খুলনা | সোমবার | ১৮ জুন ২০১৮ | ৪ আষাঢ় ১৪২৫ |

Shomoyer Khobor

রাষ্ট্রীয় মর্যাদায় আজ শেষকৃত্য

কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবীর চিরবিদায়

খবর প্রতিবেদন | প্রকাশিত ২৬ ফেব্রুয়ারী, ২০১৮ ০০:১০:০০

ভারতীয় চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী আর নেই। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার রাতে দুবাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শ্রীদেবী কাপুরের মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৫৪ বছর। আজ সোমবার বেলা ১১টায় পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ভারতের বরেণ্য অভিনেত্রী শ্রীদেবীর শেষকৃত্য সম্পন্ন হবে। তার মৃত্যুর খবরে বলিউডে নেমে আসে শোকের ছায়া। শ্রীদেবীর মুম্বাইয়ের বাড়ি ভক্তদের শ্রদ্ধার ফুলে ভরে ওঠে। এই অভিনেত্রীর মৃত্যুতে এক টুইটে ফিল্মফেয়ার স্মরণ করেছে সেই বাঙ্ময় চোখ আর মোহময় হাসির কথা, তার অভিনয়ে মেধার দীপ্তি আর উপস্থিতিতে উজ্জ্বলতার কথা। 
বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, মুম্বাইর জুহু অথবা সান্টা ক্রুজে এই শেষকৃত্য হবে। তবে শেষ পর্যন্ত কোথায় শেষকৃত্য হবে, নিরাপত্তার কারণে তা এখনই ঘোষণা করা হচ্ছে না। এ সময় শ্রীদেবীর পরিবারের সদস্যরা ছাড়াও সেখানে থাকবেন বলিউডের শিল্পী ও কলাকুশলীরা।
মুম্বাই বিমানবন্দর কর্তৃপক্ষ জানান, সংযুক্ত আরব আমিরাতের সকল ধরণের আনুষ্ঠানিকতা শেষে শ্রীদেবীর মরদেহ নিয়ে একটি প্রাইভেট জেট দুবাই থেকে মুম্বাই বিমানবন্দরে আসে রাত সাড়ে ১১টা নাগাদ। এর আগে শ্রীদেবীর মরদেহ আনার জন্য রবিবার দুপুর একটায় জেট বিমানটি যায় দুবাইতে। বিমানবন্দরের বিভিন্ন আনুষ্ঠানিকতা শেষ করে শ্রীদেবীর মরদেহ তাঁর আন্ধেরির লোখান্ডওয়ালা এলাকার বাসায় নিয়ে যাওয়া হয়। শেষকৃত্যের আগে তাঁর মরদেহ এখানেই থাকবে।
ননদের ছেলে মোহিত মারওয়ারের বিয়েতে অংশ নেওয়ার জন্য সম্প্রতি দুবাই যান শ্রীদেবী। তাঁর সঙ্গে ছিলেন স্বামী বনি কাপুর ও মেয়ে খুশি। বিয়ের অনুষ্ঠানে যোগ দিয়ে মেয়ে খুশিকে নিয়ে মুম্বাই ফিরে যান বনি কাপুর। শ্রীদেবী আরও কয়েকদিন ছুটি কাটানোর জন্য দুবাই থেকে যান। গত শনিবার শ্রীদেবীকে চমকে দেওয়ার জন্য আবার দুবাই যান বনি কাপুর।
মুম্বাইয়ে করণ জোহরের ‘ধাড়াক’ ছবির শুটিংয়ে ব্যস্ত থাকার জন্য বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে পারেননি শ্রীদেবীর বড় মেয়ে জাহ্নবী। জাহ্নবী ও খুশি এখন আছেন অনিল কাপুরের বাসায়। সেখানে গিয়ে তাঁদের সঙ্গে দেখা করেছেন করণ জোহর, রানী মুখার্জি ও বনি কাপুরের প্রথম স্ত্রীর সন্তান অর্জুন কাপুর।
শিশু শিল্পী হিসেবে চার বছর বয়স থেকে অভিনয় শুরু করা শ্রীদেবী তামিল, তেলেগু, মালায়লাম, কানাড়া ও হিন্দি ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন। শ্রীদেবীকে বলা হয় বলিউডের প্রথম সুপারস্টার অভিনেত্রী। তিনি ছিলেন সেই বিরল অভিনেত্রীদের একজন, কোনো প্রতিষ্ঠিত নায়কের উপস্থিতি ছাড়াই যার সিনেমা বক্স অফিসে ব্যবসা সফল হত।
১৯৬৩ সালের ১৩ আগস্ট তামিলনাড়ুতে জন্ম নেওয়া শ্রীদেবীর পারিবারিক নাম শ্রী আম্মা আয়াঙ্গার ইয়াপ্পান। শিশুশিল্পী হিসেবে তামিল ছবি ‘থুনাইভান’য়ে তার অভিনয়ের শুরু। প্রথম ছবিতেই দর্শকদের মন জয় করে এই অভিনেত্রী খ্যাতি পান বেবি ডল নামে। মালায়ালাম সিনেমা ‘পুমপাত্তা’তে অভিনয় করে পান কেরালার সেরা শিশুশিল্পীর পুরস্কার।
পাঁচ দশকের অভিনয় জীবনে ভারতের বিভিন্ন ভাষার দেড় শতাধিক চলচ্চিত্র উপহার দিয়ে গেছেন শ্রীদেবী। এর মধ্যে রয়েছে মিস্টার ইন্ডিয়া, লামহে, চাঁদনী, চালবাজ, নাগিনা ও সাদমার মতো তুমুল জনপ্রিয় চলচ্চিত্র।
১৯৭৫ সালে সুপারহিট হিন্দি সিনেমা ‘জুলি’তে নায়িকার ছোট বোনের চরিত্রে অভিনয় করে বলিউডের পরিচালদের দৃষ্টি কাড়েন শ্রীদেবী। পরের বছরই তামিল সিনেমায় তাকে দেখা যায় নায়িকার চরিত্রে। কমল হাসান ও রজনীকান্তের মত অভিনেতাদের সঙ্গে তার জুটি দর্শকপ্রিয়তা পায়।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


দীপিকার বাসায় ভয়াবহ আগুন

দীপিকার বাসায় ভয়াবহ আগুন

১৪ জুন, ২০১৮ ০০:১০



ঈদের সেরা জুটি শাকিব-অপু

ঈদের সেরা জুটি শাকিব-অপু

১২ জুন, ২০১৮ ০০:১০


কণ্ঠশিল্পী আসিফ কারাগারে

কণ্ঠশিল্পী আসিফ কারাগারে

০৭ জুন, ২০১৮ ০০:১৯


স্বতন্ত্র প্রভা

স্বতন্ত্র প্রভা

০৬ জুন, ২০১৮ ০০:১০

‘বালিঘর’ ছাড়লেন তিশা

‘বালিঘর’ ছাড়লেন তিশা

০৬ জুন, ২০১৮ ০০:১০


ঈদে সরব নিপুণ

ঈদে সরব নিপুণ

০৫ জুন, ২০১৮ ০০:১০


ব্রেকিং নিউজ




আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পবিত্র জুমাতুল বিদা

১৫ জুন, ২০১৮ ০১:০০








আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

১৫ জুন, ২০১৮ ০০:৪৬