিল্লার ৫ নম্বর আমলি আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুস্তাইন বিল্লাহর আদালতে ঢাকার গুলশান থানার ওসি আবু বকর সিদ্দিক বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর আবেদন জানান। শুনানি শেষে বিকেলে আদালত খালেদাকে গ্রেফতার দেখানোর আবেদন গ্রহণ করে আদেশ দেন। এ ছাড়া মামলার পরবর্তী ধার্য্য তারিখ ২৮ মার্চ খালেদা জিয়াকে আদালতে হাজির করার আদেশ দেয়া হয়।
এর আগে গত ২৫ ফেব্র“য়ারি কুমিল্লার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম জয়নব বেগম ওই মামলায় খালেদা জিয়াসহ ৪৮ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেন।  এর মধ্যে জামিনে আছেন ২৯ জন এবং জেল হাজতে রয়েছেন একজন।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ












চাপ, হুমকির মুখে  দেশ ত্যাগ করেছি

চাপ, হুমকির মুখে  দেশ ত্যাগ করেছি

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০৯


ব্রেকিং নিউজ




আজ ১০ মহররম পবিত্র আশুরা 

আজ ১০ মহররম পবিত্র আশুরা 

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৮

কেসিসিতে আজ ও কাল সাপ্তাহিক ছুটি বাতিল

কেসিসিতে আজ ও কাল সাপ্তাহিক ছুটি বাতিল

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৭





খুলনায় সেঞ্চুরিতে নজর কাড়লেন সোহান

খুলনায় সেঞ্চুরিতে নজর কাড়লেন সোহান

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫০


অভিষেকেই আবু হায়দার রনির চমক

অভিষেকেই আবু হায়দার রনির চমক

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৪৫