খুলনা | সোমবার | ১৮ জুন ২০১৮ | ৪ আষাঢ় ১৪২৫ |

Shomoyer Khobor

ভারতীয় ‘গুপ্তচর ড্রোন’ ভূপাতিত করার দাবি পাকিস্তানের

খবর প্রতিবেদন | প্রকাশিত ০৮ মার্চ, ২০১৮ ০০:১০:০০

নিজস্ব ভূখণ্ডে উড্ডয়নরত একটি ভারতীয় ড্রোন ভূপাতিত করার দাবি করেছে পাকিস্তানি সেনাবাহিনী। তাদের দাবি, মঙ্গলবার চিরিকোট সেক্টরের কাছে নিয়ন্ত্রণরেখায় ‘গুপ্তচর ড্রোনটি’ ভূপাতিত করা হয়। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দফতরের (আইএসপিআর) এক বিবৃতির বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম ডন খবরটি জানিয়েছে। কাশ্মির সীমান্তে দুই দেশের উত্তেজনা চলমান থাকার মধ্যে ড্রোন ভূপাতিত করার এ ঘটনা বাড়তি মাত্রা যোগ করবে বলে মনে করা হচ্ছে।
১৯৪৭ সালে উপমহাদেশে ব্রিটিশ শাসন শেষ হওয়ার পর থেকেই জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণ নিয়ে ভারত ও পাকিস্তান দুইবার মুখোমুখি যুদ্ধে জড়িয়েছে। ১৯৪৭ ও ১৯৬৫ সালে উপমহাদেশের পারমাণবিক শক্তিধর দেশ দু’টি যুদ্ধে লিপ্ত হয়। সম্প্রতি ওই এলাকায় বেড়েছে গোলাগুলির ঘটনা। পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, চলতি বছরে ভারত নিয়ন্ত্রণরেখা ও কার্যকর সীমানায় চারশ’বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। এসব ঘটনায় ১৮ নাগরিক নিহত ও ৬৮ জন আহত হয়েছেন বলে দাবি তাদের। অন্যদিকে ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস সরকারি তথ্যের বরাতে জানিয়েছে, এই বছরে ৪১১টি যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটিয়েছে পাকিস্তান।
পারস্পরিক এ দোষারোপের মধ্যে মঙ্গলবার একটি ড্রোন ভূপাতিত করার দাবি করে পাকিস্তানি সেনাবাহিনী। বলা হয়, ড্রোনটি ভারতীয়। গোয়েন্দাবৃত্তির কাজে এটিকে পাকিস্তানি ভূখণ্ডের উপর দিয়ে উড়ানো হচ্ছিলো। ওই ড্রোনটি দিয়ে ছবি তোলা হচ্ছিলো বলেও দাবি করা হয়। পাকিস্তানি সেনাবাহিনী বলেছে, নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে পাকিস্তান ভূখণ্ডে অনধিকার প্রবেশের পর ‘ভারতীয় ড্রোনটিকে’ গুলি করে ভূপাতিত করা হয়। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দফতরের পক্ষ থেকে আরও দাবি করা হয়, গত এক বছরে এ নিয়ে চারটি ড্রোন ভূপাতিত করেছে পাকিস্তানি সেনাবাহিনী।  তবে এখন পর্যন্ত ড্রোন নিয়ে ভারতীয় কর্তৃপক্ষের বক্তব্য জানা যায়নি। 
ড্রোন ভূপাতিত করার এ ঘটনা ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা আরও বাড়াবে বলে আশঙ্কা প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ




আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পবিত্র জুমাতুল বিদা

১৫ জুন, ২০১৮ ০১:০০








আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

১৫ জুন, ২০১৮ ০০:৪৬