৩৯ হাজার পাকিস্তানিকে বের করে দিচ্ছে সৌদি আরব


নিজ দেশে থাকা ভিনদেশিদের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পথে হাটতে চাচ্ছে সৌদি আরব। ওই দেশে থাকা প্রবাসীদের ব্যাপারে বিস্তারিত খোঁজ খবর নিচ্ছে সৌদি সরকার। আর এ সিদ্ধান্তে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে পাকিস্তান! আগামী চার মাসের মধ্যে ৩৯ হাজার পাকিস্তানিকে বহিষ্কার করবে সৌদি সরকার বলে সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে।
সৌদি গেজেটের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে এখন থেকে প্রতিটি নাগরিকের কাছ থেকে বিস্তারিত তথ্য নেওয়া হবে।  
প্রতিবেদনে আরও বলা হয়, আইন ভঙ্গ করা ও সহিংসতার সঙ্গে জড়িত থাকার কারণে পাকিস্তানের সঙ্গে এমন আচরণ করছে সৌদি আরব। দেশটি জানিয়েছে, এসব অভিযোগে অভিযুক্তদের বেশির ভাগই পাকিস্তানি। সৌদি আরব সন্ত্রাসবাদ এড়িয়ে চলতে চায়। আর এ কারণে পাকিস্তানকেই হুমকি বলে মনে করছে অন্যতম বৃহত্তম মুসলিম রাষ্ট্রটি।
সৌদি আরবের শুরা কাউন্সিলের নিরাপত্তা কমিটির চেয়ারম্যান আাবদুল্লাহ আল সাদোয়ান বলেন, ‘পাকিস্তান নিজেই সন্ত্রাসবাদে জর্জরিত। কারণ এর কাছে আছে আফগানিস্তান। তালেবান চরমপন্থীদের জন্ম পাকিস্তানেই।’
 সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ৮২ জন পাকিস্তানি  আটক আছে ওই দেশে। সন্ত্রাসবাদের জন্য এদের সন্দেহ করা হচ্ছে।
 জেদ্দায় আল-জাওহারা স্টেডিয়াম বোমায় উড়িয়ে দেওয়ার পরিকল্পনাকারীরা ছিল পাকিস্তানি। জেদ্দায় মার্কিন কনস্যুলেটের সামনে নিজেকে বোমায় উড়িয়ে দেওয়া ব্যক্তিও ছিল পাকিস্তানি! ইন্ডিয়া টুডে।

 


footer logo

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।