খুলনা | শুক্রবার | ১৪ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

জিয়া অরফানেজে হাইকোর্টে জামিন খালেদার

এবার বাস পোড়ানো মামলায় গ্রেফতার

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৩ মার্চ, ২০১৮ ০০:৫৫:০০

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার ৩৩ দিন পর হাইকোর্ট থেকে চার মাসের জামিন পেলেও কুমিল্ল¬ায় বাস পোড়ানো মামলায় বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো হয়েছে। ফলে তাঁর জামিনে মুক্ত হওয়া বিলম্বিত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন আইনজীবীরা।
দুর্নীতি মামলায় জামিন আবেদনের ওপর শুনানি শেষে গতকাল সোমবার দুপুরে এ বিষয়ে আদেশের দিন ধার্য ছিল। গতকাল আদালতের কার্যক্রম শুরুর পর বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার জামিন আবেদন মঞ্জুর করে তাঁকে চার মাসের জামিন দেন। এজন্য কোন চারটি যুক্তি গ্রহণ করা হয়েছে তাও জানান আদালত। যুক্তিগুলো হলো, প্রথমত এই মামলায় খালেদা জিয়াকে সংক্ষিপ্ত সাজা দেওয়া হয়েছে, সাধারণত সাত বছরের কম মেয়াদের সাজা হলে জামিন পাওয়া যায়। দ্বিতীয়ত মামলাটি শুরু থেকেই মোকাবিলা করে আসছেন খালেদা জিয়া, তৃতীয়ত শুরু থেকেই তিনি জামিনে ছিলেন এবং চতুর্থতঃ তিনি অসুস্থ। ৭৩ বছর বয়সে নানা রোগে আক্রান্ত। এসব যুক্তি গ্রহণ করেই জামিন দেওয়া হলো খালেদা জিয়াকে।
আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এড. জয়নুল আবেদীন ও এড. এ জে মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে শুনানি করেন এড. খুরশিদ আলম খান।
অবশ্য গত রবিবারই এই আবেদনের আদেশ দেওয়ার কথা ছিল। কিন্তু বিশেষ আদালতের রায়ের নথি হাইকোর্টে না পৌঁছায় আদালত আদেশের জন্য আজকের (গতকাল) দিন নির্ধারণ করেন। পরে দুপুর ১২টার দিকে নিম্ন আদালত থেকে রায়ের নথি হাইকোর্টে এসে পৌঁছে।
এদিকে খালেদা জিয়া জামিন পেলেও আদালতের কিছু দাপ্তরিক কাজ শেষে তিনি মুক্তি পাবেন। তবে সেক্ষেত্রে খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে যদি দুর্নীতি দমন কমিশন (দুদক) চেম্বার জজ আদালতে আপিল করেন এবং চেম্বার জজ তা স্থগিত করে দেন সে ক্ষেত্রে খালেদা জিয়ার মুক্তি বিলম্বিত হয়ে যাবে। আর যদি চেম্বার জজ আদালত সে জামিনের আদেশ স্থগিত না করে নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন সে ক্ষেত্রে খালেদা জিয়ার মুক্তিতে বাধা থাকবে না।
আর কোনো স্থগিতাদেশ না থাকলে হাইকোর্ট থেকে জামিনের আদেশ ঢাকার পঞ্চম বিশেষ জজ ডাঃ আখতারুজ্জামানের আদালতে পাঠানো হবে। এর পরে সেই আদালতে খালেদা জিয়ার আইনজীবীরা জামিননামা দাখিলের অনুমতি চাইবেন। হাইকোর্টের আদেশ সঠিক কি না, তা ওই আদালতের পেশকার পরীক্ষা করে দেখবেন। তা সঠিক থাকলে পেশকার জামিননামা দাখিলের অনুমতির আবেদন ও হাইকোর্টের আদেশ বিচারকের কাছে উপস্থাপন করবেন। বিচারক তা মঞ্জুর করলে খালেদা জিয়ার পক্ষে জামিননামা (বেইল বন্ড) দিতে হবে। সেই বন্ডে খালেদা জিয়ার পক্ষে একজন আইনজীবী ও একজন গণ্যমান্য ব্যক্তি জামিনদার হবেন। অতপর সেই জামিননামা বিচারকের কাছে উপস্থাপন করা হলে বিচারক সেই জামিননামা ‘গৃহীত হইল’ বলে স্বাক্ষর করবেন এবং কারাগারে মুক্তির আদেশ পাঠাবেন। ওই রিলিজ আদেশ পাওয়ার পর কারা কর্তৃপক্ষ খালেদা জিয়াকে মুক্তি দেবেন, যদি অন্য মামলায় গ্রেফতার না হন।
কুমিল্ল¬া : নাশকতার মামলায় বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল সোমবার কুমিল্ল¬ার জ্যেষ্ঠ বিচারিক হাকিম মোস্তাইন বিল্ল¬াহ এ আদেশ দেন।
কুমিল্লার আদালত পরিদর্শক সুব্রত ব্যানার্জি জানান, কুমিল্লার মুখ্য বিচারিক হাকিমের আদালতে গুলশান থানার পুলিশ এসে খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর আবেদন করে। সে আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তা মঞ্জুর করে খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর আবেদন মঞ্জুর করেন। তিনি বলেন, সে আদেশ এরই মধ্যে কুমিল্ল¬ার কেন্দ্রীয় কারাগারে দেওয়া হয়েছে। কুমিল্ল¬ার কেন্দ্রীয় কারাগার থেকে তা ঢাকার কারাগারে পাঠানো হবে। সেখানে কারা কর্তৃপক্ষ আদালতের আদেশ অনুযায়ী ব্যবস্থা নেবেন। একই তথ্য নিশ্চিত করেছেন খালেদা জিয়ার আইনজীবী কাইয়ুম হক রিংকু।
মামলার নথি থেকে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্র“য়ারি বিএনপি’র ডাকা অবরোধ চলাকালে ওই দিন দিবাগত রাত সাড়ে ৩টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুরে কক্সবাজার থেকে ঢাকাগামী একটি বাসে দুর্বৃত্তরা পেট্রোলবোমা নিক্ষেপ করে। মুহূর্তের মধ্যে বাসটিতে আগুন ধরে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। সে সময় বাসের কয়েক যাত্রী জানালা দিয়ে লাফিয়ে প্রাণে বাঁচতে পারলেও দগ্ধ হন অন্তত ২০ যাত্রী। তাঁদের মধ্যে আটজন নিহত হন।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ










২০২০ এশিয়া কাপের আয়োজক পাকিস্তান

২০২০ এশিয়া কাপের আয়োজক পাকিস্তান

১৪ ডিসেম্বর, ২০১৮ ০০:১০


প্রথম ইনিংসে খুলনা-সিলেট সমান সমান

প্রথম ইনিংসে খুলনা-সিলেট সমান সমান

১৪ ডিসেম্বর, ২০১৮ ০০:১০