খুলনা | বৃহস্পতিবার | ১৯ জুলাই ২০১৮ | ৪ শ্রাবণ ১৪২৫ |

Shomoyer Khobor

সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন

সিঙ্গাপুর বোটানিক গার্ডেনে নিজের নামের অর্কিড উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৪ মার্চ, ২০১৮ ০০:১৯:০০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউনেস্কো বিশ্ব হেরিটেজ হিসেবে স্বীকৃত সিঙ্গাপুর বোটানিক গার্ডেনের ন্যাশনাল অর্কিড গার্ডেনে তাঁর নামের একটি অর্কিড গতকাল মঙ্গলবার উন্মোচন করেছেন। সিঙ্গাপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রথম সফরটি স্মরণীয় করে রাখতে অর্কিডটির নাম ‘ডেনড্রোবিয়াম শেখ হাসিনা’ রাখা হয়েছে। প্রধানমন্ত্রী গত রবিবার সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের আমন্ত্রণে দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশটিতে তাঁর প্রথম সরকারি সফরে যান।
সিঙ্গাপুরের জাতীয় ফুল অর্কিডের যে প্রজাতির নাম ‘ডেনড্রোবিয়াম শেখ হাসিনা’ রাখা হয়েছে, বোটানিক বাগানের কর্মকর্তারা ‘সানপ¬াজা পার্ক’ ও ‘সেলেটার চকোলেট’ প্রজাতির শংকরায়নের মাধ্যমে সেটি উদ্ভাবন করেন। সিঙ্গাপুর জাতীয় উদ্ভিদ উদ্যানের পরিচালক ড. নাইজেল টেইলর সি হর্ট সকালে এখানে একটি অনুষ্ঠানের মাধ্যমে ডেনড্রোবিয়াম শেখ হাসিনা অর্কিডটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।
বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববি, তার স্ত্রী পেপী সিদ্দিক ও তাদের দু’সন্তান এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ প্রধানমন্ত্রীর সফরসঙ্গীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পরে প্রধানমন্ত্রী পুরো অর্কিড বাগানের বিভিন্ন অংশ ঘুরে দেখেন এবং বাগানের সৌন্দার্য উপভোগ করেন। বাগানটিতে ১ হাজার প্রজাতি ও ২ হাজার শংকরায়নকৃত উদ্ভিদ রয়েছে।
এদিকে হোটেল সাংগ্রিলাতে বাংলাদেশ-সিঙ্গাপুর ব্যবসায়ী ফোরামের অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় শরীক হতে সিঙ্গাপুরের ব্যবসায়ীদের আহ্বান জানিয়ে বলেছেন, নিজস্ব শিল্প পার্ক গড়ে তোলার জন্য সরকার তাঁদের ৫শ’ একর বা তারো বেশি জমি বরাদ্দে প্রস্তুত রয়েছে।
ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজ সিঙ্গাপুর, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন, বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুর যৌথভাবে নতুন অধ্যায়ের পথে বাংলাদেশ-সিঙ্গাপুর অর্থনৈতিক অংশীদারিত্ব’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে এই অনুষ্ঠানটির আয়োজন করে।
অন্যদিকে আগামীদিনে বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে অর্থনৈতিক অংশিদারিত্ব আরো জোরদারের লক্ষে দু’দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন ও সরকারি প্রতিষ্ঠানের মধ্যে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ-সিংঙ্গাপুর ব্যবসায়ী ফোরাম-২০১৮-এর উদ্বোধনের পর এই চুক্তি স্বাক্ষরিত হয়।
এদিকে বাংলাদেশি একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনার প্রেক্ষাপটে সিঙ্গাপুর সফর সংক্ষিপ্ত করে একদিন আগেই দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে মঙ্গলবার সন্ধ্যা ৬টা ২০ এ তিনি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।   


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


আইসিসির রুলিংচায় বাংলাদেশ

আইসিসির রুলিংচায় বাংলাদেশ

১৯ জুলাই, ২০১৮ ০০:১০








বামদের নতুন জোট

বামদের নতুন জোট

১৯ জুলাই, ২০১৮ ০০:১০




ব্রেকিং নিউজ